ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

ক্রিকেটারদের জন্য ‘নেক গার্ড’ বাধ্যতামূলক করলো অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৬, ১৪ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৮:৫৯, ১৪ সেপ্টেম্বর ২০২৩
ক্রিকেটারদের জন্য ‘নেক গার্ড’ বাধ্যতামূলক করলো অস্ট্রেলিয়া

ফিল হিউজের মৃত্যুর পর ক্রিকেটারদের নিরাপত্তার জন্য বেশ কঠোর অবস্থান নেয় বোর্ডগুলো। হেলমেটে নিচ্ছিদ্র নিরাপত্তার ব্যবস্থা করে অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড। তবে অনেক ক্রিকেটারই বিষয়টাকে তেমন গুরুত্ব দিচ্ছেন না। বাধ্য হয়ে ঘাড়ের নিরাপত্তার এবার নতুন নিয়ম চালু করতে যাচ্ছে তারা। 

দেশটির ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেটারদের জন্য নতুন এই নিয়ম প্রযোজ্য হবে, যা বাধ্যতামূলকভাবে মানতে হবে ক্রিকেটারদের।  না মানলে নিয়মানুযায়ী শাস্তির পেতে হবে। এই নিয়ম নারী-পুরুষ উভয় দলের জন্য প্রযোজ্য।

অজি ক্রিকেটারদের অনেকেই এই গার্ড ব্যবহারে তেমন আগ্রহী নয়। দলটির তারকা ক্রিকেটার স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নার, উসমান খাজাদের মতো তারকা ক্রিকেটারদেরও এই ব্যাপারে প্রচণ্ড অনীহা। ফলে ঘাড়ের প্রটেকশন ব্যবহারে এবার কঠোর অবস্থানে অস্ট্রেলিয়া ক্রিকেট।

আরো পড়ুন:

এই ব্যাপারে ক্রিকেট অস্ট্রেলিয়ার হেড অব অপারেশন পিটার রোচ বলেন, ‘ক্রিকেটে মাথা এবং ঘাড় রক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ব্যাপার। বিশেষজ্ঞ এবং স্টেকহোল্ডারদের অনেক বিস্তৃত আলোচনা ও পরামর্শের ভিত্তিতে আমরা এমন সিদ্ধান্ত গ্রহণ করেছি।’

আগামী মৌসুম থেকেই দেশটির সকল ক্রিকেটারদের জন্য ঘাড়ের প্রটেকশন ব্যবহার বাধ্যতামূলক করার ঘোষণা দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। আগামী ১ অক্টোবর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে। নিয়ম না মানলে নিষেধাজ্ঞায় পড়তে হবে খেলোয়াড়দের।

উল্লেখ্য, ২০১৪ সালের ২৭ নভেম্বর মাত্র ২৫ বছর বয়সে মারা যান অস্ট্রেলিয়ান ক্রিকেটার ফিল হিউজ। নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে ম্যাচে ব্যাট করার সময় বলের আঘাতে ঘাড়ে গুরুতর আঘাত পান তিনি। বলের আঘাতে তার রক্তধমনী ছিড়ে রক্ত চলাচল বন্ধ যায়। 

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়