ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

নিয়মরক্ষার ম্যাচে ঘুরে দাঁড়ানোর রসদ খুঁজছে বাংলাদেশ

সাইফুল ইসলাম রিয়াদ, কলম্বো থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৭, ১৫ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ০৯:০৮, ১৫ সেপ্টেম্বর ২০২৩
নিয়মরক্ষার ম্যাচে ঘুরে দাঁড়ানোর রসদ খুঁজছে বাংলাদেশ

বাংলাদেশ দল শ্রীলঙ্কায় যে হোটেলে অবস্থান করছে ঠিক তার উল্টো পাশেই ভারত মহাসাগর। কয়েক কদম পা ফেললে শোনা যায় সমুদ্রের গর্জন, গায়ে লাগে হিম শীতল হাওয়া। ক্লান্তি এড়াতে কিংবা প্রাণ শক্তি বাড়াতে মানুষ ছুটে আসেন সমুদ্রের তীরে। এশিয়া কাপে বাংলাদেশের ভরাডুবির পর ক্রিকেটারদের অনেকের সঙ্গী ছিল ‘গল ফেস’ নামে এই সমুদ্রের তীর।

টানা ৫ দিন বিশ্রাম থাকায় যখনই সুযোগ পেয়েছেন, তাসকিন আহমেদ-হাসান মাহমুদরা সময়ই কাটিয়ে এসেছেন গল ফেসে। টিম হোটেলের লবিতে প্রায় দিনই কোচ হতে শুরু করে ক্রিকেট কর্তাদের বিচরণ দেখা গেছে হাসিমুখে। ভেতরে চাপা কষ্ট থাকলেও বাইরে থেকে খুব একটা বোঝা যায়নি। শ্রীলঙ্কার বিপক্ষে হারের রাতে সবার মনের অবস্থা ছিল দুর্বিষহ। সময় গড়ানোর সঙ্গে সামলে নিয়ে এবার সামনে চোখ লাল -সবুজের দলের। 

গতকাল রাতে পাকিস্তানকে হারিয়ে ফাইনালে নাম লিখিয়েছে স্বাগতিক ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। দুই দিন আগে এই শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালের টিকিট কাটে ভারত। আগামীকাল সুপার ফোরের শেষ ম্যাচে ভারতের বিপক্ষে নামবে সাকিব আল হাসানের দল। এই ম্যাচ থেকে টুর্নামেন্টে বাংলাদেশের পাওয়ার কিছু নেই। তবে ভারতকে হারাতে পারলে দলের যে ভেতরের অবস্থা তা পরিবর্তন হয়ে যাবে নিমিষেই। তাইতো এই ম্যাচ থেকে ঘুরে দাঁড়ানোর রসদ খুঁজছেন অধিনায়ক সাকিবও। 

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘বিশ্বকাপের আগে আরও ৬টি ম্যাচ বাকি আছে। সেখানে আমরা দেখতে পারব আমরা কোথায় আছি। এশিয়া কাপও বেশ গুরুত্বপূর্ণ। এখানে শেষ ম্যাচে ভারতের সাথে জিততে পারলেও তা আমাদের সাহায্য করবে।’

এই ম্যাচ থেকে সাকিবের চাওয়া শুধুই জয়। তবে পরিস্থিতি বলছে আগামীকালও বাংলাদেশের জন্য কঠিন পরীক্ষা অপেক্ষা করছে। শ্রীলঙ্কা ম্যাচের মতো একাদশে একজন বাড়তি স্পিনার নিয়ে নামবে বাংলাদেশ। মুশফিকুর রহিম না থাকায় এক পরিবর্তন নিশ্চিত। এনামুল হক বিজয়কে বাজিয়ে দেখতে পারে টিম ম্যানেজম্যান্ট। এ ছাড়া পেস আক্রমণে ঢুকতে পারেন শেষ তিন ম্যাচ ধরে ডাগআউটে থাকা মোশ্তাফিজুর রহমান। প্রতিদিনের মতো এদিনও কলম্বোর আকাশে ঝরতে পারে বৃষ্টি। তবে এই ম্যাচ থেকে দুই দলেরই কোনো কিছু পাওয়ার নেই বলে বৃষ্টি নিয়ে বেশি কিছু ভাবছেও না কেউ। 

এদিকে ফাইনাল নিশ্চিত করে ফেলা অপরাজিত ভারত অনেকটাই নির্ভার। বাংলাদেশ ম্যাচ দিয়ে ফাইনালের প্রস্তুতিও নিয়ে নিতে পারে রোহিত শর্মার দল। একাদশে আসতে পারে একাধিক পরিবর্তন। বিশ্রামে রাখা হতে পারে একাধিক তারকা ক্রিকেটারকে। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে ভারতের বোলিং কোচ পরশ মামব্রে এমনটাই ইঙ্গিত দিয়েছেন। 

মামব্রে বলেন, ‘এখনও কাউকে বিশ্রাম দেওয়ার ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। তবে অবশ্যই হ্যাঁ, এই ম্যাচ অন্যদের পরখ করে নেওয়ার একটা সুযোগ। যেহেতু আমরা ফাইনালে কোয়ালিফাই করে ফেলেছি। বাকি খেলোয়াড়দের একটা ম্যাচ খেলার সুযোগ দেওয়ার সুযোগ এসেছে। তাই অবশ্যই বিশ্রামের ব্যাপারটা খোলা আছে। আমরা তো ফাইনালে উঠেই গেছি। দেখা যাক কাল কি হয়। আমরা দলের প্রয়োজন অনুযায়ীই সব করব।’

কলম্বো/রিয়াদ/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়