ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

সাকিবের অধিনায়কত্ব এক্সিলেন্ট, ফ্যান্টাস্টিক: জালাল ইউনুস

ক্রীড়া প্রতিবেদক, কলম্বো থেকে  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৩, ১৬ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৩:৫৩, ১৬ সেপ্টেম্বর ২০২৩

সামনে থেকে নেতৃত্ব দিয়ে ভারতকে হারিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান। ধারাভাষ্যকক্ষে সঞ্জয় মাঞ্জেরকার বলেছেন, কৌশলগত দিক থেকে সাকিব এশিয়ার সেরা অধিনায়ক। ম্যাচ শেষে সেঞ্চুরিয়ান শুভমান গিলও জানিয়েছেন, তারা সাকিবের কাছে হেরে গেছেন!

ব্যাট হাতে দ্যুতি ছড়ানো দারুণ এক ইনিংসের পর বল হাতে ৪৩ রান দিয়ে সুরিয়া কুমার যাদবের উইকেট। সাকিব তো এমন পারফর্ম নিয়মিতই করেই যান কিন্তু যেটা নিয়ে আলোচনা হচ্ছে সেটি হলো মাঠের সাহসী নেতৃত্ব। 

শুরুতে রোহিত শর্মাকে যেন বলে-কয়ে আউট করা, ৪৮তম ওভারে শেখ মাহেদী চার হজম করে ভেঙে পড়েন, সাকিব দৌড়ে এসে মাহেদীর কলার উঁচু করে দেন, ৪৯তন ওভারে দৌড়ে এসে নিজে স্লিপে দাঁড়ান; এমন অনেক সাহসী সিদ্ধান্তে সাকিব বাজিমাত করেছেন।

প্রতিপক্ষে দলের ক্রিকেটার, ধারাভাষ্যকার সাকিবের প্রশংসায় পঞ্চমুখ। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কি ভাবনা এশিয়া কাপের আগেই নেতৃত্ব পাওয়া সাকিবকে নিয়ে? দলের সঙ্গে থাকা বিসিবির ক্রিকেট অপারেশন্স জালাল ইউনুস যখন তাড়াহুড়ো করে দেশে ফেরার জন্য টিম হোটেল ত্যাগ করছিলেন তখন তাকে সাকিবের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন করতে তিনি দুটি শব্দ খরচ করে রাইজিংবিডিকে বলেন, ‘এক্সিলেন্ট, ফ্যান্টাস্টিক।’

গতকাল রাতে এশিয়া কাপে সুপার ফোরের শেষ ম্যাচে টস হেরে ব্যাটিং করতে নেমে বাংলাদেশ ৮ উইকেটে ২৬৫ রান করে। তাড়া করতে নেমে ভারত ২৫৯ রানে অলআউট হয়। সাকিব অলরাউন্ড পারফরম্যান্সে হন ম্যাচসেরা। টানা দুই ম্যাচ হেরে এশিয়া কাপ থেকে ছিটকে যাওয়ার পর ভেঙে পড়ে দল। এই জয় টিমের স্পিরিট বাড়িয়েছে বলে মনে করেন জালাল। 

বিসিবির এই কর্তা শ্রীলঙ্কা ত্যাগের আগে বলেন, ‘একটা ম্যাচ হারার পর সবারই যেমন খারাপ লাগে টিমের মধ্যেও তেমন ডেফিনিটলি খারাপ লাগা কাজ করছিল। কিন্তু ওরা আত্মবিশ্বাসী ছিল পরবর্তী ম্যাচে ঘুরে দাঁড়াবে। যে চেষ্টা যে উদ্দেশ্য ছিল কাল সফল হয়েছে।’

‘দলের পরিবেশ খুবই ভালো। তারা হাই স্পিরিটেড। ভালোভাবে আরও মোটিভেটেড হয়ে দেশে ফেরত যাচ্ছে। এবং এটা আমাদের বিশ্বকাপে কাজে লাগবে’- আরও যোগ করেন জালাল। 

নিয়ম রক্ষার ম্যাচ বলে বাংলাদেশ ৫ পরিবর্তন নিয়ে মাঠে নামে। ব্যাটিং অর্ডারে আসে ব্যাপক অদল-বদল। পেস আক্রমণে অভিজ্ঞ মোস্তাফিজুর রহমানের সঙ্গে তরুণ তানজীম হাসান সাকিবের অভিষেক। ব্যাট হাতে ৮ বলে ১৪ রানের পাশাপাশি বল হাতে ২ উইকেট, সবমিলিয়ে তানজীমের অভিষেক স্বপ্নের মতো। 

এভাবে পরিবর্তন এনে তরুণদের খেলানো কেন? জালাল বলেন, ‘কোচের এটা আগে থেকে পরিকল্পনা ছিল, এখানে ইয়াং স্টার বাকি যারা আছে তাদের দিয়ে চেষ্টা করবে। বাকি ক্রিকেটার যারা ছিল তারাও কিন্তু সক্ষম, তারাও যোগ্যতা রাখে মূল দলে আসার জন্য এবং তাই হয়েছে। তাদের খেলানো হয়েছে, তারা সেই ফলটা দিতে পেরেছে।’


সর্বশেষ

পাঠকপ্রিয়