ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

পরীক্ষা চলবে নিউ জিল্যান্ড সিরিজে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৯, ১৬ সেপ্টেম্বর ২০২৩  
পরীক্ষা চলবে নিউ জিল্যান্ড সিরিজে

নিউ জিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে ১৫ সদস্যদের দল বাছাইয়ে কোনও চমক রাখেনি নির্বাচকরা। বিশ্বকাপের আগে নিয়মিত ক্রিকেটারদের বিশ্রামে পাঠানোর কথা ছিল, তেমনটি করেছেন তারা। এজন্য সুযোগ মিলেছে স্কোয়াডের বাইরে থাকা ক্রিকেটারদের। এতে কারো ভাগ্য খুলেছে। কেউ কেউ প্রত্যাশিতভাবেই ডাক পেয়েছেন।

সব কিছু ঠিকঠাক থাকলে এই দলের অধিনায়ক থাকতে পারতেন তামিম! কিন্তু গত জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে হোম সিরিজ চলাকালীন অবসর নেন। একদিন পর সেই অবসর থেকে ফিরে আসলেও অধিনায়কত্ব না করার ঘোষণা দেন। মাঝে কোমরের নিচের অংশের দীর্ঘদিনের চোট কাটাতে ইংল্যান্ডে গিয়ে দুটি ইনজেকশন নিয়ে আসেন। অস্ত্রোপচার করানোর কথা থাকলেও বিশ্বকাপ ভাবনায় সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন। এশিয়া কাপে ঝুঁকি নিয়ে না খেলে নিজেকে প্রস্তুত করেন তামিম। মিরপুরে চলেছে তার পুনর্বাসন ও স্কিল ট্রেনিং। মাঠে ফেরার মতো ফিটনেস পেয়ে বাঁহাতি ব্যাটসম্যান এখন নিউ জিল্যান্ডের বিপক্ষে লড়াইয়ের অপেক্ষায়। 

এই দলে ফেরায় আনুষ্ঠানিকভাবে মাহমুদুল্লাহর বিশ্রাম শেষ হলো। আয়ারল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ থেকে তার বিশ্রাম শুরু হয়েছিল। এরপর তাদের বিপক্ষে ফিরতি সিরিজ, আফগানিস্তানের বিপক্ষে সিরিজ ও এশিয়া কাপ স্কোয়াডে তাকে দলে নেওয়া হয়নি। এ সময়ে তরুণ কেউ ভালো না করাতেই মাহমুদউল্লাহকে ফেরানোর আলোচনা শুরু হয়। নিউ জিল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডেতে খেলবেন বিশ্বকাপের প্রথম সেঞ্চুরিয়ান। হোম সিরিজে ভালো করলে তার বিশ্বকাপের দরজাও খুলে যাবে। 

সোহান দলের হয়ে শেষ ওয়ানডে খেলেছেন গত বছরের জুলাইয়ে। ৬ ওয়ানডে ৮২ গড়ে ১৬৫ রান করা সোহান বাদ পড়েছিলেন টিম কম্বিনেশনে। তাকে ফেরানো হলো মুশফিকের অনুপস্থিতিতে। 

সৌম্য সরকারকে ভাগ্যবান বলতেই হয়। ঘরোয়া ক্রিকেটে তেমন কিছু না করেই বাঁহাতি ওপেনার ফিরলেন জাতীয় দলে। মূলত টপ অর্ডারে বাংলাদেশের ব্যাটসম্যানরা ভুগছেন। তরুণ যারা আসছেন তাদের থেকে পাওয়া যাচ্ছে না ধারাবাহিক পারফরম্যান্স। এজন্য অভিজ্ঞতার কারণে তাকে ফেরানো হয়েছে। 

এছাড়া জাকির, রিশাদ ও খালেদকে নেওয়া হয়েছে। বিশ্বকাপের আগে বাংলাদেশ দলের সর্বশেষ সিরিজে যে আরও এক দফা পরীক্ষা নিরীক্ষা হবে, সেটা নিশ্চিত করে বলাই যায়। প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেছেন, ‘দলে অভিজ্ঞতার সঙ্গে কয়েকজন তরুণ ক্রিকেটারকেও রাখা হয়েছে। জাকির, খালেদ ও রিশাদ এখনো ওয়ানডে খেলেনি। খালেদ লিস্ট এ ক্রিকেটে ভালো করেছে, আর রিশাদ বোলিং আক্রমণে ভিন্ন মাত্রা যোগ করবে।’

ঢাকা/ইয়াসিন/এনএইচ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়