ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

পরিসংখ্যানে ভারত-শ্রীলঙ্কা মহারণ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩২, ১৭ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৩:২১, ১৭ সেপ্টেম্বর ২০২৩
পরিসংখ্যানে ভারত-শ্রীলঙ্কা মহারণ

আজ এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে ভারত ও শ্রীলঙ্কা। কলম্বোর রাণাসিংহে প্রেমাদাসা স্টেডিয়ামে বিকেল ৩টা ৩০ মিনিটে একে অন্যের মোকাবেলা করবে দুই দল। ফাইনালে দুই দলই নিজেদের সেরা একাদশ নিয়ে মাঠে নামবে। কে জিতবে সেটা নির্ধারিত হবে ম্যাচের শেষ বলে। তার আগে পরিসংখ্যানের হিসেবনিকেশও দেখে নেওয়া যাক। 

এশিয়া কাপে এখন পর্যন্ত ভারত এবং শ্রীলঙ্কা মোট ২২ বার মুখোমুখি হয়েছে। যার মধ্যে ১১ বার জিতেছে ভারত। বিপরীতে সমান ১১ ম্যাচে জিতেছে শ্রীলঙ্কাও। সবশেষ লড়াইয়ে ভারতের কাছে হার মেনেছে শ্রীলঙ্কা। আর গত বছর এশিয়া কাপের সুপার ফোরে ভারতকে হারিয়েছিল শ্রীলঙ্কা।

শিরোপার হিসেবে অবশ্য এগিয়ে আছে ভারত। এশিয়া কাপ শুরু হাওয়ার পর থেকে ভারত ৭ বার ট্রফি জিতেছে। শ্রীলঙ্কা ৬ বার। দুই দল এর আগে ৭ বার ফাইনালে মুখোমুখি হয়েছে। এর মধ্যে ভারত জিতেছে ৪ বার। শ্রীলঙ্কা শিরোপা নিজেদের করে নিয়েছে ৩ বার। 

আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভারত এবং শ্রীলঙ্কা মুখোমুখি হয়েছে ১১ বার। তার মধ্যে ভারত ৫ বার এবং শ্রীলঙ্কা ৪ বার জিতেছে। বাকি দুই ম্যাচে কোনো ফল হয়নি। ভারতের মাটিতে ২০১১ সালের বিশ্বকাপে দুই দেশের মুখোমুখি লড়াইয়ে মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে ভারত শিরোপা জিতে নেয়।

সব মিলিয়ে হিসেব করলে, ভারত ও শ্রীলঙ্কা ওয়ানডেতে সংস্করণে মুখোমুখি হয়েছে ১৬৬ বার। ভারত জয়ী হয়েছে ৯৭ বার। শ্রীলঙ্কা জিতেছে ৫৭ বার। ড্র হয়েছে এক ম্যাচ। ১১টি ম্যাচের ফলাফল হয়নি। 

আজকের ম্যাচের ভেন্যু প্রেমদাসা স্টেডিয়াম অবশ্য ভারতের পক্ষেই সাক্ষ্য দিচ্ছে। এই মাঠে সব মিলিয়ে ৩৭টি ওয়ানডে ম্যাচ খেলেছে দুই দল। তাতে ভারতের জয় ১৮ ম্যাচে। শ্রীলঙ্কা জিতেছে ১৬টি ম্যাচে। তিনটি ম্যাচের ফলাফল হয়নি। এই মাঠে ভারতের সর্বোচ্চ রান ৩৭৫, শ্রীলঙ্কার সর্বোচ্চ রান ৩২০। ভারতের সর্বনিম্ন স্কোর ১০৩ এবং শ্রীলঙ্কার সর্বনিম্ন স্কোর ১৭২।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়