ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

ওয়ানডে থেকে অবসরের কারণ জানালেন ডি কক

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৬, ১৯ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১০:৩৬, ১৯ সেপ্টেম্বর ২০২৩
ওয়ানডে থেকে অবসরের কারণ জানালেন ডি কক

দক্ষিণ আফ্রিকার ব্যাটার কুইন্টন ডি কক জানিয়েছেন, ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপের পর তাকে আর জাতীয় দলের জার্সিতে ওয়ানডে খেলতে দেখা যাবে না। হঠাৎ তার এমন সিদ্ধান্ত সবাইকে অবাক করে দিয়েছিল। অবশেষে অবসরের কারণ জানালেন ডি কক নিজেই। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সময় দিতেই জাতীয় দলের জার্সি তুলে রাখতে যাচ্ছেন এই ওপেনিং ব্যাটার।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ শেষে ডি কক বলেন, ‘আমার এই সিদ্ধান্তের উপর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের প্রভাবকে অস্বীকার করবো না। আমি মূলত নিজের আনুগত্য বজায় রাখার চেষ্টা করি। আমি মনে করি জাতীয় দলকে সত্যিই বেশ ভালোভাবে উপস্থাপন করেছি। কিন্ত টি-টোয়েন্টিতে প্রচুর অর্থ রয়েছে। ছেলেরা সেটা পেতে চায় এবং যে কোনো মানুষ সেটাই চাইবে।’

এর আগে ২০২১ সালে টেস্ট ক্রিকেটকেও বিদায় জানিয়েছিলেন ডি কক। শুধু সীমিত ফরম্যাটে খেলে যাচ্ছিলেন। এবার ৫০ ওভারের ক্রিকেটকেও বিদায় জানানোর ঘোষণা দিয়ে রাখলেন ৩১ বছর বয়সী এই উইকেটরক্ষক। যদিও জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তিনি। 

ডি কক আরও বলেন, ‘আমি মনেহয় আরও পাঁচ বছর আগেই এমন সিদ্ধান্ত নিতাম। যখন থেকে পুরোদমে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট শুরু হয়েছিল। কিন্ত এখন যেহেতু আমি ক্যারিয়ারের শেষ দিকে এসেছি। তাই আমি এই সিদ্ধান্ত নিয়েছি। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে একসময় ক্যারিয়ারকেই বিদায় জানিয়ে দিবো। এরপর এক বছরের বিরতি নিয়ে স্বাভাবিক জীবনযাপনে ফিরে যাবো।’ 

২০১৩ সালে ওয়ানডে অভিষেকের পর থেকে দক্ষিণ আফ্রিকার জার্সিতে ১৪৫ ওয়ানডেতে ৪৪.৭৫ গড়ে ৬ হাজার ১৭৬ রান করেছেন ডি কক। সেঞ্চুরি আছে ১৭টি, হাফ সেঞ্চুরি আছে ৩০টি। ২০২০ থেকে ২০২১ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার অধিনায়কও ছিলেন তিনি।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়