ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

এশিয়ান গেমসে মাঠে নেমেই হারলো বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩২, ১৯ সেপ্টেম্বর ২০২৩  
এশিয়ান গেমসে মাঠে নেমেই হারলো বাংলাদেশ

আগামী সোমবার পর্দা উঠবে এশিয়ার অলিম্পিক খ্যাত এশিয়ান গেমসের। অবশ্য আনুষ্ঠানিক উদ্বোধনের আগে আজ ফুটবল ডিসিপ্লিন দিয়ে গেমস শুরু হয়েছে। ফুটবলে আজ মঙ্গলবার ‘এ’ গ্রুপের ম্যাচে হ্যাংজুর শাওশান স্পোর্টস সেন্টারে মায়ানমারের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ অলিম্পিক দল। কিন্তু দশজনের দলের বিপক্ষেও তারা হেরে গেছে ১-০ গোলে।

ফিফা র‌্যাংকিংয়ে ১৬০তম অবস্থানে থাকা দলটির বিপক্ষে প্রথমার্ধে অবশ্য হাড্ডাহাড্ডি লড়াই করেছিল বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে মিয়ানমার দশজনের দলে পরিণত হওয়ার পরও গোল হজম করে লাল-সবুজের জার্সিধারীরা। উল্টো ৬৮ মিনিটের মাথায় আত্মঘাতী গোল করে মিয়ানমারকে এগিয়ে দেন বাংলাদেশের ফুটবলাররা।

৭৫ মিনিটে দশজনের দলে পরিণত হয় মায়ানমার। সেই সুযোগ কাজে লাগিয়ে বাংলাদেশ গোল শোধ দিতে পারেনি। শেষ পর্যন্ত আত্মঘাতী গোলে হার নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশের অলিম্পিক দল।

‘এ’ গ্রুপে বাংলাদেশের অপর দুই প্রতিপক্ষ স্বাগতিক চীন ও ভারত। দিনের অপর ম্যাচে চীন ৫-১ গোলে হারিয়েছে ভারতকে।

ফিফা র‌্যাংকিংয়ে চীন সবচেয়ে এগিয়ে। তারা আছে ৮০তম অবস্থানে। এরপর ভারত ৯৯তম। মিয়ানমার ১৬০তম। আর বাংলাদেশ ১৮৯তম।

মিয়ানমারের সঙ্গে জেতার দারুণ একটি সুযোগ ও সম্ভবনা ছিল। কিন্তু সেটাতেই হেরে যাওয়ায় পরের দুটি ম্যাচে জয় পাওয়ার সম্ভাবনা ক্ষীণ হয়ে গেল।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকেলে একই ভেন্যুতে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। আর ২৪ সেপ্টেম্বর সন্ধ্যায় শেষ ম্যাচে স্বাগতিক চীনের বিপক্ষে লড়বে লাল-সবুজের প্রতিনিধিরা। ম্যাচটি অনুষ্ঠিত হবে হুয়াংলং স্পোর্টস সেন্টার স্টেডিয়ামে।

ছয় গ্রুপে ২৩টি দল অংশ নিয়েছে এশিয়ান গেমস ফুটবলে। গ্রুপপর্বের খেলা শেষে ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে শেষ ষোলোর ম্যাচ। ১ অক্টোব হবে কোয়ার্টার ফাইনাল। ৪ অক্টোবর হবে সেমিফাইনাল। ৭ অক্টোবর হবে স্থান নির্ধারণী ও ফাইনাল ম্যাচ।

গ্রুপ ‘এ’: চীন, বাংলাদেশ, মায়ানমার ও ভারত।
গ্রুপ ‘বি’: ভিয়েতনাম, সৌদি আরব, ইরান ও মঙ্গোলিয়া
গ্রুপ ‘সি’: উজবেকিস্তান, সিরিয়া, হংকং চীন ও আফগানিস্তান
গ্রুপ ‘ডি’: জাপান, ফিলিস্তিন ও কাতার।
গ্রুপ ‘ই’: দক্ষিণ কোরিয়া, বাহরাইন, থাইল্যান্ড ও কুয়েত
গ্রুপ ‘এফ’: উত্তর কোরিয়া, ইন্দোনেশিয়া, কিরগিজস্তান ও চাইনিজ তাইপে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়