ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

তিন ভারতীয় অ্যাথলেটকে আটকে দিলো চীন

ক্রীড়া প্রতিবেদক, হাংজু থেকে: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৮, ২৩ সেপ্টেম্বর ২০২৩  
তিন ভারতীয় অ্যাথলেটকে আটকে দিলো চীন

আজ শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে এশিয়ান গেমস। যেখানে এশিয়ার ৪৫টি দেশের ১২ হাজারের অধিক অ্যাথলেট অংশ নিয়েছে। ৪১টি ডিসিপ্লিনে ৬৫৫ জনের বহর অংশ নিচ্ছে কেবল ভারত থেকে। এশিয়ান গেমসে পদক জয়ের দিক দিয়ে তারা উপরের সারিতেই থাকে।

কিন্তু উদ্বোধনী অনুষ্ঠানের আগে জানা গেল, ভারতের তিনজন অ্যাথলেটকে এই গেমসে অংশ নিতে ঢুকতে দেয়নি চীন। মূলত ভূ-রাজনৈতিক দ্বন্দের কারণেই এমনটি করেছে আয়োজক দেশটি। 

ওই তিন নারী অ্যাথলেটকে চীনে ঢুকতে না দেওয়ার কারণ তারা ভারতের উত্তর-পূর্ব অঞ্চল অরুণাচলের। যে অংশটিকে চীন দক্ষিণ তিব্বতের অংশ হিসেবে গন্য করে। যেহেতু চীন মনে করে ভারতের ওই অংশ তাদের, সেহেতু ভারতের হয়ে তাদের এশিয়ান গেমসে অংশ নিতে দেয়নি। ওই তিন নারী অ্যাথলেট মার্শাল আর্ট ডিসিপ্লিনে অংশ নিতেন।

এদিকে তিনজন অ্যাথলেটকে ঢুকতে না দেওয়ার প্রতিবাদে এশিয়ান গেমস চলাকালীন চীন সফর বাতিল করেছেন দেশটির ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। গতকাল শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

শুরুতে ভারতের ১০ জন অ্যাথলেটের চীন যাওয়ার প্রয়োজনীয় ডকুমেন্ট ডাউনলোড করতে সমস্যা হচ্ছিল। এরপর সেখান থেকে ৭ জনেরটা নামানো গেলেও আটকে যায় তিনজন। আর সেই তিনজন হলেন অনরুণাচল প্রদেশের তিন মার্শাল আর্ট অ্যাথলেট।

এ বিষয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, ‘আয়োজক হিসেবে চীন বৈধ আইডিধারী এশিয়ার যেকোনো দেশের অ্যাথলেটকে স্বাগত জানায়।’

অরুণাচল প্রসঙ্গে তিনি বলেন, ‘চীন সরকার কখনোই তথাকথিত অরুণাচল প্রদেশের স্বীকৃতি দেয়নি। জাংনানের ওই অঞ্চলটি চীনের।’ 

হাংজু/আমিনুল/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়