ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

প্রথা-ঐতিহ্য-আধুনিকতা ও প্রযুক্তির মিশেলে জমকালো উদ্বোধন

ক্রীড়া প্রতিবেদক, হ্যাংজু থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৭, ২৩ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ২২:৪৭, ২৩ সেপ্টেম্বর ২০২৩
প্রথা-ঐতিহ্য-আধুনিকতা ও প্রযুক্তির মিশেলে জমকালো উদ্বোধন

আজ শনিবার প্রথা, ঐহিত্য, আধুনিকতা আর প্রযুক্তির মিশেলে ‘এশিয়ান গেমস-২০২২’ এর জমালো উদ্বোধন হয়েছে। স্থানীয় সময় রাত ৮টায় শুরু হয় এই উদ্বোধনী অনুষ্ঠান। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই চীনের বিশেষ করে হ্যাংজুর সংস্কৃতি, ইতিহাস ও নানা মৌসুমের বৈচিত্র তুলে ধরা হয় প্রযুক্তির সহায়তায় মনোমুগ্ধকর ডিসপ্লের মাধ্যমে।

এরপর চীনের জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে মাঠে প্রবেশ করে তাদের জাতীয় পতাকা। এরপর অ্যাথলেটদের প্যারেডে শুরুতেই মাঠে প্রবেশ করে গেমসের মাসকট কংকং, লিয়ানলিয়ান ও চেনচেন।

প্যারেডে সবার আগে প্রবেশ করে আফগানিস্তান দল। এরপর পর্যায়ক্রমে প্রবেশ করে বাহরাইন, বাংলাদেশ, ভুটান, হংকং চীন, ইন্দোনেশিয়া, ভারত, কিরগিজস্থান, জাপান, মঙ্গোলিয়া, ইরান, ইরাক, জর্ডান, কাজাখস্তান, কুয়েত, কিরগিজস্তান, লাওস, লেবানন, ম্যাকাও, মালয়েশিয়া, মালদ্বীপ, মঙ্গোলিয়া, মায়ানমার, নেপাল, উত্তর কোরিয়া, ওমান, পাকিস্তান, ফিলিস্তিন, ফিলিপাইন, কাতার, সৌদি আরব ও সিঙ্গাপুর। এরপর মাঠে প্রবেশ করে স্বাগতিক চীন।

এশিয়ান অলিম্পিকের ভারপ্রাপ্ত সভাপতি রানধির সিংসহ অন্যান্যরা বক্তব্য দেন এবং প্রধান অতিথি চীনের প্রেসিডেন্ট এশিয়ান গেমসের উদ্বোধন ঘোষণা করেন।

এরপর শুরু হয় গালা পারফরম্যান্স। সেখানে চীনের বিশেষ করে হ্যাংজুর সংস্কৃতি, ঐতিহ্যও ইতিহাস তুলে ধরা হয় আধুনিকতা ও প্রযুক্তির সহায়তায়। ছিল চোখ জুড়ানো ম্যাজিক্যাল ভিজ্যুয়ালস।

চোখ ধাঁধানো পারফরম্যান্সের পর জ্বালানো হয় গেমসের টর্চ।

সবশেষে হয় ফায়ারওয়ার্কস। তবে সেখানে কোনো প্রকার কার্বন নিঃসরণ ছিল না। পুরো ফায়ারওয়ার্কস করা হয় এলইডির মাধ্যমে। কোনো আতশবাজি ছিল না।

আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ