ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

বাংলাদেশকে সাফ জেতানো জর্জ কোটান আর নেই

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৩, ২৮ সেপ্টেম্বর ২০২৩  
বাংলাদেশকে সাফ জেতানো জর্জ কোটান আর নেই

২০০৩ সালে বাংলাদেশ জাতীয় ফুটবল দল ইতিহাস গড়েছিল। জিতেছিল সাফ চ্যাম্পিয়নশিপ। আরিফ খান জয়, আমিনুল ইসলাম, আলফাজরা শিরোপা জিতে বাংলাদশেকে উল্লাসে ভাসিয়েছিল। তার নেপথ্যে ছিলেন হাঙ্গেরিয়ান বংশোদ্ভূত অস্ট্রিয়ান কোচ জর্জ কোটান। শিরোপা জেতানো সেই কোচ পৃথিবীর মায়া ত্যাগ করে পাড়ি জমিয়েছেন পরপারে। 

গত ২৫ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন কোটান। আগামী ৬ অক্টোবর হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে তার অন্ত্যেষ্টিক্রিয়া হবে। হাঙ্গেরি ফুটবল ফেডারেশনের প্রেস অফিসার জর্জো জাবো বিষয়টি নিশ্চিত করেছেন।

বৃহস্পতিবার সকালে কোটানের সাবেক শিষ্য বাংলাদেশ ফুটবল দলের সাবেক গোলরক্ষক বিপ্লব ভট্টাচার্য ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন। তাতে তিনি লিখেছেন, ‘তোমার চলে যাওয়া বিশ্বাস করতে পারছি না প্রিয় কোচ। তুমিই আমাদের শিখিয়েছ সাফল্য পেতে। একে অন্যের প্রতি আস্থা রাখতে হবে। একটা দল হিসেবে খেলতে হবে।’

সাবেকেই গোলরক্ষক আরও লিখেন, ‘তুমি তোমার খেলোয়াড়দের উজ্জীবিত করতে এবং সবার প্রতি সবার সম্মান ছিল। যার ফসল হিসেবে ২০০৩ সালে আমরা সাফ চ্যাম্পিয়ন হয়েছিলাম। আমি ভাবতেই পারছি না তুমি আমাদের ছেড়ে চলে গেছ এবং চলে গেছ সেখানে, যেখান থেকে কেউ আর ফিরে আসে না। সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি তোমার পরিবার যেন এই শোক সইতে পারে। ভালো থেকো প্রিয় কোচ। তোমার আত্মা শান্তি লাভ করুক।’

কোটান বেশ কিছু দিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। মৃত্যুর সঙ্গে লড়াই করে আর পেরে ওঠেননি। জাতীয় দলের পর মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও আবাহনী লিমিটেডের কোচ হয়েও বাংলাদেশে কাজ করেছেন। 

ভিনদেশি হলেও বাংলাদেশের ফুটবলের সঙ্গে মিশে গিয়েছিলেন তিনি। একেবারে গভীরভাবে। ফুটবলারদের ভীষণ ভালোবাসতেন। বসময় বলতেন বাংলাদেশ তার দ্বিতীয় বাড়ি। 

৬ অক্টোবর কোটানের জন্মদিন। সেদিনই হবে তার অন্ত্যেষ্টিক্রিয়া। জন্মদিনেই তাকে সমাহিত করার সিদ্ধান্ত নিয়েছে পরিবার।

ঢাকা/ইয়াসিন/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়