ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ব্রডের সম্মানে ট্রেন্ট ব্রিজে ‘স্টুয়ার্ট ব্রড এন্ড’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২০, ৩০ সেপ্টেম্বর ২০২৩  
ব্রডের সম্মানে ট্রেন্ট ব্রিজে ‘স্টুয়ার্ট ব্রড এন্ড’

ইংল্যান্ডের কিংবদন্তি ক্রিকেটারদের তালিকায় নিঃসন্দেহে উপরের দিকেই থাকবে স্টুয়ার্ট ব্রডের নাম। ক্রিকেট থেকে ব্রড অবসর নিয়েছেন খুব বেশিদিন হয়নি। এর মধ্যেই সাবেক ইংলিশ ফাস্ট বোলারের সম্মানে তার নাম ট্রেন্ট ব্রিজের গ্যালারিতে খোদাই করে রাখতে যাচ্ছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। ব্রডের ঘরের মাঠ ট্রেন্ট ব্রিজের ‘প্যাভিলিয়ন এন্ড’- এর নাম বদলে ‘স্টুয়ার্ট ব্রড এন্ড’ রাখা হচ্ছে।

ট্রেন্ট ব্রিজেই টেস্ট ক্যারিয়ারের সেরা বোলিংটা করেছিলেন ব্রড। ২০১৫ সালের অ্যাশেজে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ইনিংসে ১৫ রানে ৮ উইকেট নিয়েছিলেন এই কিংবদন্তি। ১৯৫৬ সালের পর যেটি অ্যাশেজে সেরা বোলিং। 

এই মাঠেই ২০১১ সালে ভারতের বিপক্ষে হ্যাটট্রিক করেছিলেন ব্রড। ব্রডের তিন বলে তিন উইকেট পাওয়ার রেকর্ডটি আবার ট্রেন্ট ব্রিজের একমাত্র হ্যাটট্রিক। সর্বশেষ অ্যাশেজ দিয়েই ক্যারিয়ারের ইতি টানা এই পেসারকে তাই স্বীকৃতি দিচ্ছে ইংল্যান্ডের এই ঐতিহ্যবাহী মাঠ।

ঘরের মাঠে এমন স্বীকৃতি পেয়ে উচ্ছ্বসিত ব্রড, ‘নটিংহ্যাম্পশায়ার ও ইংল্যান্ডের জার্সি পরার স্বপ্ন নিয়ে শৈশবে যখন প্রথমবার ট্রেন্ট ব্রিজে যাই, স্বপ্নেও ভাবিনি ক্রিকেটে এত স্মরণীয় কিছু মুহূর্ত কাটানোর মতো ভাগ্যবান আমি হবো।’

গর্বের কথা বলতে গিয়ে ব্রড আরও বলেন, ‘ভেবেই অবিশ্বাস্য লাগছে, মাঠের যে অংশের প্রেমে আমি পড়েছিলাম, সেখানেই আমার নাম থাকবে। এমন একজন মানুষ যার জন্ম ও বেড়ে ওঠা নটিংহ্যামে, এটা সত্যিই আমি আর আমার পরিবারের জন্য গর্বের মুহূর্ত।’

ইংল্যান্ডের হয়ে তিন সংস্করণ মিলিয়ে ৩৪৪ ম্যাচ খেলেছেন ব্রড। উইকেট নিয়েছেন ৮৪৭টি। এর মধ্যে টেস্টে ৬০৪, ওয়ানডেতে ১৭৮ আর টি-টোয়েন্টিতে ৬৫টি। দলের প্রয়োজনে ব্যাট হাতেও অবদান রেখেছেন। টেস্টে ১৩টি ফিফটি ও একটি সেঞ্চুরি আছে তার।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়