ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ভারোত্তোলনে উত্তর কোরিয়ার আরও এক বিশ্বরেকর্ড

ক্রীড়া প্রতিবেদক, চীন থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৮, ৩ অক্টোবর ২০২৩  
ভারোত্তোলনে উত্তর কোরিয়ার আরও এক বিশ্বরেকর্ড

চলমান এশিয়ান গেমসে দুদিন আগে উত্তর কোরিয়ার দুই নারী ভারোত্তোলক নতুন দুই বিশ্বরেকর্ড গড়েছিলেন। মেয়েদের ৪৯ কেজি ওজন শ্রেণিতে রাই সং গুম ২১৬ কেজি তুলে এবং ৫৫ কেজি ওজন শ্রেণিতে কাং হাইওং ইয়ং ২৩৩ কেজি তুলে গড়েছিলেন বিশ্বরেকর্ড।

এবার তাদের তালিকায় যোগ দিলেন আরও এক নারী ভারোত্তোলক। নাম তার কিম ইল গাইয়ং। ২০ বছর বয়সী এই ভারোত্তোলক ৫৯ কেজি ওজন শ্রেণিতে স্ন্যাচে ১১১ কেজি তুলে বিশ্বরেকর্ড গড়েন। এর আগে ২০২১ সালে তাইওয়ানের কুও হিসিং-চুন স্ন্যাচে সর্বোচ্চ ১১০ কেজি তুলে বিশ্বরেকর্ড গড়েছিলেন। তার সেই রেকর্ড দুই বছরের মাথায় ভেঙে দিলেন কিম।

রেকর্ড গড়ে স্বর্ণ জেতার পর তিনি বলেন, ‘আমাদের অসাধারণ ট্রেনিং সুবিধা রয়েছে। এছাড়া আমরা কঠোর পরিশ্রম করেছি। সেটারই ফল পাচ্ছি আমরা।’

আগের রেকর্ডধারী কুও এ বিষয়ে বলেন, ‘ভারোত্তোলনে উত্তর কোরিয়া আগে থেকেই অনেক শক্তিশালী। সে কারণে এই বিশ্বরেকর্ডে আমি বিস্মিত হইনি। তারা এমন ফল করতেই পারে। তবে এটা টিকে থাকবে সেটা কিন্তু নিশ্চিত করে বলা যায় না।’

২০১৯ সালের পর করোনা পরবর্তী সময়ে এবারই প্রথম উত্তর কোরিয়া মেজর কোনো টুর্নামেন্টে অংশ নিলো। অবশ্য ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপসহ অন্যান্য গেমস কিংবা টুর্নামেন্টে অংশ না নিয়ে তারা হয়তো ভালোই করেছে। কঠিন সময়ে নিজেদের দারুণভাবে প্রস্তুত করেছে এবং সেরাটা দেওয়ার জন্য এশিয়ান গেমসের মঞ্চকে বেছে নিয়েছে। এখানে সেরাটা দিয়ে রাঙাচ্ছে মঞ্চ।

গেমসের ১১তম দিন শেষে ৭টি স্বর্ণ, ১০টি রৌপ্য ও ৬টি ব্রোঞ্জসহ মোট ২৩টি পদক নিয়ে উত্তর কোরিয়া আছে পদক তালিকার অষ্টম স্থানে।

হ্যাংজু/আমিনুল/এনএইচ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়