ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ওপেনিং জুটি নিয়ে ধোঁয়াশা কাটেনি

ক্রীড়া প্রতিবেদক, ধর্মশালা থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৫, ৬ অক্টোবর ২০২৩   আপডেট: ২২:৪১, ৬ অক্টোবর ২০২৩

পাশাপাশি নেটে ব্যাটিং করছিলেন লিটন দাস ও তানজীদ হাসান তামিম। লিটন পুল খেলেন তো তানজীদ ড্রাইভ। লিটন ডাক করেন তো তানজীদ কাট। একজন খেলছিলেন পেসারদের। আরেকজন স্পিনারদের। পালাক্রমে পরিবর্তন হয় তাদের নেট।

ধর্মশালার নেটে দুই ব্যাটসম্যানের ব্যাটিং দেখে মনেই হচ্ছিল আগামীকাল আফগানিস্তানের বিপক্ষে দুজনই ইনিংস উদ্বোধন করবেন। কিন্তু সংবাদ সম্মেলনে কোচ চন্ডিকা হাথুরুসিংহে যখন জানালেন, ওপেনিং জুটি নিয়ে সংশয় রয়েছে তখন অনুশীলনের চিত্রটা ফ্যাকাসে হয়ে গিয়েছিল। বরং আরেক পাশের নেটে যখন মেহেদী হাসান মিরাজ যেভাবে ব্যাট চালিয়ে যাচ্ছিলেন তাতে ক্যানভাসে ঢুকে যান তিনিও।

অবশ্য তাকে বিবেচনা না করার কারণ নেই। সর্বশেষ আফগানিস্তানের বিপক্ষে পঞ্চাশ ওভারের ক্রিকেটে ইনিংসের শুরু করতে নেমে সেঞ্চুরি করেই মাঠ ছেড়েছিলেন ডানহাতি ব্যাটসম্যান। মেক শিফট ওপেনার তত্ত্ব কাজে লাগিয়ে সেদিন সুফল পেয়েছিল বাংলাদেশ। বিশ্বকাপের শুরুতে একই উপায়ে বাংলাদেশ এগোবে কিনা সেটা বিরাট প্রশ্ন। কারণ তানজিদ প্রস্তুতি ম্যাচে আলো ছড়িয়ে নিজের জায়গার দাবি জানিয়ে রেখেছেন।

ইংল্যান্ডের বিপক্ষে ৪৫ রানের আগে শ্রীলঙ্কার বিপক্ষে ঝকঝকে ৮৮ করে লাইমলাইটে চলে আসেন বাঁহাতি ব্যাটসম্যান। কিন্তু পিছিয়ে পড়ে যাচ্ছেন টিম কম্বিনেশনের কারণে। অন্যদিকে সমান তালে এগিয়েছেন মিরাজ। প্রস্তুতিতে ৬৭ ও ৭৪ রানের ইনিংসে ডানহাতি ব্যাটসম্যান জানিয়ে দিয়েছেন ইনিংস উদ্বোধনে তিনিও তৈরি।

কিছুদিন আগেও যে উদ্বোধনী জুটি নিয়ে দুশ্চিন্তা ছিল, তা এখন মধুর কারণ হয়ে দাঁড়িয়েছে। চন্ডিকা হাথুরুসিংহকে উদ্বিগ্নই মনে হল, ‘আমাদের দুটি বিকল্প আছে। আমরা আগামীকাল সকালে জিনিসটা নিয়ে ভালো সিদ্ধান্ত নেওয়ার অবস্থায় থাকব। আমরা দেখব, আগামীকাল আমরা আগে ব্যাট করব নাকি পরে, এরপর সিদ্ধান্ত নেব।’

ম্যাচে আগে ব্যাটিং করলে এক পরিকল্পনা। পরে করলে আরেক। পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেবেন হাথুরুসিংহে। এই দুশ্চিন্তার ভাঁজ ফেলার কারণ নতুন বলে পেসার ফজল হক ফারুকি ও মুজিব উর রহমানের আক্রমণ। বিশেষ করে ফারুকিই শুরুতে ধস নামাতে পারেন এই ভয় আছে। কেননা তামিম ইকবালের বিপক্ষে তার সফলতার পরিসংখ্যান। এই পেসারের বিপক্ষে ৪ মুখোমুখিতে চারবারই আউট হয়েছেন তামিম। ৪৬ বল খেলে ডট খেলেছেন ৩৮টি। রান করেছেন কেবল ২০। ঠিক এই কারণে তামিমকে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে না খেলানোর এবং পরে নিচে ব্যাটিং করার প্রস্তাব দেওয়া হয়। যা মেনে নিতে পারেননি তামিম। এজন্য বিশ্বকাপ দলে তাকে না রাখতে নির্বাচকদের জানান।

সেজন্য আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের উদ্বোধনী জুটি আলোচনার কেন্দ্রবিন্দুতে। যে পজিশন নিয়ে এতো হই চই, এতো আলোচনা সমালোচনা, এতো জল্পনা সেই পজিশনে বাংলাদেশের পতাকা কে বহন করে সেটাই দেখার।

ধর্মশালা/ইয়াসিন/কেআই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়