ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ক্রিকেট জীবন থেকে বিশ্বকাপের স্বপ্ন ছিল 

তানভীর আহমেদ টিটু || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ৯ অক্টোবর ২০২৩  
ক্রিকেট জীবন থেকে বিশ্বকাপের স্বপ্ন ছিল 

আমি বাংলাদেশকে নিয়ে সবার মতো অনেক বেশি প্রত্যাশা নিয়ে আছি। বাংলাদেশ দলের একটা ভালো বিশ্বকাপ হবে। এই বিশ্বকাপ আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এই গুরুত্বপূর্ণ বিশ্বকাপে আমাদের ছেলেরা যে অবস্থায় আছে, দল হিসেবে নিজেদের ইতোমধ্যেই প্রতিষ্ঠিত করেছে। আইসিসি সুপার লিগে তিন নম্বরে থেকে আমরা সরাসরি বিশ্বকাপে অংশগ্রহণ করছি যা অনেক বড় অর্জন। সেই হিসেবে আমাদের প্রত্যাশা অনেক উঁচুতে। তবে এটা সহজ হবে না। অনেক কঠিন প্রতিপক্ষ এখানে আছে এবং আমাদের চেয়ে বেশি শক্তিশালী দলও এখানে আছে। 

কিন্তু যখন এগারজন একটা দলের হয়ে খেলে, একই মনোভাব নিয়ে খেলে তখন তারা অনেক শক্তিশালী রূপ ধারণ করে। যেটা আমরা দক্ষিণ আফ্রিকাতেও প্রমাণ করেছি। ওদের মাটিতে গিয়ে ওদেরকে হারিয়ে সিরিজ জিতেছি। এবার আমি আশা করছি, যে পূর্ণাঙ্গ দল আছে সেই দলটি এবার বিশ্বকাপে যাবে। এশিয়া কাপে কয়েকজন প্রথম সারির ক্রিকেটার অনুপস্থিত ছিল, অপ্রত্যাশিতভাবে ইনজুরিতে ছিল। বিশ্বকাপে পূর্ণ শক্তির দল যাবে সেই প্রত্যাশা করছি। 

তবে ইনজুরির ব্যাপারটা তো আসলে আগে থেকে ধারণা করা যায় না। যে কোনো সময় যে কেউ ইনজুরড হতে পারে এবং সেই জিনিসটা আসলে এটা আমাদের ভাগ্যের ব্যাপার। সব সময় আমরা বলি যে, ভালো খেলার সঙ্গে সঙ্গে ভাগ্যের সহায়তাও দরকার। ভাগ্যের সহায়তা বলতে ওই জায়গাটাতেই মেনশন করি আসলে যাতে সব খেলোয়াড়রা ভালো থাকে। তাদের যেন স্বাস্থ্যগত কোনো সমস্যা না হয়। ইনজুরড যাতে তারা না হয়ে যায়।

যেমন শান্ত ইনজুরড হয়ে গেল এশিয়া কাপে। কিন্তু ভালো ফর্মে ছিল। ব্যাক টু ব্যাক দুইটা ম্যাচে উল্লেখযোগ্য রান করেছে, সেঞ্চুরি করেছে... তো এই রকম একটা খেলোয়াড় যদি হঠাৎ করে ইনজুরড হয়ে যায় তখন মানসিকভাবে দলের বাকি খেলোয়াড়রাও একটু ভেঙে যায় আবার দলের স্ট্রেন্থটাও নষ্ট হয়ে যায়। এই জায়গাগুলোতে আমরা ভাগ্যের সহায়তা চাই, যাতে আমাদের সবাই সুস্থ থাকে। পূর্ণ শক্তি নিয়ে যাতে তাদের খেলাটা, সামর্থ্য নিয়ে যাতে তারা তাদের খেলাটা খেলতে পারে।


আমি ক্রিকেট নিয়ে কাজ করার আগে ক্রিকেট খেলেছি। এবং যখন থেকে ক্রিকেট খেলি তখন থেকে, বাংলাদেশ টিম...আমরা ওয়ার্ল্ড কাপে খেলব এটা ছিল আমাদের প্রথম স্বপ্ন। সেই ওয়ার্ল্ড কাপ খেলা যখন শুরু করেছি বিশ্বের সব বড় বড় দলগুলোকে আমরা হারাতে পেরেছি। কিছু দলকে এখনও হারানো বাকি কিন্তু আমরা বিশ্বাস করি আমরা অচিরেই সব দলকে বিশ্বমঞ্চে হারাব। আস্তে আস্তে আমাদের আত্মবিশ্বাস বেড়েছে। আমরা এক সময় বিশ্বাস করতে শুরু করেছিলাম আমরাও এক সময় পারব। এখন করে দেখাচ্ছি। 

বিশ্বকাপের মতো মঞ্চে আমরা খেলব এখন এটা শুধু আশা করি না। আশা করি, এক সময় আমাদের সেই স্ট্রেন্থ থাকবে যখন আমরা বিশ্বকাপও নিজেদের করে নেব। আমরা যদি পরিসংখ্যানের দিকে তাকাই...আমরা ওয়ানডেতে ৫-৬ পজিশনে থাকতে পারি। আমরা যেহেতু নিচ থেকে এতোদূর উপরে উঠতে পেরেছি, আমাদের সেই আশাটাও আছে আমরা এক নম্বরেও যেতে পারব। এই স্বপ্নটা তো অবশ্যই আছে। স্বপ্নের সঙ্গে সঙ্গে সেই আশাটাও আছে একদিন হয়তো সেই বিশ্বকাপটা আমাদের হাতেই আসবে। আমরা সেইভাবে নিজেদেরকে প্রমাণ করতে পারব।

লেখক: পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান, বাংলাদেশ ক্রিকেট বোর্ড

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়