ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বাড়তি বোলার নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক, ধর্মশালা থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৬, ৯ অক্টোবর ২০২৩   আপডেট: ১৭:৩৫, ৯ অক্টোবর ২০২৩
বাড়তি বোলার নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ

আপনি কি বাড়তি একজন বোলার খেলানোর প্রয়োজন অনুভব করছেন?
রঙ্গনা হেরাথ: এটা সম্পূর্ণ কন্ডিশনের ওপর নির্ভর করছে। যদি আমাদের বাড়তি একজন অপশন খুঁজতে হয় সেটা কোচ ও অধিনায়ক সিদ্ধান্ত নেবেন আলোচনা করে। 
আপনি কি অনুভব করছেন? 
রঙ্গনা হেরাথ: আমরা ভিন্ন উইকেটে খেলছি। উইকেট দেখে আমাদের সিদ্ধান্ত নিতে হবে।
আপনি তাহলে উইকেট দেখেননি?
রঙ্গনা হেরাথ: নাহ, আমি উইকেট দেখিনি। 

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে এসেছিলেন স্পিন কোচ রঙ্গনা হেরাথ। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে দুই স্পিনার সাকিব ও মিরাজ ভালো করায় হেরাথ স্বভাবতই খুশি। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগের দিন দলের কোনো তথ্যই দিতে পারলেন না।  

সোমবার ধর্মশালায় দুপুরে অনুশীলন করেছে বাংলাদেশ। অনুশীলনে আসার আগে কোচ চন্ডিকা হাথুরুসিংহে ও অধিনায়ক সাকিব আল হাসান উইকেট দেখছিলেন। পাশেই ছিলেন দলের টেকনিক্যাল কনসালটেন্ট শ্রীধরন শ্রীরাম। আইপিএলে কাজ করার সুবাদে এই মাঠে নিয়মিত আসা হয় শ্রীরামের। কন্ডিশন অন্য সবার চেয়ে একটু বেশি জানা তার। তাই তাকেই নিয়ে সেন্টার উইকেটে সময় কাটিয়েছেন হাথুরুসিংহে ও সাকিব। বলার অপেক্ষা রাখে না ইংল্যান্ডের বিপক্ষে একাদশ কেমন হতে পারে সেই আলোচনাও হয়ে গেছে সেখানে। কিন্তু সেসবের কিছুই জানেন না হেরাথ।

ইংল্যান্ড বর্তমানে বিশ্ব চ্যাম্পিয়ন। কিন্তু তাদের শুরুটা হয়েছে একদম বাজে। নিউ জিল্যান্ডের কাছে প্রথম ম্যাচে হেরেছে স্রেফ বাজেভাবে। পিছিয়ে থাকা ইংল্যান্ড খানিকটা চাপে। এই সুযোগটা নিতে চায় বাংলাদেশ। সেটাও জানালেন হেরাথ, ‘আমরা এই মাঠে একটা ম্যাচ খেলেছি। কন্ডিশনের সঙ্গে কিছুটা মানিয়ে নিতে পেরেছি। আফগানিস্তানের বিপক্ষেও শুরুটা ভালো করেছিলাম। আমরা সেখানে থেকেই ইতিবাচক মানসিকতা ও একই অ্যাপ্রোচ নিয়ে মাঠে নামতে পারি।’

আফগানিস্তানকে ১৫৬ রানে আটকে রাখতে বড় ভূমিকা রেখেছেন দুই স্পিনার সাকিব ও মিরাজ। দুইজনই পেয়েছেন ৩টি করে উইকেট। সেই ম্যাচে বাংলাদেশ খেলেছিল ৫ বোলার নিয়ে। আন্তর্জাতিক ক্রিকেটে নিযমিত বোলার ছাড়া মাঠে টিকে থাকা কঠিন। এজন্য ইংল্যান্ডের বিপক্ষে ৬ বোলার নিয়ে খেলার সম্ভাবনাই বেশি। সেক্ষেত্রে লোয়ার অর্ডারে মাহমুহউল্লাহকে বসিয়ে নাসুম কিংবা মাহেদীকে নিতে পারে দল। এমন পরিকল্পনাই করছে বাংলাদেশ। বিষয়টি টিম ম্যানেজমেন্ট সূত্রে নিশ্চিত হওয়া গেছে। অনুশীলনের চিত্রও একই কথা বলছে। ধর্মশালায় শেষ প্রস্তুতিতে নাসুম ও মাহেদীকে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিং করতে দেখা গেছে। 

স্পিনাররা দলকে জেতাতে বড় ভূমিকা রাখায় বেশি খুশি হেরাথ, ‘মনে করিয়ে দিতে চাই স্পিনাররা শুধু ভালো খেলছেই না, তারা উইকেট পড়তে পেরে সেভাবেই কাজ চালিয়ে যাচ্ছে। সঙ্গে ম্যাচ পরিস্থিতি বুঝে বোলিং করছে।’

ইংল্যান্ডের বিপক্ষে জিততে হলে বক্সের বাইরে গিয়ে কিছু করতে হবে। দল কিভাবে ক্রিকেটারদের চাঙ্গা রাখছে, কোনো পরিকল্পনা করেছে? এমন প্রশ্নের জবাবে হেরাথ খুব বেশি কিছু বলতে পারলেন না, ‘আমরা আমাদের ব্র্যানড্ অব ক্রিকেট খেলবো। সেটা আমাদের শরীরী ভাষায় বোঝা সম্ভব। একই মানসিকতা ও একই অ্যাপ্রোচ নিয়ে মাঠে নামব। যদি নিজেদের ব্র্যান্ডের ক্রিকেট খেলতে পারি আমাদের সুযোগ থাকবে সফলতা পাওয়ার।’

প্রথম ম্যাচে বোলারদের পারফরম্যান্সে ১০ এ ১০ দিয়েছেন হেরাথ। তার বিশ্বাস পারফরম্যান্সের ধারাবাহিকতা থাকলে ইংল্যান্ডকে হারানো অসম্ভব নয় মোটেও। ২০১১ ও ২০১৫ বিশ্বকাপে যা করে দেখিয়েছে বাংলাদেশ। ২০২৩ এ এসে পারবে না কেন?

ধর্মশালা/ইয়াসিন/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়