ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সাকিবের পঞ্চম বিশ্বকাপ, মরগ্যানের চোখে ‘গ্রেট অলরাউন্ডার’

ক্রীড়া প্রতিবেদক, ধর্মশালা থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৭, ৯ অক্টোবর ২০২৩  
সাকিবের পঞ্চম বিশ্বকাপ, মরগ্যানের চোখে ‘গ্রেট অলরাউন্ডার’

তার সমসাময়িক কেবল মুশফিকুর রহিমই আছেন এই মঞ্চে। ২০০৭, ২০১১, ২০১৫, ২০১৯ ও ২০২৩; সবকটি বিশ্বকাপে দুজন একসঙ্গে পা মাড়িয়েছেন। তবে অবিশ্বাস্য কীর্তিতে সাকিব আল হাসান কেড়ে নিয়েছেন সব আলো। 

তার এক ডজন অতিমানবীয় কীর্তির গল্প ইতিহাসের অক্ষয় কালিতে লেখা। সবকিছুই টাইমফ্রেমে আবদ্ধ। বাংলাদেশ ক্রিকেটের অবাক রাজপুত্তুর তিনি। নাসের হুসেইন সেই কথাটা নিশ্চয়ই মনে আছে, ‘হি ইজ দ্য সুপারস্টার অব বাংলাদেশ ক্রিকেট।’

নাসের হুসেন সাকিবের খেলা কেবল ধারাভাষ্যে বসে দেখেছেন। ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক এইউন মরগ্যান তার সঙ্গে খেলেছেন। পাঁচটি বিশ্বকাপে খেলা এবং ১৭ বছরের আন্তর্জাতিক ক্রিকেট টানা চালিয়ে যাওয়ার কাজটা মোটেও সহজ নয়। মরগ্যানের কাছে তা রীতিমতো বিস্ময়কর, অবিশ্বাস্য। তাইতো সাকিবকে ‘গ্রেট অলরাউন্ডার’ বলতেও কার্পণ্য করলেন না। 

ভারত বিশ্বকাপে ধারাভাষ্যকারের দায়িত্বে মরগ্যান। আজ ওপেন মিডিয়া সেশনে হাজির হয়ে সাকিব বন্দনায় মেতেছিলেন তিনি, ‘পারফরম্যান্সের কথা বললে সে অবিশ্বাস্য একজন। সবসময়ই তাকে বিশ্বের সেরা অলরাউন্ডারদের একজন মনে করা হয়েছে এবং পারফরম্যান্স দিয়েই তা সে প্রমাণ করেছে। ধারাবাহিকভাবে পারফর্ম করে গেছে। এটা তার পঞ্চম বিশ্বকাপ। খুব বেশি বর্তমান ক্রিকেটার নেই, যারা পাঁচটি বিশ্বকাপ খেলেছে। কাজেই পারফরম্যান্সের পাশাপাশি তার এই যে দীর্ঘস্থায়িত্ব, এটাই তাকে গ্রেট অলরাউন্ডারদের একজন করে তুলেছে।’

শুধু মরগ্যান নয়, সাকিবকে নানা সময়ে নানা পরিস্থিতিতে ক্রিকেটের ধ্রুবতারা বলেছেন তারকা-মহাতারকারা। রেকর্ড, দুর্দান্ত পারফরম্যান্স তো অনেক ক্রিকেটারই করে থাকেন; কিন্তু বলে-কয়ে টুর্নামেন্টে অসাধারণ খেলাটা কেবলমাত্র সাকিবের দ্বারাই সম্ভব। ইংল্যান্ড বিশ্বকাপে সাকিব দেখিয়েছিলেন তার ক্যারিয়ারের অন্যতম সেরা পারফরম্যান্স। 

৮ ম্যাচে ব্যাট হাতে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করার পাশাপাশি বল হাতে নেন ১১ উইকেট। বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের এক আসরে কমপক্ষে ৫০০ রান ও অন্তত ১০ উইকেট নেওয়ার বিশ্বরেকর্ড গড়েন। কেবল নিজের দলকে সেমিফাইনালে নিয়ে যেতে পারেননি। নয়তো বিশ্বকাপের শ্রেষ্ঠ খেলোয়াড়ের খেতাব নিশ্চিতভাবেই উঠে যেত বাংলাদেশের সুপারস্টারের হাতেই। 

মরগ্যান যে বিশ্বকাপের শিরোপা জিতেছিলেন, সেই বিশ্বকাপে সাকিব হতে পারতেন সেরা খেলোয়াড়। এমন খেলোয়াড়কে গ্রেট অলরাউন্ডার বলাও যেন কম!

ধর্মশালা/ইয়াসিন/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়