ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ছক্কার রেকর্ডে গেইলকে ছাড়িয়ে গেলেন রোহিত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৫, ১২ অক্টোবর ২০২৩  
ছক্কার রেকর্ডে গেইলকে ছাড়িয়ে গেলেন রোহিত

ভারত বনাম আফগানিস্তান ম্যাচের আগে রোহিত শর্মার সামনে হাতছানি দিচ্ছিলো একটি রেকর্ড। আফগান পেসার নাভিন উল হকের শর্ট লেংথ ডেলিভারি ডিপ স্কয়ার লেগ দিয়ে গ্যালারিতে আছড়ে ফেলে সেই রেকর্ডে পৌছে গেলেন এই ভারতীয়। হয়ে গেলেন আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ ছক্কার মালিক।

সব ধরনের ক্রিকেট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে রোহিত শর্মার চেয়ে বেশি ছক্কা নেই আর কারো। গতকাল দিল্লিতে আফগানিস্তানের বিপক্ষে রান তাড়ায় নেমে ইনিংসের দ্বিতীয় ছক্কায় ক্রিস গেইলকে স্পর্শ করেন ‘হিটম্যান’ খ্যাত এই তারকা। তৃতীয় ছক্কায় ছাড়িয়ে যান গেইলকে।

আন্তর্জাতিক ক্রিকেট গেইলের ছক্কা সংখ্যা ৫৫৩। রোহিতের ছক্কা ৫৫৬। গেইলের রেকর্ড পেছনে ফেলার পর আরও দুটি ছক্কা হাঁকান তিনি। ম্যাচে ৮৪ বলে ১৩১ রানের বিধ্বংসী ইনিংসে ৫টি ছক্কা ছাড়া ১৬টি বাউন্ডারিও মারেন রোহিত।

প্রায় ২২ বছরের ক্যারিয়ারে ৫৫১ ইনিংসে ৫৫৩ ছক্কার রেকর্ড গড়েছিলেন ‘ইউনিভার্স বস’ খ্যাত গেইল। মাত্র ৪৭৩ ইনিংসেই তাকে ছাড়িয়ে গেলেন ভারতের তারকা ওপেনার। বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেট খেলা তারকাদের মধ্যে ভারতীয় অধিনায়কের ধারেকাছে নেই কেউ। ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার আছেন তালিকার ১০ নম্বরে। শীর্ষ দশের বাকিরা সবাই এখন সাবেক তারকা।

এই ইনিংস খেলার পথে আরেকটি রেকর্ড গড়েছেন রোহিত শর্মা। বিশ্বকাপে দ্রুততম হাজার রানের রেকর্ডেও ভাগ বসিয়েছেন তিনি। ১ হাজার থেকে ২২ রান দূরে থেকে ম্যাচটি শুরু করেন রোহিত। পঞ্চম ওভারে ফজল হক ফারুকির বলে ছক্কা মেরে এই মাইলফলক স্পর্শ করেন ভারতীয় ওপেনার।

বৈশ্বিক এই টুর্নামেন্টে চতুর্থ ভারতীয় হিসেবে হিসেবে তার মোট রান হলো ১ হাজার ১০৯। সব মিলিয়ে এই তালিকার ২৩তম ক্রিকেটার তিনি। এই মাইলফলক ছুঁতে রোহিতের লেগেছে ১৯ ইনিংস। চলতি আসরেই ভারতের বিপক্ষে ম্যাচে তার সমান ১৯ ইনিংসে ১ হাজার রান পূর্ণ করেন অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নারও।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়