ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

‘বোনাস’ ছাড়া চলছে বাংলাদেশের বিশ্বকাপ

ক্রীড়া প্রতিবেদক, চেন্নাই থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৮, ১৩ অক্টোবর ২০২৩  
‘বোনাস’ ছাড়া চলছে বাংলাদেশের বিশ্বকাপ

বোনাস পেতে আর না ভালো লাগে! কিন্তু প্রতিদিন কি বোনাস পাওয়া সম্ভব? বাংলাদেশের উদ্বোধনী জুটি বিশ্বকাপে বাংলাদেশের জন্য বোনাস! রান পেলে সাদরে গ্রহণ, আনন্দে আত্মহারা। রান না পেলে কোনো সমস্যা নেই। নেই কোনো অভিযোগ। যা করবে সেটাই বোনাস!

বিশ্বকাপে সেমিফাইনাল খেলার লক্ষ্য নিয়ে এসেছে বাংলাদেশ। টিম ডিরেক্টর তো টুর্নামেন্ট শুরুর আগেই বলেছিলেন, ‘এবার (সেমিফাইনাল) না হলে আর কখন?’ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচের আগে কোচ চন্ডিকা হাথুরুসিংহে, ‘আমরা প্রত্যেকেই বিশ্বকাপ জিততে চাই। যেহেতু আপনি আমাকে বাস্তবসম্মত প্রত্যাশা জানতে চেয়েছেন তাই বলবো, আমরা যদি চার থেকে পাঁচটি ম্যাচ জিততে পারি তাহলে সেমিফাইনালে যাওয়ার সুযোগ থাকবে। এটাই আমাদের প্রধান লক্ষ্য।’

নিজেদের লক্ষ্যে পৌঁছতে তুলনামূলক দূর্বল প্রতিপক্ষ আফগানিস্তানের বিপক্ষে জিতে বিশ্বকাপ শুরু করে বাংলাদেশ। তাতে শেষ দুই বিশ্বকাপের সঙ্গে এবার মিলিয়ে তিনটি বিশ্বকাপে প্রথম ম্যাচে জয়ের হ্যাটট্রিক করে বাংলাদেশ। ধর্মশালার সুন্দর আবহে দল সুন্দরভাবে বিশ্বকাপ শুরু করলেও বিবর্ণ ছিল বাংলাদেশের ওপেনিং জুটি। বিবর্ণ ছিলেন দুই ওপেনার লিটন দাস ও তানজিদ হাসান তামিম। লিটন পেসার ফারুকির বল উইকেটে টেনে বোল্ড হন ১৬ রানে। এর আগে নিজেদের মধ্যে ভুল বোঝাবুঝিতে তানজিদ রান আ্উট ৬ রানে।

দ্বিতীয় ম্যাচে লিটন দ্যুতি ছড়ান। খেলেন ৭৬ রানের ইনিংস। ৭ চার ও ২ ছক্কায় পাওয়া তার ফিফটি রানের ইনিংসটি এসেছিল পাঁচ ইনিংস পর। নিজের প্রথম বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচেও তানজিদ ব্যর্থতার বৃত্তে আটকা ১ রানে। ওপেনিং জুটি নিয়ে যথন এতো কথা হচ্ছে তখন তাদের ওপর আস্থা হারিয়ে ফেলার উপক্রম টিম ম্যানেজমেন্টের! শুধু টিম ম্যানেজমেন্টই নয়, খেলোয়াড়রাও ওপেনিং জুটি নিয়ে চিন্তা বাদ দিয়ে দিয়েছেন।

নয়তো নিউ জিল্যান্ডের বিপক্ষে ম্যাচে নামার আগে দলের সহ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত এমন কথা বলেন কি করে. ‘আমার মনে হয় এই ওপেনিং নিয়ে আমরা আর চিন্তাই না করি। মানে এই চিন্তাটাই বাদ দিয়ে দেই।’ শান্তর এমন বক্তব্যের ১৮ ঘণ্টা পর চেন্নাইয়ের এম এ চিদাম্বরম স্টেডিয়ামে নিউ জিল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ। দুই ওপেনারের দৃষ্টিকটু শটে ড্রেসিংরুমে ফেরার চিত্র শান্তর বক্তব্যকে আরো প্রতিষ্ঠিত করে দেয়। এ যেন ‘বোনাস’ ছাড়া চলছে বাংলাদেশের বিশ্বকাপ।

ট্রেন্ট বোল্টের করা ইনিংসের প্রথম বলে একটু এগিয়ে উড়াতে গিয়ে ফাইন লেগে ক্যাচ দেন লিটন। সীমানায় দারুণ ক্যাচ দেন হেনরি। প্রথম বলেই বোল্ট উইকেট পেয়ে যাবেন কল্পনাও করতে পারেননি। নিউ জিল্যান্ডের জন্য বোনাস উইকেট! আর তানজিদ সুযোগ পেয়ে ইনিংস বড় করতে ব্যর্থ। চারটি স্কোরিং শটে ১৬ রান করে ফার্গুসনের বলে স্কয়ার লেগে ক্যাচ দেন।

অবশ্য এদিন শুরুর চার ব্যাটসম্যানই ফিরেছেন অল্প রানে। টস হেরে ব্যাটিং করতে নেমে নতুন বলের ধার কমার আগেই আউট লিটন, তানজিদ, মিরাজ ও শান্ত। ৫৬ রান তুলতেই বাংলাদেশ হারায় ৪ উইকেট। দুই ওপেনারের সঙ্গে মিরাজ (৩০) ও শান্ত  (৭) হতাশা বাড়ান। সেখান থেকে সাকিব ও মুশফিক হাল ধরে দলকে এগিয়ে নিচ্ছেন। ২৫ ওভার শেষে ৪ উইকেটে দলের রান ১১৮। কতদূর যায় বাংলাদেশের ইনিংস সেটাই দেখার।

চেন্নাই/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়