ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

ওয়ালটন-ডিআরইউ মিডিয়া কাপ ফুটবলে শেষ আটে উঠলো যারা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৯, ১৫ অক্টোবর ২০২৩  
ওয়ালটন-ডিআরইউ মিডিয়া কাপ ফুটবলে শেষ আটে উঠলো যারা

ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ পিএলসির পৃষ্ঠপোষকতায় ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) আয়োজনে দেশের ৫০টি গণমাধ্যমের অংশগ্রহণে চলছে ‘ওয়ালটন-ডিআরইউ মিডিয়া ফুটবল টুর্নামেন্ট-২০২৩।’ আজ রোববার এই প্রতিযোগিতার শেষ ষোলোর খেলা অনুষ্ঠিত হয়। সেখানে নিজেদের সামর্থ ও যোগ্যতার প্রমাণ দিয়ে শেষ আটে জায়গা করে নিয়েছে আটটি দল।

আজ রোববার (১৫ অক্টোবর) টুর্নামেন্টের চতুর্থ দিনে পল্টনস্থ শহীদ (ক্যাপ্টেন) এম. মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে শেষ ষোলোর খেলায় জয় পেয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেওয়া দলগুলো হলো- এটিএন নিউজ, একাত্তর টিভি, ইনকিলাব, বাংলাভিশন, চ্যানেল আই, এনটিভি, এটিএন বাংলা এবং দীপ্ত টিভি।

শেষ ষোলোর প্রথম ম্যাচে মুখোমুখি হয় এটিএন নিউজ ও মাই টিভি। একপেশে এ লড়াইয়ে ৩-০ গোলের ব্যবধানে জিতে কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত করে এটিএন নিউজ। সাব্বির আহমেদ জয়ী দলের পক্ষে জোড়া গোল করেন। অপর গোলটি আসে মাহমুদ সোহেলের পা থেকে। ম্যাচসেরা হন এটিএন নিউজের সাব্বির আহমেদ।

দিনের দ্বিতীয় ম্যাচটি যত না ছিল প্রতিদ্বন্দ্বীতাপুর্ণ তার চেয়ে ঢের ছিল ভুলে ভরা। দৈনিক আমাদের সময়ের ভুলের সুযোগে শেষ আটে ওঠা সহজতর হয়ে যায় প্রতিপক্ষ একাত্তর টিভির। যদিও হাবিব রহমানের চমৎকার গোলে শুরুতে লিড নেয় একাত্তর টিভি (১-০)। তবে এরপরই আমাদের সময়ের গোলরক্ষক মাইদুল আলম বাবু নিজ দলের চরম সর্বনাশ ডেকে আনেন। রানিং বল হাত দিয়ে উড়িয়ে মারার পরিবর্তে বলটি ডি-এর মধ্যে বসিয়ে শট নেয়ার আগেই প্রতিপক্ষের সুযোগ সন্ধানী খেলোয়াড় হাবিব আলতো টোকায় সেটি জালে জড়িয়ে দেন। সঙ্গে সঙ্গে গোলের বাঁশি বাজান রেফারি। ২-০ তে এগিয়ে যায় একাত্তর টিভি।  

ম্যাচে একই ভুল আবারও করে বসেন আমাদের সময়ের গোলরক্ষক বাবু। এবার একাত্তরের পক্ষে গোলটি করেন জেমসন মাহবুব। ৩-০ তে পিছিয়ে পড়া দলকে এরপর দারুণভাবে টেনে তুলেন আমাদের সময়ের অতিথি খেলোয়াড় আব্দুল্লাহ শাফি। পর পর দুটি দর্শনীয় গোল করে ম্যাচ জমিয়ে তোলেন। তবে শেষরক্ষা করতে পারেননি শাফি। তার দল শেষ পর্যন্ত ৩-২ গোলের ব্যবধানে পরাজিত হয়। ম্যাচ হারলেও দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে জুরি বোর্ডের বিচারে ম্যাচসেরার পুরস্কার জেতেন আমাদের সময়ের অতিথি খেলোয়াড় আব্দুল্লাহ শাফি।

দিনের তৃতীয় ম্যাচটি টাইব্রেকার ভাগ্যে ফল নির্ধারিত হয়। আগের দুই ম্যাচে টাইব্রেকারে জয় পাওয়া ঢাকা পোস্ট এদিন আর পেরে ওঠেনি। ইনকিলাবের বিরুদ্ধে টাইব্রেকারে ৪-৩ গোলের ব্যবধানে পরাজিত হয়ে মাঠ ছাড়ে। নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। ঢাকা পোস্টের গোলরক্ষক সেরাজুল ইসলাম সিরাজ আগের দুই ম্যাচে গোলবারের নিচে দারুণ নৈপুণ্যে দেখিয়ে দলকে রাউন্ড অব সিক্সটিন পর্বে নিয়ে আসলেও; দলের অন্য খেলোয়াড়দের পেনাল্টি মিসের খেসারত ম্যাচ হেরে দেন। উল্টো গোল ঠেকিয়ে ম্যাচসেরার পুরস্কার জিতে নেন ইনকিলাবের অতিথি খেলোয়াড় গোলরক্ষক মাসুদ মোস্তাহিদ।

দিনের চতুর্থ ম্যাচে বাংলাভিশনের কাছে ২-০ গোলের ব্যবধানে পরাজিত হয় ভোরের কাগজ। ডিআরইউ-এর এবারের ফুটবল উৎসবে শুরু থেকেই দারুণ ছন্দে আছেন বাংলাভিশনের খেলোয়াড়রা। ফরোয়ার্ড লাইনে ইমরুল কায়েস, রোকনুজ্জামানরা যেমন গোল পাচ্ছেন; তেমনি জমাট রক্ষণে প্রতিপক্ষকে গোলবঞ্চিত করছেন অভিজ্ঞ আহমেদ সারোয়ার হোসেন। আজ ভোরের কাগজের বিরুদ্ধে রোকনুজ্জামানের গোলে শুরুতে এগিয়ে যায় বাংলাভিশন (১-০)। ম্যাচের দ্বিতীয় ও শেষ গোলটি আসে ইমরুল কায়েসের পা থেকে (২-০)। দারুণ পারফরম্যান্সে ম্যাচসেরার পুরস্কার জিতে নেন ইমরুল কায়েস।

রাউন্ড অব সিক্সটিনে আজ সবচেয়ে বড় ব্যবধানে পরাজিত দলের নাম যুগান্তর। চ্যানেল আইয়ের গতিময়, ছন্দময় ফুটবলের কাছে পাত্তাই পায়নি দলটি। ৪-০ গোলের বড় ব্যবধানে পরাজিত হয়ে মাঠ ছাড়েন যুগান্তরের খেলোয়াড়রা। চ্যানেল আইয়ের অভিজ্ঞ খেলোয়াড় রাহুল রায় ও সাইফুল ইসলাম জুয়েল দুজনই সমান দুটি করে গোল করেন। জুড়িদের বিচারে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতেন সাইফুল ইসলাম জুয়েল।

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে এরপরই মুখোমুখি হয় এনটিভি ও যমুনা টিভি। দুই টিভি চ্যানেলের লড়াইয়ে জয়ী দলের নাম এনটিভি। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে সমতা থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে ৩-১ গোলের ব্যবধানে পরাজিত হয় যমুনা টিভি। ম্যাচসেরা হন এনটিভির হাসান জাবেদ। 

দিনের সপ্তম ম্যাচে মাঠে নামে এটিএন বাংলা ও বাংলাদেশ প্রতিদিন। টাইব্রেকারে ম্যাচটি ২-০ গোলের ব্যবধানে জিতে নেয় এটিএন বাংলা। নির্ধারিত সময়ের খেলা গোলশূন্য থাকায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে এটিএন বাংলার গোলরক্ষক মমিনুর রিপন দারুণ দক্ষতায় এক গোল ঠেকিয়ে ম্যাচের নায়ক বনে যান। নিয়মানুযায়ী বাংলাদেশ প্রতিদিনের খেলোয়াড়দের নেয়া তিন শটের মধ্যে প্রথমটি এটিএন বাংলার রিপন ঠেকিয়ে দেন। বাকি দুটি গোলবারের ওপর দিয়ে মেরে নিজেদের সর্বনাশ ঠেকে আনেন বাংলাদেশ প্রতিদিনের ফুটবলাররা। অপরদিকে প্রথম দুই শটের দুটিই প্রতিপক্ষের জালে জড়িয়ে দেয় এটিএন বাংলার খেলোয়াড়রা।

দিনের অষ্টম এবং সবশেষ ম্যাচটিতে মাঠে নামে দুই হেভিওয়েট প্রতিপক্ষ জাগো নিউজ এবং দীপ্ত টিভি। আক্রমণ-পাল্টা আক্রমণের এই ম্যাচটির ভাগ্যেও টাইব্রেকারে নির্ধারিত হয়। নির্ধারিত সময়ের খেলা ছিল ১-১ গোলের সমতায়। মাহমুদুল সাকিবের চমৎকার গোলে শুরুতে এগিয়ে যায় দীপ্ত টিভি (১-০)। এরপর অভিজ্ঞ মনিরুজ্জামান উজ্জলের গোলে সমতায় ফেরে জাগো নিউজ (১-১)। তবে টাইব্রেকার ভাগ্যে আর পেরে ওঠেনি জাগো নিউজ। দীপ্ত টিভির কাছে ২-১ গোলের ব্যবধানে পরাজিত হয়।

আগামীকাল সকাল ৯টা থেকে শুরু হবে কোয়ার্টার ফাইনালের খেলা। চলবে সাড়ে দশটা পর্যন্ত। প্রথম ম্যাচে মুখোমুখি হবে একাত্তর টিভি ও এটিএন নিউজ। এরপর চ্যানেল আই-বাংলাভিশন, এটিএন বাংলা-দীপ্ত টিভি এবং ইনকিলাব ও এনটিভি মুখোমুখি হবে।

এবারের আসরে অংশ নেওয়া ৪৯টি দলকে ৮টি গ্রুপে ভাগ করে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল কোয়ার্টার ফাইনালে উঠে। সেখান থেকে চারটি দল খেলবে সেমিফাইনাল এবং সবশেষ দুটি দল খেলবে ফাইনাল।

৮ দিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে ১৮ অক্টোবর পর্যন্ত।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়