ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

মাঠে নামাজ পড়ায় রিজওয়ানের বিরুদ্ধে ভারতীয় আইনজীবীর অভিযোগ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৩, ১৬ অক্টোবর ২০২৩   আপডেট: ১২:৫৭, ১৬ অক্টোবর ২০২৩
মাঠে নামাজ পড়ায় রিজওয়ানের বিরুদ্ধে ভারতীয় আইনজীবীর অভিযোগ

পাকিস্তানি উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ানের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন ভারতীয় এক আইনজীবী। বিশ্বকাপ চলাকালে মাঠেই নামাজ আদায় করায় সাম্প্রদায়িকতার অভিযোগ তুলে আইসিসির কাছে অভিযোগ দায়ের করেছেন ভারতের সুপ্রিম কোর্টের আইনজীবী ভিনিত জিন্দাল।

চলতি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে রান তাড়া করতে নেমে দুর্দান্ত এক সেঞ্চুরি করেছেন রিজওয়ান। সেঞ্চুরির পর নিজের চিরচেনা ভঙ্গিতে সৃষ্টিকর্তার উদ্দেশ্যে মোনাজাত করেন তিনি। গাজার জনগণকে উৎসর্গ করা সেঞ্চুরিটি উদযাপনের ভঙ্গি ভারতীয় মিডিয়ায় তোলপাড় সৃষ্টি করেছিল।

তবে ভারতের সুপ্রিম কোর্টের আইনজীবী ভিনিত জিন্দাল অভিযোগ এনেছেন নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচের আগে রিজওয়ানের নামাজ পড়া নিয়ে। হায়দরাবাদে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচের আগে মাঠে নামাজ আদায় করেন রিজওয়ান। বিষয়টি সাম্প্রদায়িকতার বিভক্তি হিসেবে দেখছেন জিন্দাল। রিজওয়ানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য আইসিসিকে অনুরোধ করেছেন।

রিজওয়ানের বিরুদ্ধে ভিনিত জিন্দালের অভিযোগের খবর জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম ক্রিকেট পাকিস্তান। এ অভিযোগের একটি অনুলিপিও প্রকাশ করেছে তারা। তাতে দেখা যায়। আইসিসির চেয়ারম্যান গ্রেগ বার্কলেকে দুই পাতার একটি অভিযোগপত্র পাঠিয়েছেন জিন্দাল।

জিন্দাল বলেছেন, ‘এই অভিযোগ পাকিস্তানের ক্রিকেটার মোহাম্মদ রিজওয়ানের বিরুদ্ধে, যিনি চলতি বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠেই নামাজ পড়েছেন। এই নামাজ আদায় অনেক ভারতীয় নাগরিকের কাছে নিজের ধর্মকে ইচ্ছাকৃতভাবে তুলে ধরার প্রতীকী চিত্র বলেই মনে হয়েছে, যা খেলাধুলার চেতনাবিরোধী।’

এই আইনজীবী আরও বলেছেন, ‘এ ধরনের কাজ খেলোয়াড়ের মধ্যে ম্যাচের চেতনাকে প্রশ্নের মুখে ফেলে দেয়। মোহাম্মদ রিজওয়ান ইচ্ছাকৃতভাবে নিজের ধর্মকে যেভাবে উপস্থাপন করেছেন। তাতে তিনি বার্তা দিতে চেয়েছেন যে, মুসলিম হিসেবে তিনি খেলাধুলার চেতনাও পেছনে ফেলেছেন।’

রিজওয়ান শ্রীলঙ্কার বিরুদ্ধে সেঞ্চুরিটি গাজার মানুষদের উৎসর্গ করেন। এটা সাম্প্রদায়িকতার প্রকৃত উদাহরণ উল্লেখ করে ভিনিত আরও বলেন, ‘মাঠে রিজওয়ান নিজের ধর্মকে উপস্থাপন করেছেন এবং সংবাদ সম্মেলনে গাজার মানুষদের জয় উৎসর্গ করাটা তার ধর্মীয় ও রাজনৈতিক আদর্শের সত্যায়ন।’

এর আগে পাকিস্তানের ক্রিকেট সঞ্চালক জয়নাব আব্বাসের বিরুদ্ধে ৯ বছর আগের এক টুইটার পোস্ট নিয়ে অভিযোগ আনেন জিন্দাল। আদালতে অভিযোগের পর ভারত ছেড়েছিলেন এই ক্রিকেট সঞ্চালক। যদিও আইসিসি জানিয়েছিল, জয়নাব আব্বাস ভারত ছেড়েছেন ব্যক্তিগত কারণে।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়