ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

এগিয়ে যাওয়ার পর দশজনের দলে পরিণত হলো বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৯, ১৭ অক্টোবর ২০২৩   আপডেট: ১৯:২১, ১৭ অক্টোবর ২০২৩
এগিয়ে যাওয়ার পর দশজনের দলে পরিণত হলো বাংলাদেশ

বিশ্বকাপ প্রাক বাছাইপর্বের ম্যাচে কিংস অ্যারেনায় মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও মালদ্বীপ। প্রথম লেগে ১-১ গোলে ড্র হওয়ার পর এই ম্যাচটি উভয় দলের জন্যই বেশ গুরুত্বপূর্ণ। প্রথমার্ধের খেলা ১-১ গোলের সমতায় শেষ হয়।

তবে বিরতির পরই ফাহিমের গোলে আবার লিড নিয়েছে বাংলাদেশ।  ৪৬ মিনিটের সময় মাঝমাঠ থেকে উড়ে আসা বল ডি বক্সের সামনে পান ফাহিম। তিনি সেটা সাদকে বাড়িয়ে দেন। বল নিয়ে সাদ বামদিক দিয়ে আক্রমণে উঠে। এরপর লম্বা শট নেন গোলপোস্ট বরাবর। মালদ্বীপের গোলরক্ষক হোসাইন শারীফ সেটা ফিস্ট করে ফেরান। কিন্তু সামনে বল পেয়ে যান রাকিব। তিনি শট নিতে গিয়েও নেন না। বাড়িয়ে দেন একটু সামনে থাকা ফাহিমকে। তিনি বাম পায়ের জোরালো শটে জালে পাঠান।

ফাহিমের গোলে এগিয়ে যাওয়ার পর পরই দশজনের দলে পরিণত হয় বাংলাদেশ। ৫৮ মিনিটের সময় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন মো. সোহেল রানা। বাকি সময় দশজন নিয়ে খেলতে হবে বাংলাদেশকে। গুরুত্বপূর্ণ এমন এক ম্যাচে যা নিঃসন্দেহে চাপের।

তার আগে ঘরের মাঠে এদিন ম্যাচের ১১ মিনিটেই লিড নেয় বাংলাদেশ। এ সময় সাদ উদ্দিনের বাড়িয়ে দেওয়া বল পেয়ে যান ফয়সাল আহমেদ ফাহিম। তিনি সেখান থেকে রাকিব হোসেনকে বাড়িয়ে দেন কাটব্যাক করে। রাকিব দুর্দান্ত প্লেসিং শটে গোল করে এগিয়ে নেন বাংলাদেশকে। এটা ছিল বাংলাদেশের জার্সি গায়ে রাকিবের চতুর্থ গোল।

এরপর ২৯ মিনিটে আরও একটি গোলের দারুণ সুযোগ পেয়েছিলেন রাকিব। গোলরক্ষককে একা পেয়েছিলেন। শটও নিয়েছিলেন। কিন্তু মালদ্বীপের গোলরক্ষক তার ডান পা বাড়িয়ে দিয়ে রুখে দেন বল। রাকিব হন গোল বঞ্চিত।

অবশ্য ৩৬ মিনিটে সমতা ফেরায় মালদ্বীপ। এ সময় কর্নার পায় তারা। কর্নার থেকে উড়ে আসা বলে হেড নিয়ে জালে জড়ান ইব্রাহিম আইশাম।

এরপর উভয় দল আরও বেশ কয়েকটি সুযোগ তৈরি করে। কিন্তু গোল আদায় করে নিতে পারেনি। তাতে ১-১ গোলের সমতা নিয়ে শেষ হয় প্রথমার্ধের খেলা।

প্রথম লেগ ড্র হলেও এই লেগে অবশ্য ড্র হওয়ার সুযোগ নেই। নির্ধারিত ৯০ মিনিট সমতায় শেষ হলে ম্যাচ গড়াবে অতিরিক্ত সময়ে। সেখানেও সমতা না ভাঙলে টাইব্রেকারের মাধ্যমে হবে নিষ্পত্তি।

বাংলাদেশের একাদশ:
মিতুল মারমা (গোলরক্ষক), মো. হৃদয়, জামাল ভূঁইয়া (অধিনায়ক), রাকিব হোসেন, মো. ফয়সাল আহমেদ ফাহিম, বিশ্বনাথ ঘোষ, তারিক রাইহান কাজী, মো. সোহেল রানা, সোহেল রানা, মো. সাকিল হোসেন ও সাদ উদ্দিন। 

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়