ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

বাংলাদেশ-ভারত ‘হেড টু হেড’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:২১, ১৮ অক্টোবর ২০২৩   আপডেট: ০৮:৪৩, ১৯ অক্টোবর ২০২৩
বাংলাদেশ-ভারত ‘হেড টু হেড’

বিশ্বকাপের শুরুটা দুর্দান্ত করেছে আয়োজক ভারত। প্রথমে অস্ট্রেলিয়া, এরপর আফগানিস্তান এবং সবশেষ ম্যাচে পাকিস্তানকে রীতিমতো উড়িয়ে দিয়েছে তারা। অন্যদিকে বাংলাদেশ প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারালেও ইংল্যান্ড ও নিউ জিল্যান্ডের বিপক্ষে পরের দুই ম্যাচে নিজেদের হারিয়ে খুঁজেছে।

দারুণ ফর্মে থাকা ভারত আর ছন্দের খোঁজে থাকা বাংলাদেশ এবার মুখোমুখি। মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বৃহস্পতিবার বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়।

ভারতের বিপক্ষে সর্বসাকুল্যের পরিসংখ্যানে বাংলাদেশ যোজন যোজন পিছিয়ে। কিন্তু বিশ্বকাপের মঞ্চে এবং তার বাইরে ভারতের বিপক্ষে বাংলাদেশের রয়েছে সুখস্মৃতি। রয়েছে হারানোর আত্মবিশ্বাস। তাইতো বিশ্বকাপের মঞ্চে আরও একটি ধুন্ধুমার লড়াই উপহার দেওয়ার অপেক্ষায় বাংলাদেশ।

তার আগে চলুন বাংলাদেশ-ভারতের ‘হেড টু হেড’ পরিসংখ্যানে চোখ বুলিয়ে নেওয়া যাক।

মোট মুখোমুখি:
ভারতের বিপক্ষে বাংলাদেশ এ পর্যন্ত ৪০টি ওয়ানডে ম্যাচ খেলেছে। তার মধ্যে ভারত একচ্ছত্রভাবে জিতেছে ৩১টিতে। বাংলাদেশ জিতেছে ৮টিতে। ফল হয়নি একটি ম্যাচে (২০১৪ সালে)।

ম্যাচ ভারত বাংলাদেশ ফল হয়নি
৪০ ৩১

 

বিশ্বকাপে মুখোমুখি:
বিশ্বকাপের মঞ্চে বাংলাদেশ-ভারত এর আগে চারবার মুখোমুখি হয়েছে। তার মধ্যে ভারত জিতেছে তিনবার। বাংলাদেশ জিতেছে একবার এবং সেটি ২০০৭ সালে। এরপর ২০১১, ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপে ভারতের সঙ্গে আর পেরে ওঠেনি বাংলাদেশ।

ম্যাচ ভারত বাংলাদেশ

 

ভারতের মাটিতে মুখোমুখি পরিসংখ্যান:
ভারতের মাটিতে অবশ্য বাংলাদেশ খুব বেশি ম্যাচ খেলার সুযোগ পায়নি। ১৯৯০ সালে চণ্ডিগড়ে প্রথম ভারতের সঙ্গে তাদের মাটিতে খেলেছিল বাংলাদেশ। এরপর ১৯৯৮ সালে মোহালি ও ওয়াংখেড়ে স্টেডিয়ামে খেলেছিল সবশেষ। অবশ্য তিনবারের মুখোমুখিতে তিনবারই হেরেছে বাংলাদেশ। ২৫ বছর পর ভারতের মাটিতে আবার ভারতের মুখোমুখি হতে যাচ্ছে লাল-সবুজের জার্সিধারীরা।

ম্যাচ ভারত বাংলাদেশ

 

সবশেষ পাঁচ মুখোমুখি:
ভারত একচ্ছত্রভাবে এগিয়ে থাকলেও অবশ্য সবশেষ পাঁচ মুখোমুখির পরিসংখ্যানে বাংলাদেশ এগিয়ে। ২০১৯ সাল থেকে ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশ-ভারত পাঁচবার মুখোমুখি হয়। তার মধ্যে বাংলাদেশ জিতেছে ৩টিতে। আর ভারত জিতেছে ২টিতে। এই আত্মবিশ্বাসী বলিয়ান হয়ে বাংলাদেশ আয়োজকদের মাটিতে দারুণ কিছু করবে এমনটাই প্রত্যাশা সবার।

ম্যাচ ভারত বাংলাদেশ


 

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়