ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

চ্যাম্পিয়নদের বিপক্ষে রান পাহাড় গড়লো দ. আফ্রিকা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪০, ২১ অক্টোবর ২০২৩   আপডেট: ১৯:২৬, ২১ অক্টোবর ২০২৩
চ্যাম্পিয়নদের বিপক্ষে রান পাহাড় গড়লো দ. আফ্রিকা

মারলেই চার না হয় ছয়। ইংলিশ বোলারদের নিয়ে যেন ছেলেখেলায় মেতে ওঠেন দক্ষিণ আফ্রিকান ব্যাটাররা। শুরুটা করেন রেজা হেন্ডরিক্স আর শেষে ঝড় তোলেন হেনরিক ক্লাসেন-মার্কো জানসেন। ক্লাসেন পান সেঞ্চুরির দেখা, সঙ্গে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ইতিহাসে নিজেদের রেকর্ড রান করে থামে তারা।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আজ শনিবার টস হেরে ব্যাটিং করতে নেমে ৭ উইকেটে ৩৯৯ রান করে দক্ষিণ আফ্রিকা। ইংল্যান্ডের বিপক্ষে এর আগে ওয়ানডেতে প্রোটিয়াদের সর্বোচ্চ রান ছিল ৩৫৪। শেষ ওভারে দুই উইকেট না হারালে চার’শ পেরিয়ে যেতো পারতো বিশ্বকাপে চোকার্স খ্যাত দলটির দলীয় সংগ্রহ।

৪০ ওভার পর্যন্ত ওয়াংখেড়ের ব্যাটিং স্বর্গে দক্ষিণ আফ্রিকার রান রেট সাতের (৬.৪) নিচে আটকে রাখে ইংল্যান্ড। কিন্তু শেষ ১০ ওভারে আসতেই যেন বদলে যায় প্রোটিয়ারা। ক্লাসেন-জানসেনের ঝড়ে এলোমেলো হয়ে যায় ইংলিশ বোলিং। শেষ ১০ ওভারে প্রোটিয়ারা যোগ করে ১৪৩ রান! হারায় মাত্র ২ উইকেট!

ক্লাসেন ৬১ বলে তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি। মাত্র ৩৫ বলে ফিফটির দেখা পান জানসেন। দুজনে মাত্র ৭৭ বলে যোগ করেন ১৫১ রান! ওয়ানডেতে ষষ্ঠ কিংবা তার নিচের যে কোনো জুটিতে এটি আফ্রিকার সর্বোচ্চ রান। ক্লাসেন ৬৭ বলে ১০৯ রান করে শেষ ওভারে সাজঘরে ফেরেন। মাত্র ৪২ বলে ৭৪ রান নিয়ে অপরাজিত ছিলেন জানসেন। 

অসুস্থতার কারণে আজ খেলছেন না নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমা। তার পরিবর্তে নেতৃত্ব দিচ্ছেন এইডেন মার্করাম। আর একাদশে সুযোগ পেয়েছেন রেজা। প্রথম বলে চার মেরে দ্বিতীয় বলেই ডি কক ফিরলেও ওপেনিংয়ে রেজা সুযোগ পেয়েই খেলেন ৮৫ রানের দুর্দান্ত এক ইনিংস।

রাসি ভ্যান ডার ডুসেনের সঙ্গে জুটি গড়ে শুরুতেই ককের উইকেট হারানোর ধাক্কা সামলে প্রতিরোধ গড়েন রেজা। রসি ৬০ রানে ফিরলে ভাঙে দুজনের ১২১ রানের জুটি। অধিনায়ক মার্করামকে সঙ্গী করে সেঞ্চুরির দিকে এগোতে থাকা রেজাকে অবশ্য থামতে হয় ৮৫ রানে। অধিনায়ক মার্করাম নিজেকে মেলে ধরতে পারেননি। ৪২ রান করে ফেরেন তিনি। মাঝে মিলার ফেরেন ৫ রানে। এরপর চলে ক্লাসেন-জানসেন ঝড়।

ইংলিশ বোলারদের মধ্যে সবচেয়ে বেশি মার খাওয়া বোলার রিচ টপলি নিয়েছেন সর্বোচ্চ ৩ উইকেট। তিনি ৮.৫ ওভারে দেন ৮৮ রান। এ ছাড়া ২টি করে উইকেট নেন গাস অ্যাটিকসন ও আদিল রশিদ।

ইংলিশদের জিততে হলে গড়তে হবে বিশ্বকাপে নতুন রেকর্ড। চলতি বিশ্বকাপে পাকিস্তান সর্বোচ্চ ৩৪৫ রান তাড়া করে জিতেছে। এ ছাড়া ওয়ানডে ইতিহাসে এটি হবে তৃতীয় সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। পারবে জস বাটলারের দল?

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়