ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

সামারাবিক্রমার ব্যাটে শ্রীলঙ্কার প্রথম জয়

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১০, ২১ অক্টোবর ২০২৩   আপডেট: ২০:১১, ২১ অক্টোবর ২০২৩
সামারাবিক্রমার ব্যাটে শ্রীলঙ্কার প্রথম জয়

আগের ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অঘটন ঘটানো নেদারল্যান্ডস আজ আর জয় পায়নি। লক্ষ্ণৌতে শ্রীলঙ্কার বিপক্ষে আগে ব্যাট করে এদিন তারা সবকটি উইকেট হারিয়ে ২৬২ রান করে। জবাবে সাদিরা সামারাবিক্রমার ব্যাটিং দৃঢ়তায় ৪৮.২ ওভারে ৫ উইকেট হারিয়ে জয় তুলে নেয় শ্রীলঙ্কা। যা বিশ্বকাপের এবারের আসরে তাদের প্রথম জয়। টানা তিন ম্যাচ হারার পর জয়ের দেখা পেলো লঙ্কানরা।

ডাচদের ছুড়ে দেওয়া লক্ষ্য তাড়া করতে নেমে ১৮ রানেই কুসাল পেরেরার উইকেট হারায় শ্রীলঙ্কা। আরিয়ান দত্তের বলে বাস ডি লিডের হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। মাত্র ৫ রান আসে তার ব্যাট থেকে। ৫২ রানে যেতে আরও এক উইকেট হারায় তারা। এবার দত্তের দ্বিতীয় শিকার হন অধিনায়ক কুসাল মেন্ডিস। ২ চারে ১১ রান করেন তিনি।

তারা দুজন ফিরলেও পাথুম নিসাঙ্কা তুলে নেন ফিফটি। তবে বেশিদূর আর এগোতে পারেননি। দলীয় ১০৪ রানের মাথায় পল ফন মেকেরানের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হন তিনি। ৯ চারে ৫৪ রান আসে তার ব্যাট থেকে।

আরো পড়ুন:

সেখান থেকে সাদিরা সামারাবিক্রমা ও চারিথ আসালঙ্কা হাল ধরে এগিয়ে নেন দলীয় সংগ্রহ। ১৮১ রানের মাথায় আসালঙ্কাকে বোল্ড করে এই জুটি ভাঙেন দত্ত। ২ চার ও ১ ছক্কায় ৪৪ রান আসে তার ব্যাট থেকে।

এরপর ধনঞ্জয়া ডি সিলভাকে সঙ্গে নিয়ে এগোতে থাকেন সামারাবিক্রমা। ৫৩ বলে ৪ চারে করেন ফিফটি। তারা দুজন দলকে টেনে নিয়ে যান জয়ের দ্বারপ্রান্তে। ২৫৭ রানের মাথায় আউট হন ধনঞ্জয়া। ১ চার ও ২ ছক্কায় ৩০ রান করে যান তিনি। তবে সামারাবিক্রমাকে আউট করা যায়নি। তিনি ১০৭ বল খেলে ৭ চারে ৯১ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

বল হাতে আরিয়ান দত্ত ৩টি উইকেট নেন। ১টি করে উইকেট নেন পল ফন মিকেরেন ও কলিন অ্যাকারমান।
তার আগে ব্যাট করতে নেমে ৯১ রান তুলতেই ৬ উইকেট হারায় নেদারল্যান্ডস। একে একে বিক্রমজিৎ সিং (৪), ম্যাক্স ও’দৌদ (১৬), কলিন অ্যাকারমান (২৯), বাস ডি লিড (৬), তেজা নিদামানুরু (৯) ও অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস (১৬) ফেরেন সাজঘরে।

সেখান থেকে নেদারল্যান্ডস ঘুরে দাঁড়ায় সিব্র্যান্ড এঞ্জেলব্রেখট ও লোগান ফন বিকের ব্যাটে। সপ্তম উইকেটে তারা দুজন দলীয় সংগ্রহে যোগ করেন ১৩০ রান। দলীয় ২২১ রানের মাথায় এঞ্জলব্রেখটের বিদায়ে ভাঙে এই জুটি। তিনি ৪টি চার ও ১ ছক্কায় ৭০ রান করেন।

২৪৪ রানের মাথায় রোয়েলফ ফন ডের মারউয়ি আউট হন ৭ রান করে। আর ২৫২ রানের মাথায় ফেরেন ফন বিক। তিনি ১ চার ও ১ ছক্কায় করে যান ৫৯ রান। ৪৯.৪ ওভারের মাথায় মেকেরান রান আউট হন শেষ ব্যাটসম্যান হিসেবে। আরিয়ান দত্ত অপরাজিত থাকেন ৯ রানে।

বল হাতে দিলশান মদুশঙ্কা ও কাসুন রাজিথা ৪টি করে উইকেট নেন। অপর উইকেটটি নেন মাহিশ থিকসানা।

অপরাজিত ৯১ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন শ্রীলঙ্কার সাদিরা সামারাবিক্রমা।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়