ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

সাকিব ছুটছেন ব্যাটিংয়ে, তাসকিন নিচ্ছেন শুশ্রুষা, লেগ স্পিনার বাড়ালো শক্তি

ইয়াসিন হাসান, মুম্বাই থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৭, ২২ অক্টোবর ২০২৩   আপডেট: ২৩:১১, ২২ অক্টোবর ২০২৩
সাকিব ছুটছেন ব্যাটিংয়ে, তাসকিন নিচ্ছেন শুশ্রুষা, লেগ স্পিনার বাড়ালো শক্তি

বাংলাদেশের অনুশীলন মানেই কত কত প্রশ্ন?
-সাকিব আল হাসান কি আজ ব্যাটিং করবেন? ব্যাটিং করলেও কি বোলিং করবেন? রানিং?
-কোচ চন্ডিকা হাথুরুসিংহে কোথায়? তার তো দেখা মিলল না?
-এই নতুন লেগ স্পিনারটা কে?
-তাসকিনের খবর কি? বোলিং করলো না কেন?

সব যৌক্তিক প্রশ্নের ভিড়ে একটি অযৌক্তিক প্রশ্ন ভেসে বেড়ায়…
-বাংলাদেশ দলের প্রতিনিধি হয়ে আজ কি কেউ কথা বলবেন?

বিশ্বকাপ খেলতে এলেও বাংলাদশ দল গণমাধ্যম থেকে নিজেদেরকে আড়ালে রেখেছে। আইসিসির আয়োজন বাদে বাংলাদেশ দলের প্রতিনিধি কেউ-ই কথা বলছেন না। তাই প্রশ্নটা অযৌক্তিক। দলের অবস্থা জানাতে সবাই মুখে কুলুপ এঁটেছেন।

বাকি সব উত্তর পাওয়া যায় মুম্বাইয়ের ওয়াংখেড়েতে তিন ঘণ্টার অনুশীলনে। ভারতের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচ মিস করা সাকিব ফেরার লড়াইয়ে নিজেকে প্রস্তুত করছেন। আজ ৫০ মিনিটের বেশি সময় নেটে ব্যাটিং করেছেন। দফায় দফায় খেলেছেন পেসার, স্পিনারদের। কখনো খেলেছেন থ্রোয়ারদের। মাঠে নেমে ফুটভলি খেলে গা গরম করেছেন সাকিব। যেখানে নিজেকে সুরক্ষিত করেছিলেন। বাম পায়ের ঊরুতে চোট থাকায় ডান পায়ে শট নিয়েছেন বেশিরভাগ সময়। এরপর কিছুক্ষণ বিশ্রাম নিয়ে নেটে ঢুকেন যান।

শুরুতে নকিংয়ের পর পেসারদের খেলেন সাকিব। তাকে বোলিং করেন মোস্তাফিজ, হাসান ও শরিফুল। পেসাররা যখন বল হাতে ছুটেছেন তখন তাসকিন ফিজিওর শুশ্রুষা নিয়েছেন। কাঁধে হালকা চোট থাকায় বল করা থেকে বিরত আছেন তিনি। তাকে ফুরফুরে রাখতে কোচ অ্যালান ডোনাল্ড সঙ্গ দিয়েছেন লম্বা সময়।

পেসারদের নেটে সময় দেওয়ার পর সাকিব ঢুকে যান স্পিনারদের খেলতে। যেখানে মেহেদী হাসান মিরাজ, মাহেদী হাসানের সঙ্গে ছিলেন এক অচেনা লেগ স্পিনার ওয়াসি সিদ্দিক। বয়সভিত্তিক দলের লেগ স্পিনারকে মুম্বাই উড়িয়ে আনা হয়েছে নেটে বোলিংয়ের জন্য। ত্রয়ীর সঙ্গে ছিলেন কারাপ্পা জিয়াস। স্পিন চতুষ্টয়কে বেশ ভালোভাবে সামলে নেওয়ার পর সাকিবকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। এরপর থ্রোয়ারদের নেটে ঢুকে বড় শটে সাজাতে থাকেন নিজের অনুশীলন পর্ব। এরপর খানিকক্ষণের বিশ্রাম। ফের নেটে ফিরে আবার তার লড়াই শুরু। ব্যাটিংয়ে পুনেতে ৪৫ মিনিট সময় দিয়েছিলেন। আজ দিয়েছেন ৫০ মিনিট। তবে রানিং কিংবা বোলিং করেননি। তাতেই তাকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাওয়া নিয়ে অনিশ্চয়তা এখনো কাটেনি।

বাংলাদেশের অনুশীলন আজ সামলেছেন টিম কনসালটেন্ট শ্রীধরণ শ্রীরাম। কোচ চন্ডিকা হাথুরুসিংহে অসুস্থ থাকায় তাকে হোটেলে রেখে অনুশীলনে আসে বাংলাদেশ। ‘পানিশূন্যতার কারণে খারাপ বোধ করায় অনুশীলনেও আসেননি। হোটেলে বিশ্রাম নিচ্ছেন তিনি।’- বলেছেন জাতীয় দলের ম্যানেজার রাবীদ ইমাম।

দক্ষিণ আফ্রিকা গতকাল ইংল্যান্ডের বিপক্ষে যে উইকেটে ৩৯৯ রান করেছিল তার পাশের উইকেটেই প্রোটিয়াদের বিপক্ষে খেলবে বাংলাদেশ। মুম্বাই মানেই রান উৎসবের মঞ্চ। তাই বাংলাদেশকেও সেই প্রস্তুতি নিয়ে রাখতে হচ্ছে। শান্ত, তাওহীদ, মিরাজ, মুশফিকদের ব্যাটিং দেখে বোঝা যাচ্ছিল বড় রানের প্রস্তুতি নিচ্ছেন তারা। লিটন ও তানজীদ একের পর এক শট খেলছিলেন যেগুলো আঁচড়ে পড়ছিল গ্যালারিতে। সেন্টার উইকেটের পাশে তিনটি নেটে ধারাবাহিকভাবে চলে ব্যাটিং ও বোলিং অনুশীলন। 

সহকারী কোচ নিক পোথাসকেও বেশ সক্রিয় মনে হয়েছে। বিশেষ করে তাওহীদ হৃদয় বারবার এগিয়ে এসে শট খেলার চেষ্টা করছিলেন তখন ব্যাট-প্যাডের রসায়ন ঠিক করে দিয়েছেন। এছাড়া শান্ত, মিরাজদের ব্যাটিংয়ের সময়ও বেশ ভোকাল ছিলেন পোথাস।

১৯৯৮ সালে বাংলাদেশ এই মাঠে ভারতের বিপক্ষে একটি ম্যাচ খেলেছিল। ৫ উইকেটে হেরে যাওয়া ম্যাচে খেলেছিলেন খালেদ মাহমুদ ও মিনহাজুল আবেদীন নান্নুরা। তারা এখন দলের সঙ্গে আছেন। লম্বা সময়ে তাদের স্মৃতিতে ধুলো পড়েছে নিশ্চিত। তবে মাঠে খেলার অভিজ্ঞতা নিশ্চয়ই ভাগাভাগি করতে পারেন। এছাড়া আইপিএল খেলার সুবাদে মোস্তাফিজ ও সাকিব এখানে নিয়মিতই এসেছেন।

সাকিব ও তাসকিনকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাওয়া যাবে কিনা তা নিশ্চিত হওয়া যাবে আগামীকালের অনুশীলনেই। বাংলাদেশ কৃত্রিম আলোয় সন্ধ্যা ৬টায় অনুশীলন শুরু করবে। দক্ষিণ আফ্রিকা মাঠে নামবে ২টায়। তবে তাদের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবে দল। কারণ, নিজেদের লক্ষ্য সেমিফাইনালে যেতে এখনও পাঁচটি ম্যাচ হাতে আছে বাংলাদেশের। বিশ্বকাপ উন্মুক্ত। উন্মুক্ত সবার সুযোগ। বাংলাদেশ কেন সেই সুযোগটি নিতে চাইবে না?

শেষ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে স্বপ্নের যাত্রা শুরু করেছিল বাংলাদেশ। মুম্বাইতেই কি আরেকটি মাহেন্দ্রক্ষণ বাংলাদেশের জন্য অপেক্ষা করছে?

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়