ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

‘বিশ্ব ক্রিকেটে কোহলির চেয়ে ভালো কোনো ফিনিশার নেই’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৪, ২৩ অক্টোবর ২০২৩   আপডেট: ১২:২০, ২৩ অক্টোবর ২০২৩
‘বিশ্ব ক্রিকেটে কোহলির চেয়ে ভালো কোনো ফিনিশার নেই’

রান তাড়ায় নেমে দ্রুত উইকেট পতনে দলের হাল ধরে এগিয়ে যাওয়া বিরাট কোহলির অভ্যাসে পরিণত হয়েছে। বিশ্বকাপেও সেটা ধরে রেখেছেন কোহলি। তিন নম্বরে ব্যাটিং করতে নেমে দেখাচ্ছেন দৃঢ়তা। তার এমন ব্যাটিংয়ে মুগ্ধ হয়ে তাকে ক্রিকেটের সেরা ফিনিশার আখ্যা দিলেন সাবেক ভারতীয় অধিনায়ক গৌতম গম্ভীর। 

ফিনিশাররা সাধারণত মিডল অর্ডারে ব্যাটিং করে থাকেন। পজিশন হয় ছয় কিংবা সাত। কিন্তু তিন নম্বরে নেমেও একই কাজ করছেন কোহলি। যেটা তাকে সেরা ফিনিশারের তকমা এনে দিয়েছে। কোহলির প্রশংসা করতে গিয়ে গম্ভীর জানিয়েছেন, তার চেয়ে ভালো কোন ফিনিশার নেই।

ভারতীয় টিভি চ্যানেল স্টার স্পোর্টসের সঙ্গে ম্যাচ পরবর্তী আলাপকালে গম্ভীর বলেন, ‘বিরাট কোহলির চেয়ে ভালো কোনো ফিনিশার নেই। যারা ৫ কিংবা ৭ নম্বরে ব্যাটিং করে তারাই যে ফিনিশার ব্যাপারটা এমন না। সে (কোহলি) একজন চেজ মাষ্টার।’

কোহলিকে নিয়ে আরেক ভারতীয় মোহাম্মদ কাইফের মন্তব্য, ‘বিরাট কোহলি কখনো হাল ছাড়ে না। তার ক্ষুধাটা সব সময় তীব্রই থাকে। সব সময় দলের জন্যই খেলে এবং বিশ্ব ক্রিকেটে সবচেয়ে বড় “চেজ মাস্টার”। এই যোদ্ধাকে স্যালুট দেওয়া প্রয়োজন জাতির।’

বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি তুলে নেয়ার পর নিউ জিল্যান্ডের বিপক্ষেও ম্যাচজয়ী ৯৫ রানের ইনিংস খেলেছেন ভারতীয় ব্যাটার। ম্যাচে একে একে শুভমান গিল, শ্রেয়াস আইয়ার এবং লোকেশ রাহুল বিদায় নিলেও দলকে জয়ের স্বারপ্রান্তে নিয়ে যান কোহলি।

পরিসংখ্যানে নজর দিলে দেখা যায়, রান তাড়ায় নেমে ১৫৯ ম্যাচে ৭ হাজার ৭৯৪ রান করেছেন কোহলি। যেখানে ৪০ হাফ সেঞ্চুরির সঙ্গে সেঞ্চুরি আছে ২৭টি। ভারত জিতেছে এমন ম্যাচে কোহলির চেয়ে বেশি রান নেই কারও। ২৭ সেঞ্চুরির ২৩টি করেছেন ভারত জয় পেয়েছে এমন ম্যাচে।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়