ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ভারতের কিংবদন্তি স্পিনার বিষেণ সিং বেদী আর নেই

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:৪০, ২৩ অক্টোবর ২০২৩  
ভারতের কিংবদন্তি স্পিনার বিষেণ সিং বেদী আর নেই

ভারতীয় ক্রিকেট ইতিহাসে স্পিন বোলিংয়ে যার হাত ধরে বিপ্লব এসেছিল সেই কিংবদন্তি স্পিনার বিষেণ সিং বেদী আর নেই। সোমবার ৭৭ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

দুই বছর আগে মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছিল তার। সেবার অস্ত্রোপচারও করানো হয়েছিল। তারপর থেকে দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি।

১৯৪৬ সালে অমৃতসরে জন্মগ্রহণ করেন বেদী। ১৯৬৬ থেকে ১৯৭৮, এক যুগেরও বেশি সময় দাপট দেখিয়েছেন বাঁহাতি এই স্পিনার। তর্কাতীতভাবে ভারতের সেরা বাঁহাতি স্পিনার তিনি। দেশের হয়ে ৬৭ টেস্টে ২৬৬ উইকেট নিয়েছিলেন। ১৪ বার শিকার করেছিলেন ৫ উইকেট। টেস্টে এক ম্যাচে ১০ উইকেটও নিয়েছিলেন।

ভারতের হয়ে ১০টি ওয়ানডে খেলে নিয়েছিলেন ৭ উইকেট। ওয়ানডেতে ভারতের প্রথম জয়ে গুরুত্বপূর্ণ অবদান রেখেছিলেন তিনি। ১৯৭৫ বিশ্বকাপে প্রথমবার জয় পায় ভারত। ইস্ট আফ্রিকার বিপক্ষের সেই ম্যাচে ১২ ওভারে ৮টি মেডেনসহ মাত্র ৬ রান দিয়ে ১টি উইকেট নিয়েছিলেন বেদী।

অবসরের পর নানাভাবে ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত ছিলেন এই স্পিনার। ১৯৯০ সালে ভারতীয় ক্রিকেট দলের নিউ জিল্যান্ড ও ইংল্যান্ড সফরে ম্যানেজারের দায়িত্ব পালন করেছিলেন। ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের (বিসিসিআই) নির্বাচক কমিটিতেও ছিলেন। ছিলেন মেন্টরের ভূমিকাতেও।

তার প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে ভারতীয় এবং বিশ্ব ক্রিকেটে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়