ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

মৌসুমের প্রথম ‘এল ক্লাসিকো’তে মাঠে নামছে বার্সা-রিয়াল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩১, ২৮ অক্টোবর ২০২৩   আপডেট: ০৯:৩৫, ২৮ অক্টোবর ২০২৩
মৌসুমের প্রথম ‘এল ক্লাসিকো’তে মাঠে নামছে বার্সা-রিয়াল

বার্সেলোনা আর রিয়াল মাদ্রিদের লড়াই মানেই উত্তেজনা আর উন্মাদনার ছড়াছড়ি। তারই ধারাবাহিকতায় চলতি মৌসুমের প্রথম ‘এল ক্লাসিকো’তে মাঠে নামছে দুই স্প্যানিশ। আজ শনিবার (২৮ অক্টোবর) রাত সোয়া ৮টায় অলিম্পিক স্টেডিয়ামে লা লিগার ম্যাচে মুখোমুখি হবে স্প্যানিশ ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব। 

স্প্যানিশ ফুটবলে দুই ক্লাবের ঐতিহ্য ও সম্মানের লড়াইয়ের এই ম্যাচ ওলটপালট করে দিতে পারে পয়েন্ট টেবিলের হিসেবনিকেশ। আজ রিয়ালকে আতিথ্য দেবে জাভি হার্নান্দেজের দল। অস্থায়ী ভেন্যুতে হওয়া ম্যাচে বেশকিছু পুরোনো মুখ ফিরতে যাচ্ছে কাতালান শিবিরে। 

আজ বার্সেলোনার হয়ে মাঠে নামতে পারেন ইনজুরিতে বাইরে থাকা দলের আক্রমণভাগের গুরুত্বপূর্ণ তারকা রবার্ট লেভানডোভস্কি। অনুশীলন করেছেন ফ্রেঙ্কি ডি ইয়ং, রাফিনহা, পেদ্রি ও জুলেস কুন্দেরাও। অভিজ্ঞদের দিয়েই দল সাজানোর ইঙ্গিত দিয়েছেন বার্সা কোচ। 

এই ম্যাচ নিয়ে জাভির ভাষ্য, ‘দুই দলের লক্ষ্যই জয় পাওয়া। আমার ধারণা, সম্ভাবনা অর্ধেক-অর্ধেক রয়েছে। এ ধরনের ম্যাচে আসলে কেউই ফেভারিট নয়। দেখা যাক, কিছুই আগে থেকে বলতে পারছি না। অভিজ্ঞতা থেকে বলতে পারি, কি ঘটতে যাচ্ছে সেটা বলা কঠিন। এল ক্লাসিকো এমনই।’

অন্যদিকে লা লিগার টেবিল টপার রিয়ালের জন্য শীর্ষস্থানটা ধরে রাখতে হলে ম্যাচ জয়ের কোনো বিকল্প নেই। লিগের প্রথম ১০ ম্যাচ শেষে চিরপ্রতিদ্বন্দ্বীদের সঙ্গে ব্যবধানটা মাত্র ১ পয়েন্টের। এই ম্যাচ দিয়ে এল ক্লাসিকোয় অভিষেক হতে যাচ্ছে ইংলিশ তারকা জুড বেলিংহ্যামের।

পরিসংখ্যানের হিসেবে সব প্রতিযোগিতা মিলিয়ে শেষ ৬ দেখায় ৪ বারই জিতেছে বার্সেলোনা। তবে দুই দলের শেষ সাক্ষাতে কোপা দেল রে’র দ্বিতীয় লেগে বার্সার জালে ১ হালি গোল দিয়েছিল কার্লো আনচেলত্তির শিষ্যরা।

দুই দলের মুখোমুখি লড়াইয়ে এখন পর্যন্ত ম্যাচ হয়েছে ২৫৪টি। তাতে এগিয়ে আছে রিয়াল মাদ্রিদ। বার্সেলোনার ১০০ জয়ের বিপরীতে তাদের জয় ১০৩ ম্যাচে। বাকি ৫১ ম্যাচে পয়েন্ট ভাগাভাগি করেছে দুই দল।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়