ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সেমিফাইনালে এক পা ভারতের, বিদায়ের দ্বারপ্রান্তে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৮, ২৯ অক্টোবর ২০২৩   আপডেট: ২২:৩৫, ২৯ অক্টোবর ২০২৩
সেমিফাইনালে এক পা ভারতের, বিদায়ের দ্বারপ্রান্তে ইংল্যান্ড

জিতেই চলেছে অপ্রতিরোধ্য ভারত। আজ লক্ষ্ণৌতে ২২৯ রানের পুঁজি নিয়েও বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারালো ১০০ রানে! বিশ্বকাপে এটা ভারতের টানা ষষ্ঠ জয়। ছয় ম্যাচে মাঠে নেমে ছয়টিতেই জিতলো তারা। পাশাপাশি সেমিফাইনালে এক পা দিয়ে রাখলো। ৬ ম্যাচ থেকে পূর্ণ ১২ পয়েন্ট সংগ্রহ করে পয়েন্ট টেবিলের শীর্ষেই আছে তারা।

অন্যদিকে ইংল্যান্ডের এটা পঞ্চম হার। টানা চতুর্থ। এই হারে বিশ্বকাপ থেকে তাদের বিদায় এক প্রকার নিশ্চিত হয়ে গেল। ৬ ম্যাচের পাঁচটিতে হেরে তারা আছে পয়েন্ট টেবিলের তলানিতে।

২৩০ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে ভারতের বোলিং তোপের মুখে দাঁড়াতেই পারেনি ইংল্যান্ড। রীতিমতো নাস্তানাবুদ হয়েছে। পাওয়ার প্লেতে ৪০ রান তুলতেই তারা হারায় ৪ উইকেট। ১২৯ রানে অলআউট!

মোহাম্মদ শামি, জাসপ্রিত বুমরাহ, কুলদীপ যাদবদের খেলতেই পারছিল না ইংলিশ ব্যাটসম্যানরা। তাতে করে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে চ্যাম্পিয়নরা। ব্যাট হাতে তাদের কেউ ২৭ রানের বেশি করতে পারেনি। ২ চারে সর্বোচ্চ এই রান করেন লিয়াম লিভিংস্টন।

টপ অর্ডারে জনি বেয়ারস্টো ১৪, ডেভিড মালান ১৬, জো রুট ০, বেন স্টোকস ০ ও জস বাটলার ১০ রান করেন। এছাড়া মঈন আলী ১৫, ক্রিস ওকস ১০, আদিল রশিদ ১৩ ও ডেভিড উইলি অপরাজিত ১৬ রান করেন ২ ছক্কায়। তাতে ৩৪.৫ ওভারে মাত্র ১২৯ রানে অলআউট হয়ে যায় তারা। যা ভারতের বিপক্ষে বিশ্বকাপে তাদের সর্বনিম্ন দলীয় সংগ্রহ। এর আগে ২০০৩ বিশ্বকাপে ভারতের বিপক্ষে তারা ১৬৮ রানে অলআউট হয়েছিল। ভারত জয় পেয়েছিল ৮২ রানে।

ভারতের শামি ৭ ওভারে ২ মেডেনসহ মাত্র ২২ রান দিয়ে ৪টি উইকেট নেন। বুমরাহ ৬.৫ ওভারে ১ মেডেনসহ ৩২ রান দিয়ে নেন ৩টি উইকেট। কুলদীপ ৮ ওভারে ২৪ রান দিয়ে নেন ২টি উইকেট। ৭ ওভারে ১ মেডেনসহ ১৬ রান দিয়ে ১টি উইকেট নেন রবীন্দ্র জাদেজা।

ম্যাচসেরা হন ৮৭ রানের অনবদ্য ইনিংস খেলা ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

তার আগে টস হেরে ব্যাট করতে নেমে ৪০ রানেই ৩ উইকেট হারিয়ে বসে ভারত। শুভমান গিল ৯, বিরাট কোহলি ০ ও শ্রেয়াস আয়ার ৪ রান করে সাজঘরে ফেরেন। সেখান থেকে হাল ধরেন অধিনায়ক রোহিত শর্মা ও লোকেশ রাহুল। তারা দুজন চতুর্থ উইকেটে দলীয় সংগ্রহে যোগ করেন ৯১ রান। ১৩১ রানের মাথায় রাহুল ফেরেন ৩ চারে ৩৯ রান করে।

এরপর রোহিত ও সূর্যকুমার যাদব টানতে থাকেন দলীয় সংগ্রহকে। ৬৬ বলে ৬ চার ও ২ ছক্কায় ফিফটি করা রোহিত এগিয়ে যাচ্ছিলেন বিশ্বকাপের অষ্টম সেঞ্চুরির দিকে। কিন্তু ১৬৪ রানের মাথায় থামেন তিনি। ১০১ বল খেলে ১০টি চার ও ৩ ছক্কায় ৮৭ রান করে যান তিনি।

এরপর রবীন্দ্র জাদেজা (৮) ও মোহাম্মদ শামি (১) দ্রুত আউট হন। হাত খুলে মারতে শুরু করা সূর্যকুমার ফেরেন দলীয় ২০৮ রানের মাথায়। তিনি ৪৭ বলে ৪টি চার ও ১ ছক্কায় ৪৯ রান করেন। এরপর জাসপ্রিত বুমরাহর ১৬ ও কুলদীপ যাদবের অপরাজিত ৯ রানের ইনিংসে ভর করে ভারত ৯ উইকেট হারিয়ে ২২৯ রান করতে পারে।

বল হাতে ইংল্যান্ডের ডেভিড উইলি ১০ ওভারে ২ মেডেনসহ ৪৫ রান দিয়ে ৩টি উইকেট নেন। তিনি কোহলি, রাহুল ও সূর্যকুমারকে আউট করেন। ক্রিস ওকস ৯ ওভারে ১ মেডেনসহ ৩৩ রান দিয়ে নেন ২টি উইকেট। তিনি আউট করেন গিল ও আয়ারকে। আর আদিল রশিদ ১০ ওভারে ৩৫ রান দিয়ে নেন ২টি উইকেট। তার শিকারে পরিণত হন রোহিত ও জাদেজা।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়