ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

হার্দিককে ফেরানোর তাড়া নেই ভারতের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৫, ৩০ অক্টোবর ২০২৩  
হার্দিককে ফেরানোর তাড়া নেই ভারতের

বাংলাদেশের বিপক্ষের ম্যাচে ১৯ অক্টোবর ইনজুরিতে পড়েন ভারতের তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। এরপর তিনি নিউ জিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষের ম্যাচে খেলতে পারেননি।

ধারনা করা হচ্ছিল ইংল্যান্ডের বিপক্ষের ম্যাচে ফিরবেন তিনি। কিন্তু ফিরতে পারেননি। আজ সোমবার জানা গেল সহসাই ফেরা হচ্ছে না তার। শুধু তাই নয়, লিগপর্বের কোনো ম্যাচেই তাকে খেলানোর পরিকল্পনা নেই ভারতের। প্রয়োজন হলে সেমিফাইনাল কিংবা ফাইনালে উঠলে তাকে খেলানো হতে পারে। পর পর দুটি দারুণ জয়ে পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে হার্দিককে খেলানোর কোনো তাড়া নেই ভারতের।

বাংলাদেশের বিপক্ষের ম্যাচের পর ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের (বিসিসিআই) পক্ষ থেকে জানানো হয়েছিল, লক্ষ্ণৌতে দলে ফিরবেন তিনি। কিন্তু পারেননি। জানা গেছে, বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে পুনর্বাসন প্রক্রিয়ায় আছেন এই অলরাউন্ডার। সেখানে তিনি দারুণ উন্নিতি করছেন। মেডিক্যাল টিমের নিবিড় তত্ত্বাবধানে ইতোমধ্যে শুরু করেছেন নেট সেশনও।

কিন্তু ঠিক কবে নাগাদ তিনি দলে ফিরতে পারবেন নির্দিষ্ট করে সেটা বলতে পারছে না কেউ।

অবশ্য তার অনুপস্থিতি টের পাচ্ছে না ভারত। তাকে ছাড়াই নিউ জিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে স্বাচ্ছন্দে জয় তুলে নিয়েছে টিম ইন্ডিয়া। হার্দিক না থাকায় ভারতকে কেবল একাদশে পরিবর্তন আনতে হয়েছে।

তার অবর্তমানে অতিরিক্ত একজন ব্যাটসম্যান হিসেবে একাদশে এসেছেন সূর্যকুমার যাদব। যিনি হার্দিকের ৬ নম্বরে ব্যাটিং করছেন। আর শার্দুল ঠাকুরকে বিশ্রাম দিয়ে ফেরানো হয়েছে মোহাম্মদ শামিকে। এই কম্বিনেশনে ভারত ২০১৯ বিশ্বকাপের চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দলকে হারিয়েছে অনায়াসেই।

প্রথম চার ম্যাচে সুযোগ না পাওয়া শামি সবশেষ দুই ম্যাচে নিয়েছেন ৯ উইকটে। প্রথম ম্যাচে নিউ জিল্যান্ডের বিপক্ষে নিয়েছিলেন ফাইফার। গতকাল নিয়েছেন ৪ উইকেট। বল হাতে বুমরাহর পাশাপাশি দারুণ অবদান রাখছেন তিনি।

সে কারণে ভারত হার্দিক পান্ডিয়াকে ফেরানোর বিষয়ে তাড়াহুড়ো করছে না। লিগপর্বে ভারতের আরও তিনটি ম্যাচ বাকি রয়েছে। মুম্বাইতে শ্রীলঙ্কা, কলকাতায় দক্ষিণ আফ্রিকা ও বেঙ্গালুরুতে শেষ ম্যাচ খেলবে নেদারল্যান্ডসের বিপক্ষে।

৬ ম্যাচের ৬টিতেই জিতে পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে ভারত আছে পয়েন্ট টেবিলের শীর্ষে। সেমিফাইনালে ইতোমধ্যে এক পা দিয়ে রেখেছে তারা। ১৫ অথবা ১৬ নভেম্বর সেমিফাইনালে লড়বে তারা। এই ম্যাচে হয়তো হার্দিককে প্রয়োজন অনুপাতে ফেরাতে পারে ভারত।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়