ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

বর্ষসেরা তরুণ বেলিংহ্যাম, সক্রেটিস পুরস্কার পেলেন ভিনিসিয়াস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪৬, ৩১ অক্টোবর ২০২৩   আপডেট: ০৯:৪৮, ৩১ অক্টোবর ২০২৩
বর্ষসেরা তরুণ বেলিংহ্যাম, সক্রেটিস পুরস্কার পেলেন ভিনিসিয়াস

ফরাসি সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’-এর বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর জিতেছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। এই পুরস্কারের পাশাপাশি বছরের সেরা তরুণ ফুটবলারকেও পুরস্কৃত করেছে তারা। বর্ষসেরা তরুণ ফুটবলারের পুরস্কার কোপা ট্রফি জিতেছেন ইংল্যান্ড ও রিয়াল মাদ্রিদ তারকা জুড বেলিংহ্যাম।

জুড বেলিংহ্যামের আবির্ভাব হয়েছিল ‘বিস্ময় কিশোর’ হিসেবে। মাত্র ১৬ বছর বয়সে বার্মিংহ্যাম সিটির মূল দলে অভিষেকের পর ক্লাবটির মাঝমাঠের গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠেন বেলিংহ্যাম। পরের বছর বরুশিয়া ডর্টমুন্ডে যোগ দিয়ে আলো ছড়িয়ে নজর কাড়েন ফুটবল বিশ্বের।

তারই ধারায় চলতি বছরের জুনে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে যোগ দেন বেলিংহ্যাম। এরপর থেকেই যেন নতুন রূপে ধরা দিয়েছেন এই তরুণ। শুধু মাঝমাঠে নয়, আক্রমণভাগেও হয়ে উঠেছেন গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের একজন। ইতোমধ্যে দলটির জার্সিতে ১৩ ম্যাচ খেলে করেছেন ১৩ গোল।

ক্যারিয়ারের শুরু থেকে অবিশ্বাস্য ধরাবাহিকতায় এগিয়ে চলা বেলিংহ্যাম ব্যতীত কাউকে তাই বছরের সেরা তরুণ ফুটবলার হিসেবে ভাবনায় আনা হয়নি। ২০১৮ সাল থেকে পুরস্কারটি শুরু করার পর প্রথমবার পুরস্কারটি জেতেন কিলিয়ান এমবাপে। পরের বছর মাটাইস ডি লিখট। 

মাঝে করোনাভাইরাস মহামারীর কারণে ২০২০ সালে ব্যালন ডি’অরের কোনো পুরস্কারই দেয়নি ফ্রান্স ফুটবল। এরপর ২০২১ সালে জিতেন স্প্যানিশ তরুণ মিডফিল্ডার পেদ্রি এবং গতবছর তার বার্সেলোনা সতীর্থ গাভি পুরস্কারটি নিজের করে নেন। 

এদিকে ব্রাজিলের সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে কাজ করে সক্রেটিস অ্যাওয়ার্ড পেয়েছেন ব্রাজিল ও রিয়াল মাদ্রিদ তারকা ভিনিসিয়াস জুনিয়র। দীর্ঘদিন ধরেই ব্রাজিলের শিশুদের জীবন্নোয়নে কাজ করছে ভিনিসিয়াস জুনিয়র ফাউন্ডেশন।

ঢাকা/বিজয়


সর্বশেষ

পাঠকপ্রিয়