ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

পরিসংখ্যানে বাংলাদেশ-পাকিস্তান মহারণ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৯, ৩১ অক্টোবর ২০২৩   আপডেট: ১২:০৭, ৩১ অক্টোবর ২০২৩
পরিসংখ্যানে বাংলাদেশ-পাকিস্তান মহারণ

চলমান বিশ্বকাপের ৩১তম ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও পাকিস্তান। এই ম্যাচ বাংলাদেশের জন্য আগামী চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগের একটি। অন্যদিকে পাকিস্তানের জন্যেও ছন্দে ফেরার। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় কলকাতার ইডেন গার্ডেন্সে মাঠ গড়াবে ম্যাচটি।

মাঠের লড়াইয়ের আগে দুই দলের অতীত পরিসংখ্যানের খাতা থেকে একবার ঘুরে আসা যাক। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত ৩৮ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও পাকিস্তান। এর মধ্যে বাংলাদেশের জয় পাঁচটিতে এবং বাকি ৩৩ ম্যাচেই হেসেছে পাকিস্তান।

এই ফরম্যাটে গত সেপ্টেম্বরে শেষবার মুখোমুখি হয়েছিল দুই দল। এশিয়া কাপে সর্বশেষ দেখা হয়েছিল দুই দলের। সুপার ফোরের ম্যাচে পাকিস্তানের কাছে ৭ উইকেটে হেরেছিল বাংলাদেশ। 

আরো পড়ুন:

বিশ্বকাপের হিসেব ঘাটলে দেখা যায়, এর আগে মাত্র দুইবার বিশ্বমঞ্চে মুখোমুখি হয়েছিল দুই দল। তাতে দুই দলের জয়-পরাজয়ের হার ফিফটি-ফিফটি। দুই দলই একবার করে ম্যাচ জিতেছে।

১৯৯৯ বিশ্বকাপে প্রথমবার বিশ্বকাপ খেলতে নেমেই অঘটনের জন্ম দেয় বাংলাদেশ। শক্তিশালী পাকিস্তানকে বিধ্বস্ত করে ৬২ রানের জয় তুলে নেয় টাইগাররা। এরপর ২০১৯ সালে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত আসরে ৯৪ রানে বাংলাদেশকে হারিয়ে পরিসংখ্যানে সমতা টানে পাকিস্তান।

চলতি আসরে এখন পর্যন্ত ৫ ম্যাচ খেলে এক জয়ের বিপরীতে টানা পাঁচ হার দেখেছে বাংলাদেশ। অন্যদিকে দুই জয়ের পর টানা চার ম্যাচ হেরেছে পাকিস্তান। এই ম্যাচে ঘুরে দাঁড়ানোই দুই দলের লক্ষ্য। এখন দেখার অপেক্ষা ইডেনে ঘুরে দাঁড়ানোর গল্পে শেষ হাসি কে হাসে।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়