ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

তিনে ব্যাটিংয়ের প্রশ্নে সাকিবের উত্তর, ‘আত্মবিশ্বাস কম’ 

ক্রীড়া প্রতিবেদক, দিল্লি থেকে: || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৭, ১ নভেম্বর ২০২৩   আপডেট: ০৮:২৮, ১ নভেম্বর ২০২৩
তিনে ব্যাটিংয়ের প্রশ্নে সাকিবের উত্তর, ‘আত্মবিশ্বাস কম’ 

বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসান ২০১৯ বিশ্বকাপে ভালো করবেন তা অনেকটা ঘোষণা দিয়ে গিয়েছিলেন। ২২ গজে করেও দেখিয়েছিলেন। অথচ চার বছরের ব্যবধানে সেই একই মহাতারকার পারফরম্যান্সে কত তফাৎ। বিরুদ্ধ সময় বুঝি এমনই!

রেকর্ড, দুর্দান্ত পারফরম্যান্স তো অনেক ক্রিকেটারই করে থাকেন; কিন্তু বলে-কয়ে টুর্নামেন্টে অসাধারণ খেলাটা কেবলমাত্র সাকিবের দ্বারাই সম্ভব। ইংল্যান্ড বিশ্বকাপে সাকিব দেখিয়েছিলেন তার ক্যারিয়ারের অন্যতম সেরা পারফরম্যান্স। ৮ ম্যাচে ব্যাট হাতে ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান করার পাশাপাশি বল হাতে নেন ১১ উইকেট। 

বিশ্বের একমাত্র ক্রিকেটার হিসেবে বিশ্বকাপের এক আসরে কমপক্ষে ৫০০ রান ও অন্তত ১০ উইকেট নেওয়ার বিশ্বরেকর্ড গড়েন। কেবল নিজের দলকে সেমিফাইনালে নিয়ে যেতে পারেননি। নয়তো বিশ্বকাপের শ্রেষ্ঠ খেলোয়াড়ের খেতাব নিশ্চিতভাবেই উঠে যেত বাংলাদেশের সুপারস্টারের হাতেই।

অভাবনীয় পারফরম্যান্সে সাকিব নিজের স্ট্যান্ডার্ড সেট করেছেন। সেখান পৌঁছতে হলে সাকিবকে নিজের খোলসই ভাঙতে হতো। কিন্তু এবার বিশ্বকাপে সাকিব তা পারেননি এখন পর্যন্ত। বিশ্বকাপে ছয় ম্যাচে সাকিবের পারফরম্যান্স এরকম, ১৪, ১, ৪০, ১, ৫ ও ৪৩। বল হাতে উইকেট ৭টি।

বাংলাদেশ দলের ব্যাটিং অর্ডার অনেকটাই ঢাকার রাস্তার জ্যামের মতো। কখন কে আগে যাবে, কে পরে সেই প্রতিযোগিতা চলে। নয়তো বিশ্বকাপের মতো মঞ্চে বারবার ব্যাটিং অর্ডার পরিবর্তন করা রীতিমত বিস্ময়কর। দলে তৃতীয় ওপেনার নেই। নেই মিডল অর্ডারে পরিবর্তিত ব্যাটসম্যান। নির্দিষ্ট ছক কষে যেভাবে দল তৈরি করা হয়েছে সেভাবেই চলছে। 

কিন্তু অভিজ্ঞ সাকিব কেন নিচের দিকে ব্যাটিংয়ে? ইংল্যান্ড বিশ্বকাপে সাকিব তিনে ব্যাটিং করছেন। এবারের বিশ্বকাপে সাকিবের ব্যাটিং পজিশন এমন, ৫-৪-৫-৪-৫-৬। নানা পজিশনে ব্যাটিং করে নিজেকে মেলে ধলার সুযোগ পেয়েও ব্যর্থ হচ্ছেন বাংলাদেশের অধিনায়ক। 

পুরস্কার বিতরণী মঞ্চে সাকিবকে জিজ্ঞেস করা হয়েছিল কেন তিনে ব্যাটিং করছেন না? উত্তরে তিনি বলেছেন, ‘আমাদের ব্যাটিং অর্ডার নিয়ে চিন্তা করতে হবে। আমি আগে ওপরের দিকে ব্যাটিং করেছি। কিন্তু রান পাইনি। আমার আত্মবিশ্বাস কম ছিল। এই ধরণের আসরে রাতারাতি কিছু পরিবর্তন হলে কঠিন হয়ে যায়। আমাদের সমস্যা হচ্ছে আমাদের কেউ একসঙ্গে পারফর্ম করছে না। করলেও ভালো কিছু হচ্ছে না।’

তাইতো মেহেদী হাসান মিরাজ দোয়া চাওয়ার আহ্বান দিয়েছেন, ‘এরকম কখনই হয়নি (ব্যাটিং-বোলিং-ফিল্ডিং)। আমাদের ভাগ্য সহায়তা করছে না। সবাই চেষ্টা করছে কিন্তু পারছে না। অনুশীলন করছি, বড় পরিকল্পনা করছি। কিন্তু হচ্ছে না। হচ্ছে না বলে বসে থাকলে সফলতা আসবে না। দিনশেষে আল্লাহর রহমত দরকার, ভাগ্য দরকার।’

দিল্লি/ইয়াসিন/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়