ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

বাংলা ভাষা দিয়েই বাংলাদেশকে কাবু করতেন ধোনি 

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০২, ১ নভেম্বর ২০২৩  
বাংলা ভাষা দিয়েই বাংলাদেশকে কাবু করতেন ধোনি 

সাবেক ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে বিশ্বের সেরা অধিনায়কদের একজন ধরা হয়। মাঠে ফিল্ড প্লেসমেন্টে চৌকসতা আর বুদ্ধিমত্তার জন্য তার জুড়ি মেলা ভার। তার অনবদ্য নেতৃত্বের ক্ষমতা ভক্তদের মুগ্ধ করেছে। এবার নিজের অধিনায়কত্বের গোপন একটি দিক জানালেন বিশ্বকাপজয়ী অধিনায়ক। বাংলা ভাষাকে অস্ত্র করেই বাংলাদেশকে কাবু করতেন তিনি।

সম্প্রতি কলকাতায় এক অনুষ্ঠানে অতীতের এসব স্মৃতি তুলে ধরেন ধোনি। সেখানে বাংলাদেশকে নিয়েও কথা বলেন তিনি। সেখানেই ধোনি জানান, রাঁচির বাসিন্দা হওয়ায় হিন্দির পাশাপাশি বাংলা ভাষাটাও কিছুটা বুঝতেন। খড়গপুরে চাকরি করার সুবাদেও বাংলাটা অল্প বলতে পারতেন।

আর এই অল্পবিস্তর বাংলাটা মাঠে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে বেশ কাজে দিতো। খেলা চলাকালীন বাংলাদেশ ক্রিকেটাররা বাংলা ভাষাতেই কথা বলে থাকেন। ফলে প্রায় সবটাই বুঝতেন ধোনি। যদিও সেগুলো তার নিজের মধ্যেই রাখতেন। পরে ম্যাচ শেষে সতীর্থের সঙ্গে সব শেয়ার করতেন।

ভারতকে দুই সংস্করণেই বিশ্বকাপ জেতানো সাবেক এই অধিনায়ক বলেন, ‘খড়গপুরে রেলওয়ের চাকরি (রেলওয়ে টিকিট চেকার) করার সময় বাংলাটা খুব ভালো বুঝতাম। এখন বললে হয়তো ভুল হতে পারে। তাতে কারো খারাপও লাগতে পারে। কিন্তু আমি বাংলাটা ভালো বুঝতে পারি।’

তিনি আরো বলেন, ‘মজার ব্যাপার হল, আমরা তখন বাংলাদেশে। আমি ব্যাটিং করছিলাম। বাংলাদেশ দলের কারো ধারণা ছিল না যে আমি বাংলা জানি। পেছন থেকে উইকেটকিপার তখন ফাস্ট বোলারকে কিছু পরামর্শ দিচ্ছিল। আমি আন্দাজ করতে পারি। ম্যাচ শেষে ওরা নিজেদের মধ্যে কথা বলছিল। তখন আমার প্রতিক্রিয়া দেখে ওদের অবস্থা-আরে, এ তো বাংলা বুঝতে পারে!’

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়