ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

সেমিফাইনাল নিশ্চিতের ম্যাচে ভারতের সামনে শ্রীলঙ্কা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৩, ২ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:৫৬, ২ নভেম্বর ২০২৩
সেমিফাইনাল নিশ্চিতের ম্যাচে ভারতের সামনে শ্রীলঙ্কা

বিশ্বকাপে আজ মাঠে নামছে এশিয়ার দুই পরাশক্তি ভারত ও শ্রীলঙ্কা। এই ম্যাচ ভারতের জন্য সেমিফাইনাল নিশ্চিতের লড়াই। জিতলেই সবার আগে শেষ চার নিশ্চিত করবে রোহিত শর্মার দল। অন্যদিকে জয় দিয়ে সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখার উদ্দেশ্যে মাঠে নামবে কুশল মেন্ডিসের দল।

আজ (২ নভেম্বর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় পরস্পরের মুখোমুখি হবে দুই দল। এই ম্যাচে দুই দলই নিজেদের সেরা একাদশ মাঠে নামবে।

আসরে শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপে যাত্রা শুরু করে ভারত। এরপর আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে জয় অব্যাহত রাখে দলটি। ছয় ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষস্থান দখল করা ভারতের অর্জন ১২ পয়েন্ট।

অন্যদিকে টুর্নামেন্টের প্রথম তিন ম্যাচেই হেরে ভালোই বিপাকে পড়ে শ্রীলঙ্কা। তবে নেদারল্যান্ডসকে হারিয়ে সেখান থেকে ঘুরে দাঁড়ায় লঙ্কানরা। পরের ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষেও জয় তুলে নেয় তারা, কিন্তু সর্বশেষ ম্যাচে আফগানিস্তানের কাছে হেরে খাদের কিনারায় এখন দলটি। 

এখন পর্যন্ত একদিনের ক্রিকেটে দুই দল মোট ১৬৭ বার মুখোমুখি হয়েছে। তাতে ভারতের জয় ৯৮টি ম্যাচে এবং শ্রীলঙ্কা ৫৭টি ম্যাচে জয়লাভ করেছে। একটা ড্র এবং ১১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। 

বিশ্বকাপে ভারত ও শ্রীলঙ্কা পরস্পরের বিপক্ষে ৯টি ম্যাচ খেলেছে। এর মধ্যে চারটি করে ম্যাচ জিতেছে দুই দলই। একটি ম্যাচের ফল হয়নি। গত পাঁচ আসরের মধ্যে চারবারই শ্রীলঙ্কাকে হারায় ভারত। গত বিশ্বকাপে লঙ্কানদের বিপক্ষে সাত উইকেটে জিতেছিল ভারতীয়রা।

সর্বশেষ এশিয়া কাপের ফাইনালে মুখোমুখি হয়েছিল দুই দল। তাতে ভারতের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারেনি দ্বীপ দেশটি। শ্রীলঙ্কাকে সহজে হারিয়ে এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয়েছে রোহিত শর্মার দল। সেই ধারা অব্যাহত রাখতেই আজ মাঠে নামবে ভারত। শ্রীলঙ্কার লক্ষ্য জয়ে ফেরা।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়