ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

শ্রীলঙ্কার বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৬, ২ নভেম্বর ২০২৩   আপডেট: ১৪:১৯, ২ নভেম্বর ২০২৩
শ্রীলঙ্কার বিপক্ষে টস হেরে ব্যাটিংয়ে ভারত

বিশ্বকাপে মুখোমুখি হয়েছে এশিয়ার দুই পরাশক্তি ভারত ও শ্রীলঙ্কা। এই ম্যাচ জিতলেই সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করবে ভারত । অন্যদিকে সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখার উদ্দেশ্যে মাঠে নামবে শ্রীলঙ্কা। ম্যাচে টস হেরে আগে ব্যাট করবে ভারত। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় শুরু হবে ম্যাচটি।

আসরে শক্তিশালী অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপে যাত্রা শুরু করে ভারত। এরপর আফগানিস্তান, পাকিস্তান, বাংলাদেশ, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে জয় অব্যাহত রাখে দলটি। ছয় ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষস্থান দখল করা ভারতের অর্জন ১২ পয়েন্ট।

অন্যদিকে টুর্নামেন্টের প্রথম তিন ম্যাচেই হেরে ভালোই বিপাকে পড়ে শ্রীলঙ্কা। তবে নেদারল্যান্ডসকে হারিয়ে সেখান থেকে ঘুরে দাঁড়ায় লঙ্কানরা। পরের ম্যাচে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষেও জয় তুলে নেয় তারা, কিন্তু সর্বশেষ ম্যাচে আফগানিস্তানের কাছে হেরে খাদের কিনারায় এখন দলটি। 

আরো পড়ুন:

এখন পর্যন্ত একদিনের ক্রিকেটে দুই দল মোট ১৬৭ বার মুখোমুখি হয়েছে। তাতে ভারতের জয় ৯৮টি ম্যাচে এবং শ্রীলঙ্কা ৫৭টি ম্যাচে জয়লাভ করেছে। একটা ড্র এবং ১১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। 

বিশ্বকাপে ভারত ও শ্রীলঙ্কা পরস্পরের বিপক্ষে ৯টি ম্যাচ খেলেছে। এর মধ্যে চারটি করে ম্যাচ জিতেছে দুই দলই। একটি ম্যাচের ফল হয়নি। গত পাঁচ আসরের মধ্যে চারবারই শ্রীলঙ্কাকে হারায় ভারত। গত বিশ্বকাপে লঙ্কানদের বিপক্ষে সাত উইকেটে জিতেছিল ভারতীয়রা।

ভারত একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, কুলদীপ যাদব, মোহাম্মদ সিরাজ ও জাসপ্রিত বুমরাহ।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে, পথুম নিসাঙ্কা, কুসল মেন্ডিস (অধিনায়ক), সাদিরা সামারাবিক্রমা, চরিথ আসালাঙ্কা, দুশান হেমান্থা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, মহেশ থিকসানা, দিলশান মাদুশঙ্কা, কুশান রাজিথা ও দুশমন্থ চামিরা।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়