ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

উড়তে থাকা আফগানদের সামনে আত্মবিশ্বাসী নেদারল্যান্ডস

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৭, ৩ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:৫৭, ৩ নভেম্বর ২০২৩
উড়তে থাকা আফগানদের সামনে আত্মবিশ্বাসী নেদারল্যান্ডস

চলমান বিশ্বকাপে সবচেরে বড় চমকটা দেখিয়েছিল নেদারল্যান্ডস। আসরের অন্যতম ফেভারিট দল দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ‘অঘটন’ ঘটিয়েছিল তারা। অন্যদিকে, ইংল্যান্ড ও পাকিস্তানকে হারিয়ে ইতিহাস গড়েছিল আফগানিস্তান। এই দুই দল আজ মুখোমুখি হবে মহারণের মহাদ্বৈরথে। 

উড়তে থাকা আফগানদের সামনে আজ আত্মবিশ্বাসী নেদারল্যান্ডস। লখণৌর শ্রী অটল বিহারী বাজপেয়ী ইকানা ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা আড়াইটায় মুখোমুখি হবে দুই দল। 

এই ম্যাচে নিশ্চিতভাবেই ফেভারিটের জায়গা দখল করে আছে আফগানিস্তান। ইংল্যান্ডের বিপক্ষে হারের পরও তারা কোণঠাসা হয়নি আফগানিস্তান। উল্টো আরও শক্তিশালী হয়ে ফিরে পাকিস্তানের মতো দলকে নাকানি-চুবানি খাইয়ে সেমিফাইনালের স্বপ্নে আশার পাল লাগিয়েছে।

এরপর শ্রীলঙ্কাকে একপ্রকার বলে-কয়ে হারিয়েছেন রশিদরা। তাতে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে দারুণ অবস্থানে দলটি। আজ তাদের সামনে নেদারল্যান্ডস। প্রোটিয়াদের পর বাংলাদেশকেও হারানো ডাচরা রয়েছে আত্মবিশ্বাসের তুঙ্গে। তাই একটি জমজমাট লড়াই হবে বলেই ধরে নেওয়া যায়।

আসরে স্পিন দিয়েই প্রতিপক্ষকে ঘায়েল করেছিল আফগানিস্তান। আজও তিন বিশেষজ্ঞ স্পিনার রশিদ খান, মুজিব-উর রহমান এবং মোহাম্মদ নবিকে সামলানোই নেদারল্যান্ডসের জন্য বড় চ্যালেঞ্জ। সেই সঙ্গে আছেন আরেক লেগি নুর আহমেদ। যিনি সুযোগ পেলে দেখাতে পারেন চমক।

শুধু বোলিং আক্রমণ নয়, ব্যাটিংয়েও আফগানিস্তান এখন ভীষণ পরিণত। সর্বশেষ ম্যাচে লঙ্কানদের বোলিং সামলে ঠান্ডা মাথায় জয়ের বন্দরে নোঙর করে দলটি। রহমানুল্লাহ গুরবাজের সঙ্গে আছেন ইব্রাহিম জাদরান ও হাশমতুল্লাহ শাহিদী। এছাড়া দলের মিডল অর্ডারও চমৎকার ব্যাটিং করেন।

নেদারল্যান্ডসকেও হালকাভাবে নেওয়ার সুযোগ নেই। ব্যাটিং লাইনআপের শুরুটা খানিক দুর্বল হলেও মিডল অর্ডারে দারুণ ব্যাট করে ডাচরা। সেই সঙ্গে তাদের মূল শক্তির জায়গা বোলিং। দুইয়ে মিলে নিজেদের সেরাটা দিলে আফগানদের হারানো কঠিন কিছু নয়। তাতে নেদারল্যান্ডসেরও সুযোগ থাকবে সেমিতে যাওয়ার। 

পরিসংখ্যানের লড়াইয়ে দুই দল পরস্পরের বিপক্ষে ৯টি ওয়ানডে ম্যাচ খেলেছে। জয়ের হিসাবে আফগানিস্তানই অনেক এগিয়ে। তাদের জয়ের সংখ্যা ৭টি। দুটি মাত্র ম্যাচে জিতেছে নেদারল্যান্ডস। সর্বশেষ গত বছর দোহায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ডাচদের হারিয়েছে আফগানরা। 

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়