ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

যে সমীকরণে সেমিফাইনাল খেলতে পারে পাকিস্তান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৭, ৫ নভেম্বর ২০২৩   আপডেট: ১৪:০০, ৫ নভেম্বর ২০২৩
যে সমীকরণে সেমিফাইনাল খেলতে পারে পাকিস্তান

বিশ্বকাপের চলমান আসরে ফেভারিট হিসেবেই ভারতের মাটিতে পা রেখেছিল পাকিস্তান। শুরুতে টানা দুই জয়ে নিজেদের যোগ্য হিসেবেই প্রমাণ করেছিল বাবর আজমের দল। কিন্তু টানা চার ম্যাচ পরাজয়ের পর এখন সেমিফাইনাল স্বপ্ন ঝুলে আছে ভাগ্যের হাতে। তবে সম্ভাবনা রয়েছে। কিভাবে? দেখে নেওয়া যাক।

আসরে এখন পর্যন্ত ৮ ম্যাচ খেলেছে পাকিস্তান। তার মধ্য জয় পেয়েছে চারটিতে। অর্থাৎ তাদের পয়েন্ট এখন ৮। সমান পয়েন্ট নিউ জিল্যান্ড এবং আফগানিস্তানেরও। কিন্তু নেট রানরেটে এগিয়ে থেকে নিউ জিল্যান্ড চারে ও আফগানিস্তান ছয়ে অবস্থান করেছে। পাকিস্তানের অবস্থান পাঁচে।

বিশ্বকাপের প্রথম দুই দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। গতকাল ইংল্যান্ডকে হারিয়ে ৭ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার সেমিফাইনালও প্রায় নিশ্চিত। সে হিসেবে পাকিস্তানকে লড়াইটা করতে হবে নিউ জিল্যান্ড ও আফগানদের সঙ্গে।

এখন আসা যাক সমীকরণে। পাকিস্তানকে শেষ চারে খেলতে হলে প্রথমেই তাকিয়ে থাকতে হবে শ্রীলঙ্কা-নিউ জিল্যান্ড ম্যাচের দিকে। এই ম্যাচে নিউ জিল্যান্ড হারলে পাকিস্তানের পথ পরিষ্কার। আর যদি নূন্যতম ১ রানেও জিতে যায়, তাহলে পরের ম্যাচে পাকিস্তানকে জিততেই হবে এবং সেটা নূন্যতম ১৩০ রানের ব্যবধানে।

বাকি রইলো আফগানিস্তান। পরের দুই ম্যাচে যদি আফগানরা হেরে যায়, তাহলে তারা লড়াই থেকে বাদ। আর যদি দুই ম্যাচের একটিতে হারে এবং ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে পাকিস্তান নিউজিল্যান্ডের সঙ্গে নেট রানরেটের হিসাব মেলাতে পারে তাহলে বাবর আজমরা হয়তো খেলতে পারবেন সেমিফাইনাল।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়