ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ম্যাথুজের আগে ‘টাইমড আউট’ হয়েছিলেন যারা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ৭ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:৪৯, ৭ নভেম্বর ২০২৩
ম্যাথুজের আগে ‘টাইমড আউট’ হয়েছিলেন যারা

চলমান বিশ্বকাপে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম ‘টাইমড আউট’ দেখলো ক্রিকেট বিশ্ব। হেলমট বিড়ম্বনায় টাইমড আউটের কবলে পড়ে কোনো বল মোকাবেলা না করেই সাজঘরে ফিরে যান শ্রীলঙ্কার অ্যাঞ্জেলো ম্যাথুজ। এই ঘটনায় তোলপাড় ক্রিকেট বিশ্ব। অবশ্য সব ধরনের ক্রিকেট মিলিয়ে এর আগেও টাইমড আউটের ঘটনা ঘটেছে আরও ছয়টি। সেগুলোর দিকে আলোকপাত করা যাক।

১. অ্যান্ড্রু জর্ডান
ক্রিকেট বিশ্বে প্রথম টাইম আউটের ঘটনা ঘটে ১৯৮৮ সালে। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে ইস্টার্ন প্রভিন্স ও ট্রান্সভালের মধ্যকার ম্যাচে শূন্য রানে দিনের খেলা শেষ করেছিলেন অ্যান্ড্রু জর্ডান। দিনের খেলা শেূষে রাতে শুরু হয় তুমুল বর্ষণ। যার ফলে রাস্তা ডুবে গিয়েছিল। যে কারণে পরদিন ঠিক সময়ে পৌঁছাতে না পারায় তাকে টাইমড আউট হতে হয়।

২. হেমুলাল যাদব
এই অদ্ভুত আউটের দ্বিতীয় ঘটনাটি ঘটে ভারতে। ১৯৯৭ সালে ত্রিপুরা ও উড়িষ্যার মধ্যকার একটি প্রথম শ্রেণির ম্যাচে ব্যাটিংয়ে নেমে ত্রিপুরা ৯ উইকেট হারানোর পর পানি পানের বিরতি দিয়েছিলেন আম্পায়ার। কিন্তু হেমুলাল পানি পান করে আর মাঠের কথা ভাবেননি। মশগুল ছিলেন গল্পে। এমন হাস্যকর কাণ্ডের পর আর যায় কোথায়! ফলে ইতিহাসের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে টাইমড আউট হন তিনি। 

৩.ভাসবার্ট ড্রেকস
সময়টা ২০০২। দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে বর্ডার বনাম ফ্রি স্টেটের মধ্যকার ম্যাচে খেলার জন্য শ্রীলঙ্কার কলম্বো থেকে বিমানে চেপে বসেছিলেন ভাসবার্ট ড্রেকস। তবে নির্ধারিত সময়ে মাঠে পৌঁছাতে পারেননি। ম্যাচ শুরু হয়ে গেলেও তিনি ছিলেন বিমানে। ব্যাটিং অর্ডার পিছিয়েও রক্ষা হয়নি তার। সময়মতো পৌঁছাতে না পারায় টাইমড আউট হতে হয়েছিল তাকে।

৪. অ্যান্ড্রু হ্যারিস
টাইমড আউটের ফাঁদে পড়া ক্রিকেট ইতিহাসের চতুর্থ খেলোয়াড় ছিলেন ইংল্যান্ডের অ্যান্ড্রু হ্যারিস। ২০০৩ সালে নটিংহামশায়ার এবং ডারহামের মধ্যে ম্যাচে ১১ নম্বরে ব্যাটিং করার কথা ছিল হ্যারিসের। তিনি গ্রোইন ইনজুরিতে ভুগছিলেন। একসময় তার ব্যাটিং করার ডাক আসলেও তৈরী হতে দেরী করে ফেলেন। ফলে তাকেও টাইমড আউটের গ্যাঁড়াকলে পড়তে হয়।

৫. রায়ান অস্টিন
২০১৪ সালে টাইমড আউটের স্বাক্ষী হয়েছিলেন ইংলিশ তারকা রায়ান অস্টিন। ম্যাচটি ছিল প্রত্থম শ্রেণির। কম্বাইন্ড ক্যাম্পাসেস অ্যান্ড কলেজের মুখোমুখি হয়েছিল উইন্ডওয়ার্ড আইল্যান্ড। ম্যাচে রায়ান অস্টিনের ব্যাটিং পজিশন ছিল ৫ নম্বরে। তবে দলের ৪ উইকেট পতনের পর তিনি বেশ কালক্ষেপণ করেন। ব্যস, তাতেই তাকে টাইমড আউট ঘোষণা করেন আম্পায়ার।

৬. চার্লস কুঞ্জে
এই আউটের তলিকায় ম্যাথুজের আগেরজন চার্লস কুঞ্জে। ২০১৭ সালে জিম্বাবুয়ের বুলাওয়েতে মাউন্টেনার্স বনাম মাতাবেলেল্যান্ড টাস্কার্সের ম্যাচে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে তার মাঠে নামার কথা ছিল। কিন্তু পঞ্চম ব্যাটার আউটের পর ঘড়ির কাটার দিকে খেয়াল করতে গিয়ে সময় বুঝতে ভুল করে ফেলেন কুঞ্জে। তাতে তিন মিনিট দেরি হয়ে যায়। ফলে আর ব্যাট করা হয়নি তার।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়