ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

শেষ চার নিশ্চিত করার ম্যাচে অস্ট্রেলিয়ার সামনে আফগানিস্তান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৬, ৭ নভেম্বর ২০২৩  
শেষ চার নিশ্চিত করার ম্যাচে অস্ট্রেলিয়ার সামনে আফগানিস্তান

চলমান বিশ্বকাপে সেমিফাইনালের চারটি জায়গার দুটো ইতোমধ্যেই নির্ধারিত হয়ে গেছে। প্রথম দুই দল হিসেবে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। তৃতীয় দলে হিসেবে শেষ চারে জায়গা করে নেওয়ার লড়াইয়ে আফগানিস্তানের বিপক্ষে আজ মাঠে নামবে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। 

আজ আফগানিস্তানকে হারাতে পারলেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাবে অস্ট্রেলিয়ার। অন্যদিকে, দুর্দান্ত ছন্দে থাকা আফগানরা অস্ট্রেলিয়াকে হারাতে পারলে ভালোভাবেই টিকে থাকবে শেষ চারের আশা। মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে বাংলাদেশ সময় বেলা আড়াইটায় শুরু হবে ম্যাচটি।  

এবারের আসরে শুরুটা মোটেই ভালো হয়নি অস্ট্রেলিয়ার। নিজেদের প্রথম দুই ম্যাচে হেরে বসে ভারত ও দক্ষিণ আফ্রিকার কাছে। তবে টানা দুই হারের পর টানা পাঁচ জয়ে নিজেদের চেনা ছন্দে ফিরে প্যাট কামিন্সের দল। ৭ ম্যাচ খেলে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে আছে অজিরা।

অস্ট্রেলিয়ার সামনে এখন খুব সহজ সমীকরণ। শেষ দুই ম্যাচের একটিতে জিতলেই তৃতীয় দল হিসেবে বিশ্বকাপের সেমির টিকিট পাবে অজিরা। তাই আফগানদের হারিয়ে টিকিট নিশ্চিত করতে উদগ্রীব হয়ে আছে তারা। তবে বিশ্বকাপে দুর্দান্ত খেলতে থাকা আফগানিস্তানকে নিয়ে সতর্কও অস্ট্রেলিয়া। 

এদিকে বাংলাদেশের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু করা আফগানিস্তানের পরের ম্যাচগুলোয় হারিয়েছে সাবেক ও বর্তমান তিন বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড, পাকিস্তান ও শ্রীলঙ্কাকে। এবার অস্ট্রেলিয়াকে হারিয়ে চমকে দেওয়ার জন্য সৈন্য নিয়ে প্রস্তুত আফগানরা। 

বর্তমানে ৭ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে আছে আফগানিস্তান। বাকি দুই ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতলে সেমির পথে ভালোভাবে টিকে থাকবে তারা। হেরে গেলেও সুযোগ থাকবে আফগানিস্তানের। তখন শেষ ম্যাচ জেতার সঙ্গে তাকিয়ে থাকতে হবে সমীকরণের দিকে।

পরিসংখ্যানের হিসেবে এখন পর্যন্ত ওয়ানডেতে তিনবার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। তিন ম্যাচেই জিতেছে অজিরা। বিশ্বকাপের মঞ্চে দুইবার একে অন্যের মুখোমুখি হয়েছে তারা। এবার জয়-পরাজয়ের ব্যবধান ঘুচাতে চায় হাশমতউল্লাহ শাহিদীর দল।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়