ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

সেমিফাইনালের পথে পাকিস্তানের সামনে ‘অসম্ভব’ সমীকরণ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২২, ১০ নভেম্বর ২০২৩   আপডেট: ১০:২৫, ১০ নভেম্বর ২০২৩
সেমিফাইনালের পথে পাকিস্তানের সামনে ‘অসম্ভব’ সমীকরণ

শ্রীলঙ্কা-নিউ জিল্যান্ড ম্যাচের আগেও পাকিস্তানের জন্য সেমিফাইনালের যাওয়ার দুটো পথ খোলা ছিল এর মধ্যে একটি রানরেট ছাড়াই। কিন্তু শ্রীলঙ্কার পরাজয়ের মধ্যে দিয়ে কার্যত শেষ হয়ে গেল পাকিস্তানের সেমিফাইনালের আশা। কাগজে-কলমে সুযোগ থাকলেও সেটা স্রেফ অসম্ভবকে সম্ভব করার মতোই কাজ।

শ্রীলঙ্কার বিপক্ষে বড় জয়ের পর নিউজিল্যান্ডের পয়েন্ট এখন ১০। নেট রানরেট বেড়ে হয়েছে ০.৭৪৩। ৮ পয়েন্ট নিয়ে পাকিস্তানের নেট রানরেট ০.০৩৬। সেমিফাইনালে যেতে হলে তাদেরকে শেষ ম্যাচ জিততেই হবে। সেই সঙ্গে পাড়ি দিতে হবে কিউইদের নেট রানরেটের পাহাড়। সেটাই মূলত অসম্ভবের কাজ।

সমীকরণের হিসেব দাঁড়ায়, পরের ম্যাচে আগে ব্যাটিং করে ৩০০ রান করলেও পাকিস্তানকে জিততে হবে অন্তত ২৮৭ রানের ব্যবধানে। অন্যদিকে আগে বোলিং করলে ইংল্যান্ডকে ৫০ রানে অলআউট করে ম্যাচটি জিততে হবে ১২ বলের মধ্যে। তবেই শেষ চারের টিকিট পাবে বাবর আজমের দল। যা কখনোই সম্ভব না।

এদিকে নিউজিল্যান্ড-শ্রীলঙ্কার ম্যাচ শেষ পেরেক মেরে দিয়েছে আফগানিস্তানের কফিনেও। নিউজিল্যান্ডের জয়ে আফগানদের কাজটি হয়ে পড়েছে পাকিস্তানের চেয়েও ‘কঠিন’। শেষ চারে খেলতে হলে আহমেদাবাদে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪৩৮ রানের মতো ব্যবধানে জিততে হবে আফগানদের। যা কোনোভাবেই সম্ভব না। ফলে শেষ ম্যাচটি তাদের জন্য স্রেফ আনুষ্ঠানিকতা।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়