ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

নিউ জিল্যান্ডের ক্রিকেটারের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৮, ১০ নভেম্বর ২০২৩  
নিউ জিল্যান্ডের ক্রিকেটারের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ

বল টেম্পারিংয়ের অভিযোগে অভিযুক্ত হয়েছেন নিউ জিল্যান্ডের ক্রিকেটার হেনরি নিকোলস। ঘরোয়া ক্রিকেটের ম্যাচ চলাকালীন তার বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ এনেছেন আম্পায়ারদ্বয়। ঘটনার সত্যতা পাওয়া গেলে বেশ বিপাকেই পড়তে হতে পারে নিউ জিল্যান্ডের এই তারকা ক্রিকেটারকে।

নিউজিল্যান্ড ক্রিকেট এক বিবৃতিতে জানিয়েছে, নিকোলসকে হ্যাগলি ওভালে অনুষ্ঠিত প্ল্যাংকেট শিল্ডে ক্যান্টারবেরি এবং অকল্যান্ডের ম্যাচের তৃতীয় দিনে ৩.১ আইনের ১.১৫ ধারা ভঙ্গের অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। বিষয়টি পর্যালোচনার জন্য প্রথম শ্রেণির ক্রিকেটের একজন কমিশনারের কাছে পাঠানো হয়েছে।

জানা গেছে, নিউ জিল্যান্ডের ঘরোয়া ক্রিকেট প্লাংকেট শিল্ডে চলতি সপ্তাহে ক্যান্টারবেরি ও অকল্যান্ডের মধ্যকার ম্যাচে বল টেম্পারিং করেছেন নিকোলস। সেই ম্যাচের টিভি ফুটেজে দেখা যায় নিকোলস প্রান্ত বদল করার পর বল হেলমেটে ঘষছেন। যা স্পষ্টতই আইসিসির ক্রিকেট আইন বিরোধী।

আইসিসির ক্রিকেট আইনের ৪২ এর উপধারা ৩-এ বলা আছে, ক্রিকেট বলকে কৃত্রিম উপাদান দ্বারা পালিশ করা যাবে, তোয়ালে দ্বারা শুকানো যাবে যদি বল ভেজা থাকে এবং আম্পায়ারের সামনে বল থেকে কাঁদা অপসারণ করা যাবে। বাকি যে কোনো কর্মকাণ্ড যা বলের অবস্থা পরিবর্তন করে থাকে তা অবৈধ বলে বিবেচিত হবে। যা সাধারণত নিষিদ্ধ বলে ধরা হয় সেগুলা হলো বলকে মাথায় ঘষা, নখ বা যে কোনো তীক্ষ্ণ বস্তু দ্বারা বলকে খোঁচানো এবং বলের দুই প্রান্তের জোড়ার পরিবর্তন ঘটানো।

নিকোলসের কাজটাও এই আইনের আওতায় পড়ে। বল টেম্পারিং করে বাড়তি সুবিধা নেয়ার চেষ্টা করেছেন নিকোলস, এমন অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। এদিকে নিউ জিল্যান্ড ক্রিকেটের কোড অব কন্ডাক্ট ভঙ্গ করার পর তার বিরুদ্ধে রিপোর্ট করেছেন আম্পায়াররা। তবে শুনানির তারিখ এখনও চূড়ান্ত হয়নি। 

এর আগে ম্যাচে ক্যান্টারবেরির ৮ উইকেটের জয়ে বড় ভূমিকা রেখেছেন নিকোলস। প্রথম ইনিংসে মাত্র ২১৭ রানে গুটিয়ে যায় অকল্যান্ড। জবাবে নিকোলসের ১২০ রানের ভর করে ক্যান্টারবেরি ৯ উইকেটে ৪১৩ রান নিয়ে প্রথম ইনিংস ঘোষণা করে। পরে রান তাড়ায় নেমেও ৩০ রানে অপরাজিত আছিলেন নিকোলস।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়