ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

ভারত-নিউ জিল্যান্ড সেমিফাইনাল: চোখ থাকবে যাদের দিকে

আরিফুল হক বিজয় || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৬, ১৫ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:১৬, ১৫ নভেম্বর ২০২৩
ভারত-নিউ জিল্যান্ড সেমিফাইনাল: চোখ থাকবে যাদের দিকে

বিশ্বকাপের মহারণের মহামঞ্চে আজ প্রথম সেমিফাইনালে মুখোমুখি ভারত ও নিউ জিল্যান্ড। উপমহাদেশের মাটিতে লড়াইটা শুধু দলীয়ভাবেই হবে না। ম্যাচের পরতে পরতে দৃশ্যপট পাল্টে দিতে পারেন দুই দলের কয়েকজন পারফর্মার। দলীয় লড়াইয়ের ফাঁকে তাদের দ্বৈরথের দিকেও চোখ রাখতেই হবে। তেমন পাঁচ দ্বৈরথের দিকে একবার দৃষ্টি ফেরানো যাক।

রোহিত শর্মা বনাম ট্রেন্ট বোল্ট
চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত দুর্দান্ত ফর্মে রয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা। ৯টি ম্যাচ খেলে ভারতীয় ওপেনারের সংগ্রহ ৫০৩ রান। রানের চেয়েও গুরুত্বপূর্ণ পাওয়ারপ্লে’তে তার দারুণ ব্যাটিং। যা ভারতকে বেশ ভালো শুরু এনে দিয়েছে। নিউ জিল্যান্ডের বিরুদ্ধেও সেমিফাইনালে তার ব্যাটে ভালো শুরুর অপেক্ষায় থাকবে ভারত।

তবে রোহিতের জন্য পথের কাটা হতে পারেন ট্রেন্ট বোল্ট। প্রথম ১০ ওভারে ভারতীয় ওপেনারকে আটকানোর দায়িত্বটা থাকবে তার কাঁধে। এখন পর্যন্ত ৯ ম্যাচে ১৩ উইকেট নিয়ে বোল্ট তার কার্যকারিতা প্রমাণ করেছেন। রোহিতের প্রভাব সীমিত করতে তার ভূমিকা ম্যাচের ফলাফল নির্ধারণে বেশ গুরুত্বপূর্ণ হবে।

বিরাট কোহলি বনাম মিচেল স্যান্টনার
আসরে দুর্দান্ত ফর্মে আছেন আরেক ভারতীয় বিরাট কোহলি। ৯ ম্যাচে তার রান আসরের সর্বোচ্চ ৫৯৪। ভারতের অপরাজিত অভিযানে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন কোহলি। আসরে পেসারদের বিরুদ্ধে সাবলীল হলেও বাঁহাতি স্পিনের বিরুদ্ধে বেশ দুর্বল মনে হয়েছে তাকে যা কিনা অতীতেও বজায় ছিল। 

কোহলির এই দুর্বলতা কাজে লাগাতে সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারেন কিউই স্পিনার মিচেল স্যান্টনার। কিউই বাঁহাতি স্পিনার এই প্রতিযোগিতার শীর্ষ উইকেট শিকারীদের একজন। ৯ ম্যাচে ইতোমধ্যে শিকার করেছেন ১৬ উইকেট। তাতে শেষ চারের মহারণে কোহলির সঙ্গে তার একটি চমৎকার লড়াই হবে সেটা অনুমেয়।

জসপ্রিত বুমরাহ বনাম রাচিন রবীন্দ্র
এই আসরে ভারতের পেস আক্রমণের গুরুদায়িত্ব ঠিকঠাকভাবেই পালন করছেন জাসপ্রিত বুমরাহ। আসরে এখন পর্যন্ত ৯ ম্যাচে ১৭ উইকেট নিয়ে শীর্ষ উইকেট সংগ্রাহকের জায়গাটা ধরে রেখেছেন তিনি। তার মূল কাজটা পাওয়ারপ্লে’তে প্রতিপক্ষের স্কোরিং রেট সীমিত রাখা এবং সেটা করেছেনও। সেমিফাইনালে বুমরাহর সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠতে পারেন কিউই ওপেনার রাচিন রবীন্দ্র।

আসরে নিউ জিল্যান্ডের সেমিফাইনাল খেলাতে সবচেয়ে বড় ভূমিকা পালন করেছেন রাচিন। ৯ ম্যাচে করেছেন ৫৬৫ রান। নামের পাশে আছে তিনটি সেঞ্চুরি ও দুটি হাফ সেঞ্চুরি। সেমিফাইনালে ভারতের জন্য রাচিন হুমকি হয়ে ওঠার আগেই নিজের কাজটা করতে হবে বুমরাহকে।

রবীন্দ্র জাদেজা বনাম ড্যারিল মিচেল
ব্যাট-বল মিলিয়ে ভারতের হয়ে আসরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।  ৯ ম্যাচে উইকেট নিয়েছেন ১৬টি। সেই সঙ্গে কিপটে বোলিংয়ে মাঝের ওভারগুলোতে ওভারে প্রতিপক্ষের রানের লাগাম টেনে ধরার কাজটাও করেছেন। তাতে চাপে পড়ে সেটেল জুটিও উইকেট ছুঁড়ে দিয়ে এসেছে।

সেমিফাইনালে জাদেজার সঙ্গে মূল লড়াইটা হতে পারে নিউ জিল্যান্ডের ব্যাটার ড্যারিল মিচেলের। এই বিশ্বকাপে দারুণ ফর্মে রয়েছেন মিচেল। একটি সেঞ্চুরি ও দুটি হাফ সেঞ্চুরিসহ ৯টি ম্যাচে রান করেছেন ৪১৮। জাদেজার স্পিন এবং মিচেলের ব্যাটিংয়ের লড়াই সেমিফাইনালে জমজমাট হয়ে উঠবে বলা যায়।

লোকেশ রাহুল বনাম লোকি ফার্গুসন
ফাইনালে ওঠার লড়াইয়ে দুই দলের মধ্যে আরেকটা উত্তাপ উপহার দিতে পারেন লোকেশ রাহুল ও লোকি ফার্গুসন। চলমান টুর্নামেন্টে ভারতের ইন ফর্ম ব্যাটারদের একজন রাহুল। শেষ ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ১০২ রানের ঝড়ো ইনিংস তাকে আজকের ম্যাচের জন্য আত্মবিশ্বাস জোগাচ্ছে। আসরে ৯ ম্যাচে রাহুলের রান ৩৪৭। সেমিফাইনালে তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হতে পারেন কিউই পেসার লোকি ফার্গুসন।

ডানহাতি কিউই পেসার আসরে ছয় ম্যাচ খেলে নিয়েছেন ১০ উইকেট। সেই সঙ্গে আটকে রেখেছেন প্রতিপক্ষের রানের গতি। গতির সঙ্গে বাউন্স আর লাইন লেংথের নিখুঁত প্রদর্শনী তুলে ধরা ফার্গুসনের সামনে আজ রাহুলের খাপখোলা তলোয়ার কতোটা ধারালো হয়ে উঠতে পারে সেটাই দেখার বিষয়।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়