ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ওয়ালটনের সহযোগিতায় বিশ্ব ভবিনাম চ্যাম্পিয়নশিপে অংশ নিতে গেল বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২২, ২১ নভেম্বর ২০২৩   আপডেট: ১৭:২৩, ২১ নভেম্বর ২০২৩
ওয়ালটনের সহযোগিতায় বিশ্ব ভবিনাম চ্যাম্পিয়নশিপে অংশ নিতে গেল বাংলাদেশ

মার্শাল আর্টের একটি বিশেষ ধরন ‘ভবিনামের’ জন্ম ১৯৩৮ সালে ভিয়েতনামে। এই ভবিনামের ৮৫ বছর পূর্তি উপলক্ষ্যে ৩৫টি দেশের অংশগ্রহণে ভিয়েতনাম আয়োজন করেছে ‘সপ্তম বিশ্ব ভবিনাম চ্যাম্পিয়নশিপ-২০২৩।’ ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠান ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ, পিএলসি’র সহযোগিতায় আন্তর্জাতিক এই টুর্নামেন্টে অংশগ্রহণ করতে গিয়েছে ৭ সদস্যের বাংলাদেশ সাভাতে দল। সোমবার দিবাগত রাতে তারা ভিয়েতনামের উদ্দেশ্যে দেশ ছাড়ে। সকালে তারা সেখানে পৌঁছায়। দলের সব সদস্য সুস্থ আছেন।

ভিয়েতনামের হো চি মিন শহরে আগামীকাল বুধবার শুরু হবে এই চ্যাম্পিয়নশিপ। চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। যেহেতু বাংলাদেশে ভবিনামের স্বীকৃত কোনো অ্যাসোসিয়েশন নেই, তাই সাভাতে অ্যাসোসিয়েশন থেকে এই টুর্নামেন্টে অংশ নিয়েছে বাংলাদেশ।

দেশ ছাড়ার আগে বাংলাদেশের ভবিনামের প্রবর্তক ও সাভাতে ডেভেলপমেন্ট কমিশন বাংলাদেশের চেয়ারম্যান শিফু দিলদার হাসান দিলু বলেন, ‘আমরা এর আগেও ভবিনাম ওয়ার্ল্ড কাপে খেলেছি। পদকও জিতেছি। আশা করছি ভিয়েতনামও থেকে পদক নিয়ে ফিরতে পারবো। ওয়ালটনকে ধন্যবাদ আন্তর্জাতিক এই টুর্নামেন্টে অংশ নিতে আমাদের সহযোগিতা করার জন্য।’

ওয়ালটনের জ্যেষ্ঠ নির্বাহী পরিচালক এফ.এম. ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট মানে বিশেষ কিছু। সেখানে ৩৫টি দেশ অংশ নিয়েছে। বাংলাদেশও অংশ নিচ্ছে। তারা পদক জয়ের ব্যাপারে আশাবাদী। বাংলাদেশ দলের জন্য নিরন্তর শুভ কামনা রইলো।’ 

ভিয়েতনাম এবং বাংলাদেশ ছাড়াও ভবিনাম চ্যাম্পিয়নশিপে অংশ নিবে আফগানিস্তান, আলজেরিয়া, অস্ট্রেলিয়া, বেলারুস, বেলজিয়াম, কম্বোডিয়া, চীন, ইন্দোনেশিয়া, মিশর, ফ্রান্স, জার্মানি, ভারত, চাইনিজ তাইপে, ইরান, ইরাক, ইতালি, আইভোরি কোস্ট, জাপান, কাজাখস্তান, দক্ষিণ কোরিয়া, স্পেন, লাওস, লিবিয়া, মরোক্কো, মিয়ানমার, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, ফিলিপাইন, রোমানিয়া, রাশিয়া, সেনেগাল ও থাইল্যান্ড।

বাংলাদেশ থেকে মোট ৫ জন খেলোয়াড় ফাইট ও ডিসপ্লে ক্যাটাগোরির মোট ৯টা ইভেন্টে অংশ নিয়েছেন। তাদের সঙ্গে কোচ ও কর্মকর্তা হিসেবে গিয়েছেন দুজন। বাংলাদেশ দলের খেলোয়াড়রা হলেন- তবিবুর রহমান, নাঈমুর রহমান শুভ, মোহাম্মদ সোহাগ, মোহাম্মদ জুনায়েদ হোসেন ও শাহ আলম। হেড ডেলিগেট ও ম্যানেজার হিসেবে আছেন দিলদার হাসান দিলু এবং টিম কোচ সেলিম উদ্দিন পিন্টু।

উল্লেখ্য, এর আগে ২০১৩ সালে ভবিনাম ওয়ার্ল্ড কাপে অংশ নিয়ে বাংলাদেশ দল একটি ব্রোঞ্জ পদক জিতে। এছাড়া ২০১৫ সালে, ২০১৮ সালে ও ২০১৯ সালে আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলে পদক জিতে। ২০১৮ সালে দেশে আয়োজিত সাউথ এশিয়ান ভবিনাম চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়।

ভিয়েতনামে সপ্তম বিশ্ব ভবিনাম চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ শেষে আগামী ২ ডিসেম্বর দেশে ফিরবে বাংলাদেশ দল।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়