ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

এবার খেলা নিয়ন্ত্রণে আইসিসির ‘স্টপ ক্লক’ পদ্ধতি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪০, ২২ নভেম্বর ২০২৩  
এবার খেলা নিয়ন্ত্রণে আইসিসির ‘স্টপ ক্লক’ পদ্ধতি

সদ্য সমাপ্ত বিশ্বকাপে শ্রীলঙ্কান অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথুজের ‘টাইমড আউট’ নিয়ে বিতর্ক, আলোচনা-সমালোচনা কম হয়নি। এবার সময় সমস্যার সমাধানে পদক্ষেপ নিয়েছে আইসিসি। খেলার গতি ধরে রাখতে সময় পর্যবেক্ষণের জন্য ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ‘স্টপ ক্লক’ ব্যবহার শুরু করতে যাচ্ছে তারা।

মঙ্গলবার (২১ নভেম্বর) আহমেদাবাদে আইসিসির বোর্ড সভার পর এমন সিদ্ধান্তের কথা সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এই স্টপ ক্লক দিয়ে খেলার ওভারগুলোর মাঝে সময়ের ব্যবধান নির্নয় করা হবে। কোনো দল দুই ওভারের মাঝে বেশি সময় নিলে থাকছে পেনাল্টি।

আইসিসি জানিয়েছে, ২০২৩ সালের ডিসেম্বর থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত পরীক্ষামূলকভাবে স্টপ ক্লক পদ্ধতি চালু করা হবে। এই পদ্ধতির নিয়ম হলো, যদি আগের ওভার সম্পন্ন হওয়ার ৬০ সেকেন্ড বা ১ মিনিটের মধ্যে পরের ওভার শুরু করা না হয় এবং এমন ঘটনা ইনিংসে তৃতীয়বার ঘটে, তাহলে ওই দলকে ৫ রান পেনাল্টি করা হবে। 

আরো পড়ুন:

এই সভায় একই সঙ্গে আরও কয়েকটি নিয়মের অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে অন্যতম লিঙ্গ পরিবর্তন নীতি। কোনো পুরুষ যদি বয়ঃসন্ধিকালে উপনীত হওয়ার পর লিঙ্গান্তরিত প্রক্রিয়ার মাধ্যমে নারী হন, সে ক্ষেত্রে তিনি নারী ক্রিকেটে অংশ নিতে পারবেন না। এটি আন্তর্জাতিক ক্রিকেটের ক্ষেত্রে প্রযোজ্য। ঘরোয়া ক্রিকেটের ক্ষেত্রে নির্দিষ্ট দেশের বোর্ড সে দেশের আইন অনুযায়ী সিদ্ধান্ত নেবে।

এর বাইরে নারী ও পুরুষ আম্পায়ারদের ম্যাচ ফি সমতায় আনা হয়েছে। এখন থেকে পুরুষ ও নারী উভয় ক্রিকেটেই আইসিসির আম্পায়াররা সমান ম্যাচ ফি পাবেন। এছাড়া ২০২৪ সালের জানুয়ারি থেকে নারী চ্যাম্পিয়নশিপের সিরিজে একজন করে নিরপেক্ষ আম্পায়ার রাখার প্রস্তাব দেওয়া হয়েছে।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়