ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

মিরপুরের উইকেট অসন্তোষজনক, বলছে আইসিসি 

ক্রীড়া প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৩, ১২ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৯:১০, ১২ ডিসেম্বর ২০২৩
মিরপুরের উইকেট অসন্তোষজনক, বলছে আইসিসি 

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ-নিউ জিল্যান্ড টেস্ট ম্যাচের উইকেটকে ‘অসন্তোষজনক’ বলে রায় দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) এক বিবৃতি দিয়ে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিষয়টি জানায়। ম্যাচ রেফারির রিপোর্টের উপরর ভিত্তি করে শের-ই-বাংলাকে দেওয়া হয়েছে ১ ডিমেরিট পয়েন্ট।

ম্যাচ রেফারি ডেভিড বুন দুই অধিনায়কের সঙ্গে আলোচনা করে রিপোর্ট পাঠিয়েছেন আইসিসিতে। সেই রিপোর্টের মাধ্যমেই দেওয়া হয় ডিমেরিট পয়েন্ট।  এই ডিমেরিট এক বছর ধরে বলবৎ থাকবে। ছয় ডিমেরিট পয়েন্ট হলে এক বছর নিষিদ্ধ হবে ভেন্যু। তবে বিসিবি চাইলে ১৪ দিনের মধ্যে আপিল করতে পারবে এই রায়ের বিরুদ্ধে। 

ম্যাচ রেফারির মতে এই পিচ ছিল অপ্রস্তুত,  ‘মাঠের আউটফিল্ড খুবই ভালো ছিল এবং বৃষ্টিতেও দারুণভাবে অটুট ছিল। তবে উইকেট দেখে মনে হয়েছে, এটা হয়তো অপ্রস্তুত ছিল। যথেষ্ট শক্ত ছিল না এটা এবং প্রথম দিনেও ঘাসের আচ্ছাদন ছিল না।’

‘প্রথম সেশন থেকে ম্যাচের পরের সময়টায় বাউন্স ছিল অধারাবাহিক। অনেক ডেলিভারিতেই বল পিচ থেকে লাফিয়ে উঠেছে। ব্যাটাররা ফরোয়ার্ড খেলার সময় স্পিনারদের ডেলিভারিও ব্যাটারদের কাঁধের ওপর দিয়ে লাফিয়ে গেছে এবং কখনও কখনও খুব নিচু হয়ে গেছে’-আরও যোগ করেন বুন।

ঢাকা টেস্টে বৃষ্টির বাগড়া না দিলে দুই দিনেই শেষ হয়ে যেতে পারতো। প্রথম দিন বাংলাদেশ অলআউট হয় ১৭২ রানে। নিউ জিল্যান্ড খেলতে নেমে ৫৫ রানে হারিয়ে ফেলে ৫ উইকেট। পরদিন খেলা হয়নি। তৃতীয় দিন নিউ জিল্যান্ড ১৮০ রানে অলআউট হয়।

একইদিন শেষ বিকেলে বাংলাদেশ খেলতে নেমে ৩৮ রানে ২ উইকেট হারিয়ে ফেলে। চতুর্থ দিন মোটে ১৪৪ রানে অলআউট হয়ে যায়। ১৩৭ রানে লক্ষ্যে খেলতে নেমে কিউইরা হারিয়ে ফেলে ৬ উইকেট! 


সর্বশেষ

পাঠকপ্রিয়