ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

‘শহীদ জুয়েল ও শহীদ মুশতাক’ স্মরণে মিরপুরে প্রীতি ম্যাচ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪০, ১৪ ডিসেম্বর ২০২৩  
‘শহীদ জুয়েল ও শহীদ মুশতাক’ স্মরণে মিরপুরে প্রীতি ম্যাচ

স্বাধীনতা যুদ্ধে শহীদ হয়েছিলেন ক্রিকেটার শহীদ আব্দুল হালিম চৌধুরী জুয়েল ও সংগঠক মুশতাক আহমেদ। প্রতি বছরের ন্যায় এবারও তাদের স্মরণে বিজয় দিবসে প্রীতি ক্রিকেট ম্যাচ আয়োজন করা হবে মিরপুর হোম অব ক্রিকেটে।

এজন‌্য দুটি দলও তৈরি করা হয়েছে। গতবার বর্তমান ক্রিকেটাররা মাঠে নেমেছিলেন। এবার সাবেক ক্রিকেটাররা মাঠে নামতে যাচ্ছেন। মিরপুর স্টেডিয়ামে ২০ ওভারের প্রদর্শনী ম্যাচটি শুরু হবে শনিবার বেলা ১১টায়।

শহীদ আব্দুল হালিম চৌধুরী, যিনি জুয়েল নামে পরিচিত। বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নিয়ে শাহাদাৎ বরণ করেন। ১৯৭১ সালের ২৯ আগস্ট পাকিস্তানি সেনারা তাকে ধরে নিয়ে যায়। কয়েকদিন পর তাকে হত্যা করে। অসীম সাহসিকতার জন্য তাকে বীরবিক্রম খেতাবে ভূষিত করা হয়।

শহীদ মুশতাক ছিলেন শহীদ জুয়েলের বন্ধু। তিনিও অসাধারণ প্রতিভাধর ক্রিকেটার ও সংগঠক ছিলেন। মুক্তিযুদ্ধে নিহত বন্ধুর হত্যার প্রতিশোধ নিতে বেরিয়ে পড়েন তিনি। স্বাধীনতার মাত্র একদিন আগে পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে তিনিও শাহাদাৎ বরণ করেন।

ক্রীড়াজগতের অন্যতম সেরা দুই কৃতি সন্তানের স্মরণে শের-ই-বাংলা স্টেডিয়ামের দুটি স্ট্যান্ডের নামকরণ করা হয়েছে তাদের নামে।

মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সকাল ১০টা ৪০ মিনিটে টস হওয়ার পর ম্যাচ শুরুর আগে সকল মুক্তিযোদ্ধাদের স্মরণে পালন করা হবে এক মিনিটের নীরবতা। এরপর জাতীয় সংগীত গাওয়া হবে।

শহীদ মোস্তাক একাদশ:
মেহরাব হোসেন অপি, তুষার ইমরান, হাবিবুল বাশার সুমন, নিয়ামুর রশিদ রাহুল, সেলিম শাহেদ, মোহাম্মদ সেলিম, মোরশেদ আলী খান, হাসানুজ্জামান ঝরু, এহসানুল হক সেজান, সাজ্জাদ আহমেদ শিপন, শফিউদ্দিন আহমেদ বাবু, খান আবদুর রাজ্জাক, মিজানুর রহমান বাবুল, গাজী আশরাফ হোসেন লিপু ও মোহাম্মদ আলী।

শহীদ জুয়েল একাদশ:
জাভেদ ওমর বেলিম, খালেদ মাসুদ পাইলট, মুশফিকুর রহমান বাবু, মিনহাজুল আবেদীন নান্নু, আকরাম খান, আনোয়ার হোসেন (উইকেটরক্ষক), খালেদ মাহমুদ সুজন, মোহাম্মদ রফিক, জি এস হাসান তামিম, ডলার মাহমুদ, রবিউল ইসলাম, ফাহিম মুনতাসির সুমিত, ফয়সাল হোসেন ডিকেন্স, সাজেদুল ইসলাম ও এএসএম রকিবুল হাসান।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়