ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

স্যামসনের সেঞ্চুরিতে সিরিজ ভারতের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০০, ২২ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১০:০৯, ২২ ডিসেম্বর ২০২৩
স্যামসনের সেঞ্চুরিতে সিরিজ ভারতের

আগের দুই ম্যাচে দুই দল একটি করে জয় পাওয়ায় শেষ ও তৃতীয় ওয়ানডে হয়ে দাঁড়ায় অঘোষিত ফাইনাল। তাতে সাঞ্জু স্যামসনের সেঞ্চুরিতে ভর করে প্রথমে ভালো পুঁজি সংগ্রহ করে ভারত। শেষে আর্শদীপ সিং ও ওয়াশিংটন সুন্দরদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৭৮ রানের জয়ে সিরিজ ঘরে তুললো লোকেশ রাহুলের দল। 

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দক্ষিণ আফ্রিকার প্রথমে ব্যাট করে স্যামসনের ১০৮ ও তিলক ভার্মার ৫২ রানের ইনিংসে ভর করে ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৯৬ রান তোলে ভারত। জবাব দিতে নেমে ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে টনি জর্জি (৮১) ছাড়া আর কোনো প্রোটিয়া ব্যাটার দাঁড়াতে পারেননি। তাতে ৪৫.৫ ওভারে ২১৮ রানে থেমেছে দক্ষিণ আফ্রিকা। 

বোল্যান্ড পার্কে ব্যাট করতে নেমে শুরুতেই রজত পাতিদারকে (২২) হারায় ভারত। খুব বেশিক্ষণ টিকতে পারেননি আরেক ওপেনার সাই সুদর্শন (১০)। এই স্রোতে গা ভাসিয়ে প্যাভিলিয়নে ফিরে যান অধিনায়ক লোকেশ রাহুলও (২১)। কেবল এক প্রান্ত আগলে রাখেন তিনে নামা স্যামসন। তাকে সঙ্গ দেন তিলক।

৭৫ বলে ক্যারিয়ারের প্রথম পঞ্চাশ ছুঁয়েই আউট হন তিলক। কেশভ মহারাজকে ছক্কা মারতে গিয়ে ১ ছক্কা ও ৫ চারে ৭৭ বলে ৫২ রানে ধরা পড়েন এই ব্যাটার। বাকি পথটা একাই টেনে নিয়ে যান স্যামসন। ৬৬ বলে পঞ্চাশ ছোঁয়া স্যামসন ১১০ বলে স্পর্শ করেন শতরানের ঘর। শেষ পর্যন্ত তিনি ফেরেন তিন ছক্কা ও ছয় চারে ১১৪ বলে ১০৮ রান করে। 

শেষের দিকে ২৭ বলে খেলেন ৩৮ রানের ঝড়ো ইনিংস খেলেন রিঙ্কু সিং। শেষ দিকে ছোট্ট, কিন্তু কার্যকর দুটি ক্যামিও ইনিংস খেলেন ওয়াশিংটন সুন্দর ও আর্শদীপ সিং। তাতেই ভারত পায় লড়াই করার মতো পুঁজি।

রান তাড়ায় নেমে জর্জির ব্যাটে শুরুটা ভালোই করে দক্ষিণ আফ্রিকা। তার সঙ্গে ৫৯ রানের শুরুর জুটিতে রেজা হেনড্রিকসের অবদান ২৪ বলে ১৯। একে একে হেনড্রিকস ও রাসি ফন ডাসেনের বিদায়ে মার্করামের সঙ্গে ৬৪ রানের জুটিতে গড়েন জর্জি। মার্করাম উইকেট বিলিয়ে এলে আর উঠে দাঁড়াতে পারেনি প্রোটিয়ারা।

আসা-যাওয়ার মিছিলে এক প্রান্ত আগলে রেখে ৮৭ বলে ৩ ছক্কা ও ৬ চারে ডি জর্জি করেন ৮১ রান।  জর্জি ফিরে গেলে দ্রুত গুটিয়ে যায় মার্করামের দল। ৪১ রানে শেষ ৬ উইকেট হারায় তারা। 

ভারতের পক্ষে ৯ ওভারে একটি মেডেন দিয়ে ৩০ রান খরচায় ৪ উইকেট নেন আর্শদীপ। এই সিরিজে বল হাতে ভালোই ভেলকি দেখিয়েছেন তিনি। প্রথম ওয়ানডেতে ৩৭ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। তিন ম্যাচে ১০ উইকেট নিয়ে সিরিজ সেরাও এই বাঁহাতি পেসার।

সংক্ষিপ্ত স্কোর: 
ভারত: ৫০ ওভারে ২৯৬/৮ (স্যামসন ১০৮, তিলক ৫২) 
দক্ষিণ আফ্রিকা: ৪৫.৫ ওভারে ২১৮ (টনি জর্জি ৮১, মার্করাম ৩৬) 
ফল: ভারত ৭৮ রানে জয়ী 
সিরিজ: তিন ম্যাচের সিরিজ ভারত ২-১ এ জয়ী 
ম্যাচ সেরা: সাঞ্জু স্যামসন 
সিরিজ সেরা: আর্শদিপ সিং

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়