ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বিরল রেকর্ডের সামনে দাঁড়িয়ে ম্যানসিটি ও গার্দিওলা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ২২ ডিসেম্বর ২০২৩  
বিরল রেকর্ডের সামনে দাঁড়িয়ে ম্যানসিটি ও গার্দিওলা

ইউরোপিয়ান ফুটবলের ইতিহাসে ট্রেবল জিতে ইংলিশ ক্লাব হিসেবে দুর্দান্ত এক রেকর্ড আগেই গড়েছে ম্যানচেস্টার সিটি। এবার বিরল এক রেকর্ডের সামনে দাঁড়িয়ে ক্লাবটি। সেই সঙ্গে তাদের কোচ পেপ গার্দিওলা।  ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতলেই একমাত্র ইংলিশ ক্লাব হিসেবে এক বছরে পাঁচটি শিরোপা জেতার রেকর্ড গড়বে ‘সিটিজেন’রা। 

বাংলাদেশ সময় আজ রাত ১২টায় সৌদি আরবের জেদ্দার কোপা লিবার্তাদোরেস চ্যাম্পিয়ন ব্রাজিলের ক্লাব ফ্লুমিনেন্সের সঙ্গে খেলবে সিটি। এই ম্যাচ জিতলেই ইতিহাস। তবে ম্যাচটা সিটিজেনদের জন্য মোটেই সহজ হবে না। দেড় মাস আগেই নিজেদের ১২১ বছরের ক্লাব ইতিহাসে প্রথমবার কোপা লিবার্তাদোরেস জিতেছে তারা।

আজ সিটি জিতলে প্রথম ইংলিশ ক্লাব হিসেবে এক বছরে পাঁচটি শিরোপা জেতার কীর্তি গড়বে। এর আগে প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়নস লিগ জিতে ট্রেবল জয়ের পর উয়েফা সুপার কাপও জিতে নেয় গার্দিওলার দল। আজ জিতলে সেটা হবে ইতিহাস। এদিকে গার্দিওলার আগে একই ক্লাবের হয়ে এক বছরে পাঁচটি শিরোপা জিতেননি আর কোনো কোচ।

ক্লাব বিশ্বকাপ এর আগে জিতেছে তিনটি ইংলিশ ক্লাব। তারা হলো ম্যানচেস্টার ইউনাইটেড (২০০৮), লিভারপুল (২০১৯) ও চেলসি (২০২১)। বর্তমান ফরম্যাটে ক্লাব বিশ্বকাপের এটিই শেষ আসর। ২০২৫ সাল থেকে ক্লাব বিশ্বকাপ হবে ৩২ দলের। অবশ্য টুর্নামেন্টের নামও তখন পাল্টে যাবে। ক্লাব বিশ্বকাপ তখন ‘ইন্টারকন্টিনেন্টাল কাপ’ নামে চালু থাকবে।

ফাইনালে সিটি তাদ্বের দলের গুরুত্বপুর্ণ দুইজন খেলোয়াড়কে পাচ্ছে না। সেমিফাইনাল ম্যাচ বেঞ্চে বসেই দেখেন ইনজুরি আক্রান্ত আরালিং হালান্ড ও কেভিন ডি ব্রুইন। দীর্ঘদিন ধরে মাঠের বাইরে থাকা কেভিন ডি ব্রুইনে যদিও অনুশীলনে ফিরেছেন। তবে ক্লাব বিশ্বকাপের সেমিফাইনালের আগে এ দুজনের নাম সিটি দল থেকে সরিয়ে নেয়। ফলে নিয়ম অনুযায়ী তারা ফাইনালে খেলতে পারবেন না।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়