ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

ভালো শুরুর পর বিপর্যয়, পিছিয়ে দিন শেষ করলো পাকিস্তান

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৮, ২৭ ডিসেম্বর ২০২৩  
ভালো শুরুর পর বিপর্যয়, পিছিয়ে দিন শেষ করলো পাকিস্তান

মেলবোর্ন টেস্টে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসের জবাব দিতে নেমে ভালো শুরুর পরও ব্যাটিং বিপর্যয়ের মুখোমুখি হলো পাকিস্তান। তাতে পিছিয়ে থেকে দ্বিতীয় দিন শেষ করলো শান মাসুদের দল। প্যাট কামিন্সের দারুণ এক স্পেলে এগিয়ে থাকলো অস্ট্রেলিয়া। ১২৪ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন ব্যাটিংয়ে মানবে পাকিস্তান।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে ৩১৮ রানেই গুটিয়ে দেয় পাকিস্তান। দ্বিতীয় দিন সকালে ৩ উইকেটে ১৮৭ রান নিয়ে খেলতে নামা এদিন যোগ করে আরও ১৩১ রান। অজিদের হয়ে সর্বোচ্চ ৬৩ রানের ইনিংস খেলেছেন ল্যাবুশেন। এ ছাড়া মার্শ ৪১ রান করেছেন। অতিরিক্ত খাত থেকে এসেছে ৫২ রান।

পাকিস্তানের হয়ে হয়ে আমের জামাল তিনটি উইকেট দখল করেন। এছাড়া শাহীন আফ্রিদি, মীর হামজা এবং হাসান আলী দুটি করে উইকেট নিয়ে অস্ট্রেলিয়াকে অলআউট করতে বেশ ভূমিকা রাখেন।

জবাব দিতে নেমে এক পর্যায়ে ১ উইকেটে ১২৪ রান তুলে ফেলছিল পাকিস্তান। সেখান থেকেই শুরু হয় তাদের ব্যাটিং ধ্বস। মাত্র ৪৬ রান তুলতেই ৫ উইকেট হারায় শান মাসুদের দল। আব্দুল্লাহ শফিক ও শান মাসুদের ব্যাটে দারুণ শুরুর পরও সফরকারীরা দ্বিতীয় দিন শেষ করেছে ৬ উইকেটে ১৯৪ রান তুলে। 

মেলবোর্নে সাবধানী শুরু করেন ইমাম উল হক ও শফিক। খুব বেশি রান করতে না পারলেও তারা দুজনে মিলে উইকেটে টিকে ছিলেন। তাদের জুটি ভাঙেন নাথান লায়ন। ডানহাতি এই অফ স্পিনারের বল হালকা টার্ন করে বেরিয়ে যাওয়া বলে ধরা পড়েন ইমাম। মার্নাশ ল্যাবুশেনের তাকে তালুবন্দি করেন ১০ রানের মাথায়।

এরপর দারুণ এক জুটি গড়ে তোলেন শফিক এবং মাসুদ। ৯০ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন শফিক। মাসুদ পঞ্চাশ ছুঁয়েছেন ৬৩ বলে। পাকিস্তান যখন ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে ফেলে তখনই অস্ট্রেলিয়াকে উইকেট এনে দেন কামিন্স। ডানহাতি এই পেসারের ফুল লেংথ ডেলিভারিতে ড্রাইভ করতে চেয়েছিলেন। ব্যাটে-বলে মিলেনি। বাঁ দিকে ঝাঁপিয়ে পড়ে ক্যাচ লুফে নেন কামিন্স। 

দারুণ ব্যাটিং করা শফিক ফেরেন ৬২ রানের ইনিংস খেলে। চারে নেমে সুবিধা করতে পারেননি বাবর আজম। পাকিস্তানের সাবেক অধিনায়ককেও ফেরান কামিন্সই। অজি অধিনায়কের ব্যাক অব লেংথে বলে বোল্ড হয়েছেন বাবর। তারকা এই ব্যাটার আউট হয়েছেন মাত্র ১ রানে।

এরপর একে একে ফিরে যান মাসুদ (৫৪), আঘা সালমান ও সৌদ শাকিল। বাকি সময়ে আর কোনো বিপদ হয়নি। আমের জামালকে সঙ্গে নিয়ে দিন শেষ করেছেন ২৯ রানে অপরাজিত থাকা মোহাম্মদ রিজওয়ান। আগামীকাল তৃতীয় দিন ব্যাট করতে নামবেন এ দুজন।

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়